The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২৪ জানুয়ারি ২০১৪, ১১ মাঘ ১৪২০, ২২ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিশ্ব ইজতেমা শুরু, তুরাগ তীরে মুসল্লিদের ঢল | ইজতেমা প্রাঙ্গণে ২ মুসল্লির মৃত‌্যু | বিএনপিকে নাকে খত দিতে হবে : আমু | দশম জাতীয় সংসদের চিফ হুইপ হলেন আ স ম ফিরোজ | দখলকারী শক্তি পরাভূত হবেই: খালেদা জিয়া

১৫ হাজার র্যাব-পুলিশ মোতায়েন

সহিংসতার কথা মাথায় রেখে ইজতেমায় পাঁচ স্তরের কঠোর নিরাপত্তা ব্যবস্থা

 আবুল খায়ের

আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে টঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ইজতেমার শুরু থেকে শেষ পর্যন্ত আগত মুসল্লিদের সার্বিক নিরাপত্তায় নেয়া হয়েছে কঠোর ব্যবস্থা। পাশাপাশি থাকছে গোয়েন্দা নজরদারি ও স্ব স্ব বাহিনী থেকে পৃথক পৃথক নিয়ন্ত্রণ কক্ষ থেকে মনিটরিং ব্যবস্থা। এ বছর জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ধ্বংসাত্মক নাশকতা, চরম নিষ্ঠুরতাসহ বিভিন্ন ধরনের সহিংস ঘটনা ঘটেছে। কোনো কোনো দেশ এসব ঘটনার প্রত্যক্ষ ও পরোক্ষ মদদদাতার ভূমিকায় রয়েছে।

ইতিমধ্যে পাকিস্তানি তিন জঙ্গিকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ গ্রেফতার করে। তারা গাড়ি বোমা তৈরির বিশেষজ্ঞ বলে কর্মকর্তারা জানান। এ ঘটনার সত্যতাও মহানগর গোয়েন্দা পুলিশের কর্মকর্তারা পেয়েছেন। এ ঘটনার পর টঙ্গীর ইজতেমার নিরাপত্তা ব্যবস্থা ভিন্নতর গুরুত্ব দিয়ে সাজানো হয়েছে বলে এক শীর্ষ পুলিশ কর্মকর্তা জানান।

এই পরিস্থিতিকে সামনে রেখে র্যাব, পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনী এ বছরে ইজতেমার নিরাপত্তা ব্যবস্থা ৫ স্তরে ঢেলে সাজিয়েছে। এ ব্যবস্থার আওতায় থাকছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরও। র্যাব, পুলিশ ও গোয়েন্দা সংস্থাসহ প্রায় ১৫ হাজার সদস্য নিরাপত্তা ব্যবস্থায় নিয়োজিত থাকছে। সপ্তাহখানেক আগ থেকে পুলিশ এবং ১৭ জানুয়ারি থেকে র্যাব নিরাপত্তার কার্যক্রম শুরু করেছে। আজ বৃহস্পতিবার সকাল থেকে র্যাব, পুলিশ, আর্মড ব্যাটালিয়নসহ আইনশৃঙ্খলা বাহিনী পুরোদমে নিরাপত্তার দায়িত্ব পালনে মাঠে নামবে। পুলিশ ও র্যাব সদরদপ্তর থেকে এ তথ্য জানানো হয়েছে। ঢাকা মহানগর পুলিশের এলাকায় থাকছে নিরাপত্তা ও ট্রাফিক নিয়ন্ত্রণের ব্যবস্থা। নিয়মিত টহল ও নিরাপত্তার দায়িত্ব পালনের পাশাপাশি অবজারভেশন টাওয়ার, নদীপথ ও আকাশপথে (হেলিকপ্টারযোগে) নজরদারি করা হবে। সহস্রাধিক গোয়েন্দা সদস্যরা মুসল্লিবেশে থাকবেন কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার প্রস্তুতি তথ্য সংগ্রহ করতে। পুলিশের আইজি হাসান মাহমুদ খন্দকার বলেন, এ বছরের সব বিষয় মাথায় রেখে সম্ভাব্য বিষয়গুলো চিহ্নিত করে ইজতেমার নিরাপত্তা পরিকল্পনা করা হয়েছে। সেভাবেই নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়। এ বছর সুষ্ঠুভাবে ইজতেমা সম্পন্ন হবে বলে তিনি আশাবাদী।

গতকাল পর্যন্ত প্রায় ১১ হাজার বিদেশি নাগরিক ইজতেমায় এসেছেন। ৩০ থেকে ৩৫টি দেশের মুসল্লিরা ইজতেমায় যোগ দেবেন বলে পরিচালনা কমিটি সূত্রে জানা যায়। পাকিস্তান, আফগানিস্তান, সুদান, ইরাক, সিরিয়া, ইয়েমেনসহ বেশ কয়েকটি দেশের আগত মুসল্লিদের প্রতি থাকছে বিশেষ নজরদারি। ইজতেমায় রেলওয়ের পক্ষ থেকে মুসল্লিদের যাতায়াতের জন্য ২১টি বিশেষ ট্রেন থাকছে। রেলওয়ে পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থাও নেয়া হয়েছে। আগামী রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমার প্রথম পর্ব শেষ হবে। কিন্তু নিরাপত্তা ব্যবস্থা বহাল থাকবে বলে র্যাব-পুলিশের শীর্ষ কর্মকর্তারা জানিয়েছেন। ইজেতমার দ্বিতীয় পর্ব শুরু হবে ৩০ জানুয়ারি থেকে। এই পর্বেও থাকবে একই ধরনের নিরাপত্তা ব্যবস্থা। র্যাবের মহাপরিচালক মোখলেছুর রহমান বলেন, নিরাপত্তার পাশাপাশি যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় র্যাবের পক্ষ থেকে সবধরনের প্রস্তুতি রাখা হয়েছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, 'এই সরকারের আয়ু এক বছরও হবে না।' আপনিও কি তাই মনে করেন?
5 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মার্চ - ৩১
ফজর৪:৩৫
যোহর১২:০৩
আসর৪:৩০
মাগরিব৬:১৭
এশা৭:৩০
সূর্যোদয় - ৫:৫২সূর্যাস্ত - ০৬:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :