The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ৮ জানুয়ারি ২০১৩, ২৫ পৌষ ১৪১৯, ২৫ সফর ১৪৩৪
সর্বশেষ সংবাদ ১৬ জানুয়ারি সারা দেশে বাম মোর্চা ও সিপিবির অর্ধ দিবস হরতাল | সাংবাদিক নির্মল সেন আর নেই | ফখরুলের মতো সংবিধানও এখন বিচারপ্রার্থী: তরিকুল | র্যাব পেল দুই হেলিকপ্টার | শুল্কমুক্ত বাজারের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হচ্ছে: মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনা | রিজার্ভ নিয়ে ভাববার কিছু নেই: অর্থমন্ত্রী | অধিক জনশক্তি নিতে সৌদির প্রতি খালেদা জিয়ার আহবান | ডিএসই: সূচক কমেছে ৮ পয়েন্ট | মির্জা ফখরুলের রিমান্ড ও জামিন আবেদন নামঞ্জুর | সুন্দলপুরের গ্যাস ক্ষেত্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী | এমপিওভুক্তির দাবিতে শিক্ষকদের আন্দোলন অব্যাহত | চতুর্থবারের মত ফিফা বর্ষসেরা ফুটবলার মেসি | বিমানমন্ত্রীর আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার

সিটি কর্পোরেশন হলো গাজীপুর

নিকারের বৈঠকে প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিনিধি

গাজীপুর ও টঙ্গি পৌরসভার ৩২৯ দশমিক ৫৩ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গঠিত হল গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি)। এটি দেশের ১১তম সিটি করপোরেশন। গতকাল সোমবার প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় গাজীপুর সিটি করপোরেশন গঠনের প্রস্তাব অনুমোদন করা হয়। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনের ৩(৩) ধারা অনুযায়ী স্থানীয় সরকার মন্ত্রণালয় এই করপোরেশন গঠন করেছে।

স্থানীয় সরকার বিভাগের সচিব আবু আলম মো. শহীদ খান ইত্তেফাককে বলেন, গাজীপুর নিয়ে বর্তমান সরকারের গত চার বছর সময়ে চারটি সিটি করপোরেশন গঠন করা হল (আগের তিনটি হচ্ছে নারায়ণগঞ্জ, কুমিল্লা ও রংপুর)। এটি স্থানীয় সরকারের বিকেন্দ্রীকরণে সরকারের আন্তরিকতার পরিচায়ক। তিনি বলেন, স্থানীয় সরকার ব্যবস্থার বিস্তৃতির ফলে স্থানীয় রাজস্ব আয় বাড়বে, বাণিজ্যিক গুরুত্ব, ভৌত অবকাঠামোর উন্নয়নের সঙ্গে সঙ্গে মানুষের জীবন-মানের উন্নয়ন ঘটবে। গাজীপুর সিটি করপোরেশন ঘোষণার খবর প্রচারের সঙ্গে সঙ্গে গতকাল গাজীপুর ও টঙ্গীজুড়ে আনন্দ-উল্লাস করেন সেখানকার বিভিন্ন শ্রেণীপেশার মানুষ।

প্রসঙ্গত, রাজধানী ঢাকার সন্নিকটে অবস্থিত গাজীপুর জেলাকে ২০১০ সালের ১৬ মার্চ বিশেষ শ্রেণীর জেলা হিসেবে ঘোষণা করা হয়। ১৯৭৪ সালে ৩২ দশমিক ৩৬ কিলোমিটার আয়তনের টঙ্গী পৌরসভা গঠন করা হয়। অপরদিকে গাজীপুর পৌরসভার আয়তন ৪৮ দশমিক ৫০ বর্গ কিলোমিটার। এটি ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত হয়। এই দুই পৌরসভা এবং গাজীপুর ক্যান্টনমেন্টের ১৮৮৮ দশমিক ৩৮ একর এলাকা নিয়ে গাজীপুর সিটি করপোরেশন গঠন করা হল।

নতুন এই সিটি করপোরেশনের উত্তরে গাজীপুর সদর উপজেলার মিজুপুর ইউনিয়ন, দক্ষিণে ঢাকা উত্তর সিটি করপোরেশন ও সাভার উপজেলার ইয়ারপুর ইউনিয়ন, পূর্বে গাজীপুর সদর উপজেলার বাড়িয়া ইউনিয়ন, কালীগঞ্জ উপজেলার নাগরি ইউনিয়ন ও শ্রীপুর উপজেলার প্রহল্বাদপুর ইউনিয়ন এবং পশ্চিমে কালিয়াকৈর উপজেলার মৌচাক ও মধ্যপাড়া ইউনিয়ন এবং সাভার উপজেলার শিমুলিয়া ও দামসোনা ইউনিয়ন অবস্থিত। উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিপূর্বে সংসদে বলেছিলেন, 'সরকার পর্যায়ক্রমে দেশের সকল পুরাতন ও বৃহত্তর জেলার পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করবে।' এরই ধারাবাহিকতায় গাজীপুর ও টঙ্গীকে একীভূত করে গাজীপুর সিটি করপোরেশন করা হল।

স্থানীয় সরকার বিভাগ জানায়, এ সপ্তাহেই গাজীপুর সিটি করপোরেশনের গেজেট প্রকাশ হয়ে যাবে। গেজেট হওয়ার সঙ্গে প্রশাসক নিয়োগ করা হবে। প্রশাসক নিয়োগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন কমিশন নির্বাচনের ব্যবস্থা করবে।

নিকারের বৈঠকে আরো কিছু সিদ্ধান্ত :গতকাল নিকারের বৈঠকে আরও কয়েকটি সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম জানান, নিকারের বৈঠকে গতকাল সাতটি সিদ্ধান্ত হয়েছে।

এর মধ্যে ময়মনসিংহ জেলার ফুলপুর উপজেলার তারকান্দা থানাকে উপজেলায় উন্নীত করা হয়েছে। ১০টি ইউনিয়ন নিয়ে ৩১৫ দশমিক ৬৯ বর্গকিলোমিটার আয়তনের নতুন এ উপজেলার জনসংখ্যা ২ লাখ ৯২ হাজার ৪৫৬ জন।

রংপুরের পীরগঞ্জ সদর ও বরিশালের উজিরপুর উপজেলা সদরকে পৌরসভায় উন্নীত করার প্রস্তাবও নিকারের অনুমোদন পেয়েছে। এর মধ্যে পীরগঞ্জের জনসংখ্যা ৫০ হাজার এবং উজিরপুরের লোকসংখ্যা ৫১ হাজার ৫৯৭ জন।

চট্টগ্রামের ৮টি থানাকে বিভক্ত করে চকবাজার, আকবরশাহ, সদরঘাট ও ইপিজেড নামে চারটি নতুন থানা স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার। এসব থানার কার্যক্রম পরিচালনার জন্য ২০০টি পদ সৃষ্টিরও অনুমোদন দেয়া হয়েছে।

চট্টগ্রাম জেলার মীরসরাই থানাকে বিভক্ত করে জোরারগঞ্জ নামে নতুন থানা স্থাপন করার প্রস্তাব অনুমোদন পেয়েছে। থানার কার্যক্রম পরিচালনার জন্য ৪৪টি পদ সৃষ্টি করা হবে। জোরারগঞ্জের অধীনে ৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা থাকবে।

এছাড়া মাদারীপুর জেলার কালকিনি থানার ডাসার তদন্তকেন্দ্রকে পূর্ণাঙ্গ থানায় উন্নীত করা হবে। থানা পরিচালনার জন্য ২৪টি পদ সৃষ্টিরও অনুমোদন দেয়া হয়েছে। নতুন এ থানার অধীনে থাকবে পাঁচটি ইউনিয়ন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
তৃতীয় বিশ্বে জরিপে অনেক ক্ষেত্রে জনমতের প্রতিফলন ফটে না। বিশেষজ্ঞদের এই মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?
9 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৬
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :