The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২৪ জানুয়ারি ২০১৪, ১১ মাঘ ১৪২০, ২২ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিশ্ব ইজতেমা শুরু, তুরাগ তীরে মুসল্লিদের ঢল | ইজতেমা প্রাঙ্গণে ২ মুসল্লির মৃত‌্যু | বিএনপিকে নাকে খত দিতে হবে : আমু | দশম জাতীয় সংসদের চিফ হুইপ হলেন আ স ম ফিরোজ | দখলকারী শক্তি পরাভূত হবেই: খালেদা জিয়া

সরকারিখাতে চিনিকলের জন্য নূতন পরিকল্পনা

স্বাধীনতা পরবর্তী সময়ে যে কয়টি খাত লইয়া সুদূরপ্রসারী উন্নয়ন পরিকল্পনা ছিল, চিনি শিল্প হইল তাহার অন্যতম। কিন্তু ইহা হইতে প্রত্যাশিত সফলতাতো আসেই নাই বরং দিনের পর দিন লোকসান গনিয়া রাষ্ট্রায়ত্তখাতের চিনিকলগুলি জাতির কাঁধে শ্বেতহস্তীর মত হইয়া গিয়াছে। দীর্ঘমেয়াদী পরিকল্পনা লওয়া হইলেও তাহাতে কোনোই ফলোদয় হয় নাই।

এই বাস্তবতায় সরকার চিনিকলগুলিতে অমৌসুমে বিদ্যুত্ উত্পাদনপূর্বক জাতীয় গ্রীডে যুক্তকরণের প্রকল্প গ্রহণ করিয়াছে। এই প্রকল্পের জন্য ৭৩ কোটি ৪৭ লক্ষ টাকা বরাদ্দ করা হইলেও তাহা ব্যয় করা হইবে ধাপে ধাপে। এক্ষণে মাত্র একটি চিনিকলে প্রকল্পটি পরীক্ষামূলকভাবে বাস্তবায়ন করা হইবে। চলতি অর্থ বত্সরে ইহাতে খরচ হইবে ২ কোটি ৮০ লক্ষ টাকা এবং প্রকল্প শেষ হইবে ২০১৬ সালে। সরকারি নর্থবেঙ্গল সুগার মিলের ওই প্রকল্পটির জ্বালানি হিসাবে ব্যবহূত হইবে কয়লা। ইহার ফলে অমৌসুমে ৪০ লক্ষ বিফাইন্ড চিনি এবং কো-জেনারেশনের মাধ্যমে ৬ মেগাওয়াট বিদ্যুত্ উত্পাদিত হইবে। যাহার ৪ মেগাওয়াট যুক্ত হইবে জাতীয় গ্রীডে। ভাল খবর, তবে প্রাথমিক প্রকল্পটির বাস্তবায়নের পর অন্যগুলির বাস্তবায়নে সময় লইতে হইবে। কারণ ২০১৩ সালের অর্থনৈতিক জরিপের প্রতিবেদনে বলা হইতেছে, গত চারটি অর্থ বত্সরে সরকারি ১৫টি চিনিকলে লোকসানের পরিমাণ ১৩০ শতাংশেরও বেশি। লোকসানের কারণ হিসাবে উচ্চ উত্পাদন মূল্য, ইক্ষুর অভাব এবং চিনির অপ্রত্যাশিত নিম্ন মূল্যকে দেখানো হইয়াছে। ইহাছাড়া দেশের চাহিদা প্রায় ১৪ লক্ষ টন হইলেও সরকারি চিনিকলগুলি ইহার মাত্র ১০ হইতে ১২ শতাংশ পূরণে সক্ষম।

বেসরকারি বিভিন্ন গবেষণায় দেখা যায়, সনাতনী যন্ত্রপাতির ব্যবহার, উচ্চ ব্যবস্থাপনা খরচ এবং বিভিন্ন অনিয়ম সরকারি এই চিনিকলের উত্পাদন, বিপণন ও মজুদকরণে প্রত্যক্ষ ও নেতিবাচক প্রভাব ফেলিতেছে পূর্বাপর। প্রতি কেজিতে উত্পাদন খরচ প্রায় ৬২ টাকা হইলেও বাজারমূল্যের বিবেচনায় দাম নির্ধারণ করা হইয়া থাকে অনেক কম। অন্যদিকে ইক্ষুর সঠিক মূল্য না পাওয়ায়— কৃষকগণ লাভজনক সবজি ও ফসল উত্পাদনের দিকে ঝুঁকিয়া পড়িয়াছে। এমতাবস্থায় প্রয়োজনীয় আখ না পাওয়ার কারণেও চিনি কলগুলি উত্পাদন লক্ষ্যমাত্রা অর্জন করিতে পারে না। তদুপরি বাংলাদেশে উত্পাদিত আখে চিনির পরিমাণ এমনিতেই কম। এই বাস্তবতায় আমরা মনে করি, নর্থবেঙ্গল প্রকল্পটি ফলপ্রসূ হইলে রাষ্ট্রায়ত্ত এবং লোকসানী সবগুলি চিনিকলেই অফসিজনে বিদ্যুত্ উত্পাদনের কর্মসূচি নেওয়া যাইতে পারে। ইহাতে মিলগুলির লোকসানের বোঝা কিছুটা হইলেও লাঘব হইতে পারে বলিয়া তথ্যাভিজ্ঞমহল মনে করেন। তবে, ইহাতেও শেষরক্ষা হইবে বলিয়া মনে হয় না। আসলে সরকারি খাতের শিল্প প্রতিষ্ঠানসমূহকে যে প্রকারেই হউক বেসরকারি খাতে ছাড়িয়া দেওয়াই আজ বড় কর্তব্য। বর্তমানে বাংলাদেশে সরকারি খাতে চিনিকলে চিনি উত্পাদনের প্রয়োজন ও পরিবেশ কোনোটাই বিদ্যমান নাই। এখন সময় বাস্তবতার নিরিখে যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণের।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, 'এই সরকারের আয়ু এক বছরও হবে না।' আপনিও কি তাই মনে করেন?
5 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মার্চ - ১৯
ফজর৪:৪৮
যোহর১২:০৭
আসর৪:২৮
মাগরিব৬:১৩
এশা৭:২৫
সূর্যোদয় - ৬:০৩সূর্যাস্ত - ০৬:০৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :