The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২৪ জানুয়ারি ২০১৪, ১১ মাঘ ১৪২০, ২২ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিশ্ব ইজতেমা শুরু, তুরাগ তীরে মুসল্লিদের ঢল | ইজতেমা প্রাঙ্গণে ২ মুসল্লির মৃত‌্যু | বিএনপিকে নাকে খত দিতে হবে : আমু | দশম জাতীয় সংসদের চিফ হুইপ হলেন আ স ম ফিরোজ | দখলকারী শক্তি পরাভূত হবেই: খালেদা জিয়া

আজ শুরু বিশ্ব ইজতেমা

মহান আল্লাহর কাছে নিজেকে সমর্পণেরঅপেক্ষায়

 মুন্না রায়হান

অপেক্ষার প্রহর শেষে, ধর্মপ্রাণ মুসল্লিদের বহু কাঙ্ক্ষিত তাবলিগ জামাত আয়োজিত বিশ্ব ইজতেমা আজ শুক্রবার শুরু হচ্ছে। মহান আল্লাহর কাছে নিজেকে সমর্পণের জন্য উদগ্রীব দেশ-বিদেশের লাখো মুসল্লি। মাঘের তীব্র শীত উপেক্ষা করে টঙ্গীর তুরাগতীরে সমবেত হয়েছেন তারা। এ যেন শান্তি ও ভ্রাতৃত্বের এক মহাসম্মেলন।

আয়োজক কমিটির মুরুব্বিরা জানিয়েছেন, বিশ্ব ইজতেমার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সরকারের তরফ থেকে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। এছাড়া মুসল্লিদের যাতায়াতের জন্যও বিআরটিসি ইতিমধ্যে বিশেষ বাস সার্ভিস চালু করেছে।

৪৯তম এই বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আজ শুরু হয়ে বহু প্রত্যাশিত আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ২৬ জানুয়ারি। মাঝে ৪ দিন বিরতি দিয়ে দ্বিতীয় পর্ব শুরু হবে ৩১ জানুয়ারি। শেষ হবে ২ ফেব্রুয়ারি। এরপর ইসলামের দাওয়াতি কাজ বিশ্বব্যাপী পৌঁছে দেওয়ার জন্য জামাতবদ্ধ হয়ে বেরিয়ে যাবেন অনেক মুসল্লি।

ইজতেমা শুরুর তিনদিন আগেই চলে এসেছেন নারায়নগঞ্জের সত্তরোর্ধ্ব ব্যক্তি হাজি আফছার রহমান। ইজতেমায় কেন এসেছেন? জিজ্ঞেস করতেই জানালেন, গুনাহ মাফের জন্য এসেছি। নিজের কৃতকর্মের জন্য আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার জন্য এসেছি। লাখ লাখ ঈমানদার মানুষের উছিলায় আল্লাহ গুনাহ মাফ করে দিতে পারেন।

উল্লে¬খ্য, গত ৪ বছর ধরে বিশ্ব ইজতেমা দু-পর্বে অনুষ্ঠিত হয়ে আসছে। ইজতেমার মুরুব্বিরা জানিয়েছেন, ইজতেমা ময়দানে মুসল্লিদের স্থান সংকুলান না হওয়ায় দু-পর্বে বিশ্ব ইজতেমা অনুষ্ঠানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতি বছরের ন্যায় এবারও স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে স্কুল-কলেজ-মাদ্রাসার শিক্ষার্থী ও কলকারখানার শ্রমিক-মালিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ বিশ্ব ইজতেমার মাঠে কাজ করছেন। ইজতেমায় প্রথম দফায় ৩২ জেলার মুসল্লিরা অংশ নেবেন। এজন্য পুরো ময়দানকে ৪০টি খিত্তায় ভাগ করা হয়েছে। নির্দিষ্ট করা হয়েছে জেলাওয়ারি মুসল্লিদের স্থান (খিত্তা)।

আয়োজকরা জানিয়েছেন, তাবলিগের মুরুব্বিদের তদারকিতে মোশাআরার (পরামর্শ) মাধ্যমে ইজতেমা আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিদ্যুত্, পানি, প্যান্ডেল তৈরি, গ্যাস সরবরাহসহ প্রতিটি কাজই আলাদা আলাদা গ্রুপের মাধ্যমে সম্পন্ন করা হচ্ছে। গত বছর ৩০ থেকে ৩৫টি দেশের প্রায় ২০ হাজার বিদেশি মুসল্লি¬ ইজতেমায় অংশ নিয়েছিল। এবার মুসল্লিদের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে আয়োজকরা জানিয়েছেন। তাদের থাকার জন্য ইজতেমা মাঠের উত্তর-পশ্চিম পাশে বিশেষ কামরা তৈরি করা হয়েছে ।

মুসল্লিদের তুরাগ নদী পারাপারের জন্য ৮টি স্থানে ভাসমান সেতু (পল্টুন) স্থাপন করা হয়েছে। সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার ব্রিগেড ওই ব্রিজ স্থাপনের কাজ করেছেন। এছাড়া ১১টি নলকূপের মাধ্যমে প্রতিদিন তিন কোটি লিটারেরও বেশি বিশুদ্ধ পানি নিশ্চিত ও সরবরাহ করা হবে। ওজু-গোসলের হাউজ ও টয়লেটসহ প্রয়োজনীয় স্থানে বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও নতুন তিনটিসহ ৫টি বহুতলীয় পাকা দালানে প্রায় ৪ হাজারের মতো টয়লেট ইউনিট স্থাপন করা হয়েছে। সংস্কার করা হয়েছে নষ্ট ও ক্ষতিগ্রস্ত অজু-গোসলখানা।

এদিকে ইজতেমা মাঠের সার্বিক নিরাপত্তা বিধানে ৫ স্তরের কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে প্রসাশন। ইতিমধ্যে ইজতেমা ময়দানের চার পাশের সকল অবৈধ স্থাপনা ও দোকানপাট জেলা নির্বাহী ম্যাজিস্টেটদের নেতৃত্বে উচ্ছেদ করা হয়েছে। ইজতেমা মাঠের নিরাপত্তায় বিভিন্ন সেক্টরে বিভক্ত হয়ে পোশাকে ও সাদা পোশাকে পুলিশসহ পর্যাপ্ত সংখ্যক নিরাপত্তাকর্মী কাজ করবে। মাঠের চারদিকে বাইনোকুলার, মেটাল ডিটেক্টর, কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে। ইজতেমা মাঠের বিভিন্ন স্থানে র্যাব ও পুলিশের ১৪টি ওয়াচ টাওয়ার নির্মাণ করা হয়েছে। পুলিশ ও র্যাবের অর্ধশত সিসি ক্যামেরার মাধ্যমে সার্বিক নিরাপত্তা মনিটরিং করা হবে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, 'এই সরকারের আয়ু এক বছরও হবে না।' আপনিও কি তাই মনে করেন?
6 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৩
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:২৯
এশা৭:৪৪
সূর্যোদয় - ৫:৩৭সূর্যাস্ত - ০৬:২৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :