The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২৫ জানুয়ারি ২০১৩, ১২ মাঘ ১৪১৯, ১২ রবিউল আওয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ দেশের গণতন্ত্র বিপন্ন হয়ে যাচ্ছে: ড. আকবর আলি | ঢাকা কলেজে ছাত্রলীগের সংঘর্ষে আহত ১, দল থেকে বহিষ্কার ১০ | অন্যের টাকা ধার নিয়ে তাদের ছবক নেয়াটা অপমানজনক: প্রধানমন্ত্রী | দেশে আবারো ১/১১ পরিস্থিতির শঙ্কা এরশাদের | পৌরসভার শপথ বঞ্চিতদের ডাকে কাল কক্সবাজারে সকাল-সন্ধ্যা হরতাল | রাজধানীতে ভূয়া র্যাব সেজে প্রতারণা, আটক ৮ | টঙ্গীতে চলন্ত ট্রেন থেকে ফেলে যুবককে হত্যা করেছে ছিনতাইকারী | মিসরে ফুটবল স্টেডিয়ামে সংঘর্ষের ঘটনায় ২১ জনের মৃত্যুদণ্ডাদেশ | আফগান সীমান্তে দুই জঙ্গিগোষ্ঠীর সংঘর্ষে নিহত ২৪ | বাণিজ্য মেলার প্যাভিলিয়ন ভেঙ্গে ১ জনের মৃত্যু | পোশাক কারখানায় আগুনে নিহত ৭ | মুন্সীগঞ্জে সড়ক দুর্ঘটনায় শিশু ও মেহেরপুরে দুইজনের মৃত্যু | বরিশালে ইউপি চেয়ারম্যান গুলিবিদ্ধ, গ্রেফতার ৫৪ | নারায়ণগঞ্জে জুট মিলে অগ্নিকাণ্ড, কোটি টাকা ক্ষতির আশঙ্কা | ভেনেজুয়েলার কারাগারে দাঙ্গায় নিহত ৫০

বঙ্গবন্ধুসহ বহু কৃতীমান ছিলেন গৈলা স্কুলের শিক্ষার্থী

১২০ বছর পূর্তিতে মিলন মেলা

মো. জামাল উদ্দিন, গৌরনদী (বরিশাল) সংবাদদাতা

বরিশালের আগৈলঝাড়া উপজেলার ঐতিহ্যবাহী গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের ১২০ বছর পূর্তি উত্সব গত বুধবার অনুষ্ঠিত হলো। পূর্তি উত্সব উপলক্ষে স্কুল চত্বরে দিনব্যাপী কর্মসূচি পালন করা হয়। এসব আয়োজনে বর্তমান ও প্রাক্তন ছাত্র-ছাত্রীদের মিলন মেলা বসেছিল। কর্মব্যস্ততার কারণে দূরে থাকায় দীর্ঘদিন দেখা হয়নি ছোট্টবেলার সহপাঠীদের সাথে। তাই অনেকদিন পর পুরনো দিনের স্মৃতিকে স্মরণ করে একে অপরকে কাছে পেয়ে আবেগ আপ্লুত হয়ে বুকের মাঝে জড়িয়ে ধরেন।

স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সাবেক মন্ত্রী শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ও প্রয়াত মন্ত্রী সুনীল কুমার গুপ্ত, সাবেক উপদেষ্টার বিশেষ সহকারী ব্রিগেডিয়ার এম.এ মালেক (অব.), সাবেক মন্ত্রী সৈয়দ আবুল হোসেন, দৈনিক সমকালের সহযোগী সম্পাদক অজয় দাশগুপ্ত, কলকাতার বেথুন কলেজের অধ্যক্ষ তটিনী গুপ্তা, কলকাতা বিশ্ববিদ্যালয় ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে দু'বার পিএইচডি ডিগ্রী অর্জনকারী সুরেন্দ্রনাথ গুপ্ত, সচিব আব্দুল মান্নান হাওলাদারসহ বর্তমানে দেশ-বিদেশে কর্মরত অসংখ্য কৃতীমান ব্যক্তি ছিলেন গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। এ অঞ্চলে এ স্কুলটি এখনো পূর্বের ঐতিহ্য ধরে রেখেছে।

স্কুল সংশ্লিষ্টদের কাছ থেকে জানা যায়, আগৈলঝাড়ার প্রতিটি ঘরের ছেলে-মেয়েদের শিক্ষিত করে তুলতে ১৮৯৩ সালের ২৩ জানুয়ারি ফুলশ্রী গ্রামের শিক্ষানুরাগী কৈলাশ চন্দ্র সেন প্রথমে গৈলা কালুপাড়া গ্রামের ঐতিহ্যবাহী দাসের বাড়িতে গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের কার্যক্রম শুরু করেন। পরবর্তী সময়ে শিক্ষার্থী বৃদ্ধি পাওয়ায় দাসের বাড়িতেই বর্তমান স্থানে স্কুলটি স্থানান্তর করা হয়। বর্তমানে গৌরনদী-গোপালগঞ্জ সড়কের পার্শ্ববর্তী আগৈলঝাড়ায় গৈলা নামক স্থানে এ মডেল মাধ্যমিক বিদ্যালয়টির অবস্থান। স্কুলের পাশেই রয়েছে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন সময়ে দক্ষিণাঞ্চলে সড়কপথে সর্বপ্রথম সম্মুখযুদ্ধে নিহত শহীদ সিপাহী আলাউদ্দিন ওরফে আলা বক্সের সমাধিস্থল। বিদ্যালয়টি এ অঞ্চলের সর্বপ্রথম মাধ্যমিক পর্যায়ের স্কুল। ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত এ বিদ্যালয়ে বর্তমানে দেড় হাজার ছাত্র-ছাত্রী অধ্যয়নরত রয়েছে। তাদের পাঠদানের জন্য নিয়োজিত রয়েছেন ৩৭ জন শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারী। পাঠদানে শিক্ষকদের অক্লান্ত পরিশ্রমের ফলে বর্তমানে বিদ্যালয়টি মডেল মাধ্যমিক বিদ্যালয় হিসাবে স্বীকৃতি লাভ করেছে।

আরো জানা গেছে, গৈলা মাধ্যমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান শিক্ষক ছিলেন ফুলশ্রী গ্রামের কৈলাশ চন্দ্র সেন। তিনি বিএ পাস করে সরকারি ম্যাজিস্ট্রেটের চাকরি পেয়েছিলেন। কিন্তু অবহেলিত আগৈলঝাড়ার জনপদের মানুষের শিক্ষার কথা ভেবে তিনি সরকারি চাকরি ছেড়ে এ স্কুলের প্রধান শিক্ষক হন। দীর্ঘ ৩৭ বছর স্কুল পরিচালনার কাজ করে তিনি অবসর গ্রহণ করেন।

বিদ্যালয়ের বর্তমান প্রধান শিক্ষক মো. গোলাম ছরোয়ার বলেন, গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের ১২০ বছর পূর্তি উপলক্ষে গত মঙ্গলবার সকালে বণার্ঢ্য র্যালি, মিষ্টি বিতরণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। স্কুল পরিচালনা কমিটির সভাপতি মো. ইউসুফ হোসেন মোল্লার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বরিশাল জেলা প্রশাসক মো. শহিদুল আলম। আলোচনা অনুষ্ঠান শেষে মেধাবী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ ও এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
গণতন্ত্রই পৃথিবীতে সর্বোত্তম রাজনৈতিক ব্যবস্থা। প্রধান বিচারপতির এই অভিমতের সঙ্গে আপনি কি একমত?
8 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৮
ফজর৫:১৩
যোহর১১:৫৫
আসর৩:৩৯
মাগরিব৫:১৮
এশা৬:৩৬
সূর্যোদয় - ৬:৩৪সূর্যাস্ত - ০৫:১৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :