The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০১৪, ১৩ মাঘ ১৪২০, ২৪ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাদালের স্বপ্ন ভেঙে দিয়ে চ্যাম্পিয়ন ওয়ারিঙ্কা | তৌফিক-ই-এলাহী চৌধুরীকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা নিয়োগ | শাবিতে শিবির-ছাত্রলীগ সংঘর্ষ, ভাংচুর | সংখ্যালঘু নির্যাতনের বিচার বিশেষ ক্ষমতা আইনেই: আইনমন্ত্রী | যুক্তরাষ্ট্রের শপিং মলে হামলা, নিহত ৩ | মওদুদসহ বিএনপির ৪ নেতার জামিন

Grammar-এর উপর জোর দিতে হবে বেশি

এস. এম. মুরাদ হোসেন

সিনিয়র শিক্ষক, ইংরেজি বিভাগ

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা

প্রিয় SSC পরীক্ষার্থী বন্ধুরা, অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা। তোমাদের ইংরেজি দ্বিতীয় পত্রের উত্তর লেখার নিয়মাবলী সম্পর্কে আলোচনা করা হলো।

Part-A (Grammar)

01. Right forms of verbs: এ অংশে একটি passage দেওয়া থাকবে। List এ দেওয়া verb সমূহের সঠিক form বসিয়ে শূন্যস্থান পূরণ করতে হবে। এই অংশটিতে ভালো করার জন্য tense, right form of verbs এবং passive voice এর ব্যবহার জানতে হবে। প্রয়োজনীয় ক্ষেত্রে verb এর negative form ব্যবহার করা যাবে।

02. Uses of Prepositions: এই অংশটিতে preposition বসিয়ে শূন্যস্থান পূরণ করতে হবে। এক্ষেত্রে simple বা appropriate যে কোন preposition দিয়েই gaps fill করতে বলা হয়ে থাকে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই appropriate preposition দিয়ে শূন্যস্থান পূরণ করতে হয়।

03. Use articles where necessary: প্রদত্ত passage এ a, an বা the বসিয়ে শূন্যস্থান পূরন করতে হবে। তবে কোন gap এ article না বসলে সেখানে x চিহ্ন দিতে হবে। Article টি sentence এর শুরুতে বসলে capital letter ব্যবহার করে লিখতে হবে আর ভিতরে বসলে small letter ব্যবহার করে লিখতে হবে।

04. Linkers / Idioms and Phrases: উল্লেখিত item দুটির মধ্যে পরীক্ষায় যে কোন একটি আসবে। এক্ষেত্রেও Linkers বা Idioms and Phrases টি sentence এর শুরুতে বসলে capital letter ব্যবহার করে লিখতে হবে আর ভিতরে বসলে small letter ব্যবহার করে লিখতে হবে। তবে লক্ষ্য রাখতে হবে phrase টি verb phrase কি-না। যদি verb phrase হয় তাহলে verb এর form পরিবর্তন হতে পারে। (যেমন: nip in the bud পরিবর্তন হয়ে nipped in the bud হতে পারে, take after পরিবর্তন হয়ে takes after হতে পারে, end in smoke পরিবর্তন হয়ে ended in smoke হতে পারে) ।

05. Re-write the reported speech: Passage narration মূলতঃ detached sentence narration এর একটি মৌলিক অংশ। এক্ষেত্রে সম্পূর্ণ Passage টি ভালোভাবে পড়ে speaker এবং listener identify করতে হবে। অতঃপর sentence এর mood অনুযায়ী indirect speech এ পরিবর্তন করতে হবে। Reporting verb এর প্রতি খেয়াল রেখে tense, person এবং adverbials পরিবর্তন করতে হবে।

06.Transformation of sentences: এক্ষেত্রে একটি passage দেওয়া থাকবে। Bracket এর মধ্যে দেওয়া নির্দেশনা অনুসারে ৫টি sentence পরিবর্তন করতে হবে। সম্পূর্ন passage তোলার কোন প্রয়োজন নেই। তবে তুললে উত্তরটি underline করে দেওয়া উচিত।

07. Tag question: এক্ষেত্রে ৫টি detached sentence দেওয়া থাকবে। Sentence গুলো খাতায় তুলে তার পাশে উত্তর লিখতে হবে এবং উত্তর অংশটি underline করে দিতে হবে। যেমন: Nobody phoned, did they? I am a student, aren't I?

08. Completing Sentences: এক্ষেত্রে ও ৫টি detached sentence দেওয়া থাকবে। Sentence গুলো খাতায় তুলে তার পাশে উত্তর লিখতে হবে এবং উত্তর অংশটি underline করে দিতে হবে। এখানে সাধারনত Appropriate Clause বসিয়ে শূন্যস্থান পূরন করতে হয়। মনে রাখতে হবে যে, দুই একটি ব্যতিক্রম ছাড়া এ ধরনের Sentence সাধারণত Complex Sentence এ করতে হয়। Proverb বা প্রবাদ প্রবচন থেকেও প্রশ্ন করা হয়ে থাকে। যেমন:

Danger often comes where it is feared. All that glitters is not gold. The wearer best knows where the shoe pinches. Fools rush in where angels fear to tread.

Part-B (Composition)

09. Paragraph writing: Paragraph অংশে মাত্র একটি paragraph questions সহ দেওয়া থাকবে। Paragraph অবশ্যই এক প্যারায় লিখতে হবে। Paragraph এর নাম অবশ্যই খাতায় লিখতে হবে। প্রশ্নের মান যেহেতু ১০, তাই কমপক্ষে ১২০ থেকে ১৫০ word এর মধ্যে লিখলে ভালো হবে।

10. Composition writing: 1 out of 2 অর্থাত্ দুটি Composition দেওয়া থাকবে; যে কোন একটির উত্তর লিখতে হবে। Composition কমপক্ষে ৩ প্যারায় লেখা উচিত। তবে ৩ টির বেশি প্যারা হলেও কোন সমস্যা নেই। Composition এর মান ১৫। তাই এটি ২০০ থেকে ২৫০ word এর মধ্যে লেখা উচিত।

11. Writing Formal Letter: Formal letter বলতে application কে বুঝায়। Application টি সতর্কতার সাথে পড়ে ও ভালোভাবে বুঝে উত্তর লিখতে হবে। সুনির্দিষ্ট বিষয়, যা প্রশ্নে থাকবে তা অবশ্যই অনুসরণ করতে হবে। মনে রাখতে হবে যে, Application এর ৬ টি অংশ থাকে। এগুলো যথাযথভাবে লিখতে হবে।

12.(i).Dialogue writing: Dialogue হচ্ছে দুই ব্যক্তির মধ্যে কথোপকথন। প্রশ্নের নির্দেশনা অনুসারে ছোট ছোট বাক্যে conversational English এ dialogue লিখতে হয়। Dialogue এর আকার খুব বেশি বড় বা খুব বেশি ছোট হওয়া উচিত নয়।

(ii).Summary writing: Summary লেখার ক্ষেত্রে Passage টি মনোযোগ সহকারে কমপক্ষে ২/৩ বার পড়া উচিত। অতঃপর মূল কথাগুলো চার - পাঁচটি বাক্যের মধ্যে লিখতে হবে। কোন অবস্থাতেই Passage থেকে হুবহু Sentence তুলে দেওয়া যাবে না।

13.Completing Story: Completing Story লিখতে অবশ্যই guideline অনুসরণ করতে হবে। Guideline দুই ধরনের story থেকে আসতে পারে। (a). fables / moral সমৃদ্ধ এবং (b).imaginative বা মনন ও সৃজনশীল প্রকৃতির।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন না হলে রাজনৈতিক অনিশ্চয়তা কাটবে না। এতে অর্থনীতি দীর্ঘ মেয়াদি সংকটে পড়বে।' আপনিও কি তাই মনে করেন?
2 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জানুয়ারী - ২০
ফজর৫:২৩
যোহর১২:১০
আসর৪:০১
মাগরিব৫:৪০
এশা৬:৫৬
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :