The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২৪ জানুয়ারি ২০১৪, ১১ মাঘ ১৪২০, ২২ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিশ্ব ইজতেমা শুরু, তুরাগ তীরে মুসল্লিদের ঢল | ইজতেমা প্রাঙ্গণে ২ মুসল্লির মৃত‌্যু | বিএনপিকে নাকে খত দিতে হবে : আমু | দশম জাতীয় সংসদের চিফ হুইপ হলেন আ স ম ফিরোজ | দখলকারী শক্তি পরাভূত হবেই: খালেদা জিয়া

তাবলিগের মূলভিত্তি ছয় সিফত

 খাজা মুস্তাকীম বিল্লাহ

আমরা সবাই চাই, মহান আল্লাহ পাকের নিকট কবুল হয়ে যাই। যে ব্যক্তি নিজেকে আল্লাহ পাকের নিকট কবুল করাতে চায়, আল্লাহ তাআলা তার কোনো যোগ্যতা দেখেন না। আল্লাহ তাআলা দেখেন তার সিফত। সিফতের দ্বারাই বান্দা আল্লাহ পাকের নিকট কবুল হয়ে যায়। ছয়টি গুরুত্বপূর্ণ সিফত হলো— ১. কালেমা ২. নামাজ ৩. ইলম ও যিকির ৪. একরামুল মুসলেমিন ৫. সহিহ নিয়ত ৬. দাওয়াত ও তাবলিগ।

কালেমা বা ঈমানের পরিচয় :এই ছিফতগুলোর মধ্যে সর্বপ্রথম ও বুনিয়াদী ছিফত হল ঈমান। ঈমানী কালেমা হলো—লা-ইলাহা ইল্ল¬াল্ল¬াহু মুহাম্মাদুর রাসূলুল্ল¬াহ। অর্থাত্, আল্ল¬াহ ছাড়া অন্য কোন মা'বুদ নেই, মুহাম্মাদ সাল্ল¬াল্ল¬াহু আলাইহি ওয়াসাল্ল¬াম আল্ল¬াহ তাআলার প্রেরিত রাসূল। আর শরিয়তের/দ্বীনের পরিভাষায় ঈমান হলো, হুজুর সাল্ল¬াল্লাহু আলাইহি ওয়াসাল্ল¬ামের ওপর পূর্ণ আস্থাসহ আল্ল¬াহ তাআলার তরফ থেকে তিনি যে খবর নিয়ে এসেছেন, তা বিনা দ্বিধায় (সাক্ষী/প্রমাণ ছাড়া) মেনে নেয়া।

কালেমার উদ্দেশ্য :কালেমার উদ্দেশ্য তিনটি- ১) দিলের একীন সহিহ্ করাঃ সকল মাখলুকের সিফাতের একীন তাছিরসহ দিল থেকে বের করে, একমাত্র খালেকের একীন দ্বিলের মধ্যে পয়দা করা। (২) তরিকার একীন সহিহ্ করা, সকল তরিকার মধ্যে বরবাদী, আর একমাত্র হুজুর সাল্ল¬াল্ল¬াহু আলাইহি ওয়াসাল্ল¬ামের তরিকার মধ্যে কামিয়াবী, এই একীন পয়দা করা। (৩) জযবার একীন সহিহ করা দুনিয়ামুখী জযবাকে আখিরাতমুখী করা ও মালমুখী জযবাকে আমলমুখী করা এবং নফছ বা খায়েশাতমুখী জযবাকে আল্লাহর হুকুমমুখী করা।

ঈমান লাভের ফজিলত :হযরত আবু মুসা রাদিআল্ল¬াহু তাআলা আনহু হতে বর্ণিত আছে যে, রাসূলুল্ল¬াহ সাল্ল¬াল্ল¬াহু আলাইহি ওয়াসাল্ল¬াম এরশাদ করেন, 'সুসংবাদ গ্রহণ কর ও অন্যদেরকেও সুসংবাদ দান কর, যে ব্যক্তি খাঁটি দিলে লা-ইলাহা ইল্লাল্ল¬াহু স্বীকার করবে, সে জান্নাতে প্রবেশ করবে।' হুজুর সাল্লাল্ল¬াহু আলাইহি ওয়াসাল্ল¬াম এরশাদ করেন, 'ওই পাক জাতের কসম, যার হাতে আমার জান, যদি সমগ্র আসমান, জমিন ও এর মধ্যে যত মানুষ আছে এবং যত বস্তু আছে এবং যা কিছু এর নিচে আছে, সমস্তই এক পাল্ল¬ায় রাখা হয়, আর অপর পাল্ল¬ায় লা-ইলাহা ইল্ল¬াল্ল¬াহু রাখা হয়, তবে লা-ইলাহা ইল্ল¬াল্ল¬াহু -ওয়ালা পাল্ল¬াই ভারী হয়ে যাবে।'

নামাজ আদায়ের ফজিলত :হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন, আল্লাহ তাআলা বলেন, 'আমি আপনার উম্মতের ওপর পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করেছি এবং প্রতিজ্ঞা করেছি যে, যে ব্যক্তি এই পাঁচ ওয়াক্ত নামাজ সময়মতো গুরুত্ব সহকারে আদায় করবে, আমি তাকে নিজ দায়িত্বে জান্নাতে প্রবেশ করাবো। আর যে ব্যক্তি গুরুত্ব সহকারে এ নামাজ আদায় করবে না, তার ব্যাপারে আমার কোনো দায়িত্ব নেই।' এক হাদীসে বর্ণিত আছে, 'যে ব্যক্তি নামাজের এহতেমাম করে, মহান আল্লাহ পাক তাকে পাঁচ প্রকারে সম্মানীত করবেন। ১. দুনিয়াতে তার রিজিক ও জীবনের সংকীর্ণতা দূর করে দেবেন। ২. কবরের আজাব হটিয়ে দেবেন। ৩. ডান হাতে আমলনামা দেবেন। ৪. পুলসিরাত বিদ্যুত্গতিতে পার করে দেবেন। ৫. বিনা হিসাবে জান্নাতে প্রবেশ করাবেন।

দোয়া :নামাজের এখলাসের (মুনকারাত থেকে বেঁচে থাকা) জন্য, নামাজের হাকিকতের জন্য, কামেল নামাজের জন্য, এবং হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও সাহাবায়ে কেরাম যেভাবে নামাজ পড়েছেন, সেভাবে নামাজ পড়ার তাওফিক চেয়ে আল্লাহর নিকট কেঁদে কেঁদে দোয়া করা।

ইলম অর্জনের ফজিলত :যে ব্যক্তি ইলম শিক্ষা করার জন্য কোনো রাস্তা অবলম্বন করে, মহান আল্লাহ তাআলা তার জন্য জান্নাতের রাস্তা সহজ করে দেবেন। যে ব্যক্তি ইলম শিক্ষার জন্য ঘর থেকে বের হয়, তার চলার পথে ফেরেশতারা নূরের পাখা বিছিয়ে দেন। হাসিল করার তরিকা : ইলম হাসিল করার জন্য তিন লাইনে মেহনত করতে হবে :১. দাওয়াত দেয়া ২. মশ্ক করা ৩. দোয়া করা।

দাওয়াত :ক. ইলম কী, এর উদ্দেশ্য, লাভ ও হাসিল করার তরিকার কথা বলে উম্মতের মধ্যে চলে ফিরে দাওয়াত দেওয়া।

খ. ইলমের দাওয়াত এজন্য দেবো যে, আমার জিন্দেগির সর্বক্ষেত্রে যাতে জেহালত খতম হয়ে যায়। যে জায়গার মধ্যে জেহালতের সঙ্গে আমল হচ্ছে, ওই জায়গার মধ্যে ইলম মোতাবেক আমলের দাওয়াত দিতে হবে। যেমন—যেখানে সুন্নতের খেলাপ কাজ হচ্ছে, সেখানে সুন্নতের দাওয়াত দিতে হবে।

গ. চার লাইনে ইলম অর্জন করার জন্য দাওয়াত দেওয়া— ফাজায়েল, মাসায়েল, সিফাত ও তরবিয়াতের ইলম।

যিকিরের ফজিলত :হযরত আবু দারদা (রা.) বলেন—'যাদের জিহ্বা আল্লাহর যিকির দ্বারা তরতাজা থাকে, তারা হাসতে হাসতে জান্নাতে প্রবেশ করবে।' হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন—'যে ব্যক্তি আল্লাহর যিকির করে, সে জীবিত। আর যে ব্যক্তি আল্লাহর যিকির করে না, সে মৃত।'

একরামুল মুসলেমিনের ফজিলত :যে ব্যক্তি কারো উপকার করার নিয়তে কোনো কাজ করার চেষ্টা করবে, আল্লাহ তাআলা তাকে ১০ বছর ইতেকাফ করার চেয়ে উত্তম নেকি দান করবেন। যে ব্যক্তি কোনো মুসলমানের একটি প্রয়োজন পূরণ করবে, আল্লাহ তাআলা তার ৭৩টি প্রয়োজন পূরণ করবেন।

সহিহ নিয়তের ফজিলত :আল্লাহ তাআলার সন্তুষ্টির জন্য খোরমা বা খেজুর পরিমাণ দান করলে, আল্লাহ তাআলা তার বিনিময়ে ওহুদ পাহাড় পরিমাণ সওয়াব দান করবেন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, 'এই সরকারের আয়ু এক বছরও হবে না।' আপনিও কি তাই মনে করেন?
5 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ২৭
ফজর৪:০২
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৭
এশা৮:০৮
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:৪২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :