The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০১৪, ১০ মাঘ ১৪২০, ২১ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শিক্ষক পেটানোর অভিযোগ | এ সরকারের অধীনেই আগামী নির্বাচন: অর্থমন্ত্রী | কুড়িগ্রাম-৪ আসনে জেপি প্রার্থী রুহুল আমিনের জয় | অধিকার নিয়ে বাঁচবেন: অভয়নগরে প্রধানমন্ত্রী | আরও ১১৭টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা

হুক্কা সিগারেটের চেয়ে বেশি টক্সিক

ডা. মোড়ল নজরুল ইসলাম

সিগারেটের মারাত্মক ক্ষতিকর বিষক্রিয়ার কারণে অনেকে সিগারেট খাওয়া ছেড়ে দিয়ে বিকল্প হিসাবেই সিগারেট এবং হুক্কা খাওয়া শুরু করেছেন। অনেকে আবার হুক্কাকে সিসাও বলেন। কিন্তু কানাডায় এক গবেষণায় বিশেষজ্ঞগণ দেখেছেন, ওয়াটার পাইপ দিয়ে গ্রহণ করা ফিউমস বা ধোঁয়া সিগারেটের চেয়েও বেশি ক্ষতিকর। সে কারণে বিশেষজ্ঞগণ হুক্কা খাওয়া নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন।

বিশেষজ্ঞগণ বলছেন, ধরা হতো কানাডা ধূমপানের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হতে যাচ্ছে। কিন্তু সেই কানাডায় তরুণরা এখন সিগারেট ছেড়ে ওয়াটার পাইপের প্রতি ঝুঁকছে। আর হুক্কা খাওয়াকে বলা হচ্ছে 'মোর টক্সিক দ্যান সিগারেট'।

কানাডার অন্টারিওতে পরিচালিত জরিপে দেখা যায়, ২০১৩ সালে গ্রেড-৭ এবং গ্রেড-১২-এর স্টুডেন্টদের অন্তত ১০ ভাগ হুক্কা খাওয়ার প্রতি আকৃষ্ট হয়েছে। কানাডার সেন্টার ফর এডিকশন এন্ড মেন্টাল হেলথ এই রিপোর্ট দিয়েছে। এছাড়া কানাডার ওয়াটার লু বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ বলছেন, সিগারেট ছেড়ে গ্রেড-৯ এবং গ্রেড-১২-এর স্টুডেন্টদের মধ্যে হুক্কা খাওয়ার হার বাড়ছে। আর তাই বিশেষজ্ঞগণ এখন হুক্কা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন।

প্রাপ্ত তথ্য অনুসারে, হুক্কার ব্যবহার মূলত ষোড়ষ শতাব্দীতে মধ্যপ্রাচ্য ও ভারতে শুরু হয়। যদিও গোড়ার দিকে ধোঁয়া তৈরির জন্য চারকোল বা এক ধরনের হারস ব্যবহার করা হতো। এখন অবশ্য তামাকের সঙ্গে শুকনো ফল, চকলেট এমনকি বাবলগাম পর্যন্ত ব্যবহার করা হয়।

হেলথ কানাডার রিপোর্ট অনুযায়ী ওয়াটার পাইপের ব্যবহার এখন আফ্রিকা, ল্যাটিন আমেরিকা ও এশিয়ার দেশসমূহেও বাড়ছে। এ ব্যাপারে অন্টারিও টোবাকো রিসার্স ইউনিটের গবেষক ড: রবার্টা ফ্রেন্সি উল্লেখ করেছেন হুক্কা স্মোকারদের হূদরোগ, ফুসফুসের রোগ ও ক্যান্সারে আক্রান্ত হবার ঝুঁকি সবচেয়ে বেশি।

লেখক: চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, 'খালেদা জিয়ার বক্তব্যে রাষ্ট্রদ্রোহিতার কোনো কথা ছিল না। আপনিও কি তাই মনে করেন?
6 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৬
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :