The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ০৫ জানুয়ারি ২০১৪, ২২ পৌষ ১৪২০, ০৩ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফল: আওয়ামী লীগ (নৌকা) ১০৩টি, জাতীয় পার্টি (লাঙ্গল) ১২টি, অন্যান্য ২২টি

সিসিটিভির মাধ্যমে রাজধানীর ৮টি আসনের ১০২১টি কেন্দ্র মনিটরিং

পিনাকি দাসগুপ্ত

এবারই প্রথম জাতীয় সংসদ নির্বাচনে সিসিটিভির মাধ্যমে রাজধানীর ৮টি আসনের ১০২১টি ভোট কেন্দ মনিটরিং করবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। নিয়ন্ত্রিত হবে নগরীর আব্দুল গনি রোডস্থ ডিএমপির কন্ট্রোলরুম থেকে। পর্যবেক্ষণ করবেন ডিএমপি কমিশনার বেনজীর আহমদসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। সরাসরি দেখা যাবে ভোট কেন্দে র সার্বিক পরিস্থিতি। আর মোট কেন্দে র মধ্যে ঝুঁকিপূর্ণ (পুলিশ প্রতিবেদনে গুরুত্বপূর্ণ) হিসেবে চিহ্নিত করা হয়েছে ৬৭৯টি। এই আট আসনের আওতাধীন এলাকায় থানার সংখ্যা ২৮টি। ঢাকা মহানগরীতে ৪৯টি থানা এলাকায় ১৫টি নির্বাচনী আসন। এরমধ্যে ৭টি আসনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, রাজধানীর ভোট কেন্দ গুলোর ব্যাপারে আগে থেকেই আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা সর্তক অবস্থায় ছিলেন। এ কারণে দুর্বৃত্তরা কোন কেন্দে আগাম নাশকতা চালাতে পারেনি। তাছাড়া ভোট কেন্দে র সার্বিক অবস্থা পর্যবেক্ষণের জন্য প্রতিটি ভোট কেন্দে বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। যার মাধ্যমে কন্ট্রোল রুমে বসে সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করা হবে। কেউ নাশকতার চেষ্টা করলে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাত্ক্ষণিক কঠোর ব্যবস্থা গ্রহণ করবেন। তিনি আরও বলেন, ভোটাররা যাতে কোন বাধার সম্মুখীন না হন বা কেউ যাতে বাধা দিতে না পারে তার জন্য নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শনিবার থেকে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে র্যাব, বিজিবি'র সাথে সমন্বয় করে গোটা মহানগরী নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। এছাড়াও স্ট্রাইকিং ফোর্স হিসাবে বাংলাদেশ সেনাবাহিনীর সাথেও সমন্বয় করা হচ্ছে। ফলে কোন কেন্দে ই কারো পক্ষে গোলযোগ সৃষ্টি করা সম্ভব হবে না।

যুগ্ম কমিশনার আরও বলেন, নির্বাচনে নিরাপত্তা ব্যবস্থাকে দুই ভাগে ভাগ করা হয়েছে। এর মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ ও সাধারণ ভোট কেন্দ । এসব কেন্দে র নিরাপত্তা ব্যবস্থা কি ধরনের হবে তা নির্বাচন কমিশনই নির্ধারণ করেছে। নিরাপত্তা কার্যক্রমে রয়েছে বিজিবি, র্যাব, আনসার-ভিডিপি সদস্যরা। প্রিজাইডিং কর্মকর্তার নেতৃত্বে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। এছাড়া আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে থাকবে মোবাইল কোর্ট।

পুলিশের এক কর্মকর্তা আরও বলেন, গোয়েন্দাদের তথ্য অনুযায়ী রাজধানীর অধিকাংশ কেন্দ ই পুড়িয়ে দেয়ার পরিকল্পনা রয়েছে এমন তথ্য ছিল। কিন্তু আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সর্তক অবস্থানের কারণে তা সম্ভব হয়নি।

ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ ঃ ডেমরা থানায় এলাকায় ২৯টি, যাত্রাবাড়ী ৯০টি, শ্যামপুর ১৫টি, সূত্রাপুর ১৭টি, ওয়ারী ২৯টি, কদমতলী ৪৭টি, গেন্ডারিয়া ২৫টি, কোতয়ালী ৯টি, বংশাল ৩৫টি, চকবাজার মডেল থানা ১৬টি, লালবাগ ৩২টি, শেরেবাংলানগর ৬টি, মিরপুর মডেল থানা ২৯টি, পল্লবী ৪৭টি, কাফরুল ৫০টি, রূপনগর ১৬টি, ভাসানটেক ৭টি, গুলশান ২৫টি, ক্যান্টনমেন্ট ১৫টি, খিলক্ষেত ৩টি, ভাটারা ১৩টি, বনানী ৩৩টি, দক্ষিণখান ৩৩টি, উত্তরখান ৩৩টি, তুরাগ ১৮টি, উত্তরা-পূর্ব থানা ৭টি ও উত্তরা পশ্চিম থানা ২৪টি। তবে বিমানবন্দর থানায় এলাকায় কোন ঝুঁকিপূর্ণ কোন কেন্দ নেই। এখানে ভোটকেন্দে র সংখ্যা ৩টি।

যান চলাচলে নিষেধাজ্ঞা ঃ নির্বাচনী এলাকায় যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করে ডিএমপি। গত রাত ১২টা থেকে রবিবার (৫ জানয়ারি) মধ্যরাত পর্যন্ত এ নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়েছে। যানবাহনগুলো হচ্ছে- বেবী ট্যাক্সি, অটোরিকশা, ইজি বাইক, ট্যাক্সি ক্যাব, মাইক্রেবাস, জীপ, পিক আপ, কার, বাস, ট্রাক, টেম্পো। আর মোটর সাইকেলের উপর নিষেধাজ্ঞা থাকবে ৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
পরিবেশ মন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, '৫ জানুয়ারি নির্বাচন পরবর্তী দুই সপ্তাহের মধ্যে চলমান সন্ত্রাস নির্মূল করা হবে।' আপনি কি মনে করেন এটা সম্ভব হবে?
7 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
ফেব্রুয়ারী - ১৮
ফজর৫:১৩
যোহর১২:১৩
আসর৪:১৯
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৬:২৯সূর্যাস্ত - ০৫:৫৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :