The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ০২ ফেব্রুয়ারি ২০১৪, ২০ মাঘ ১৪২০, ০১ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ রাজশাহী বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, সকাল ৮টার মধ্যে হল ত্যাগের নির্দেশ | ৯ ফেব্রুয়ারির পর সংরক্ষিত নারী আসনের তফসিল ঘোষণা হতে পারে : ইসি

উন্নয়ন অন্বেষণের প্রতিবেদন

বেসরকারি খাতে ঋণ কমায়প্রভাব পড়ছে জিডিপিতে

ইত্তেফাক রিপোর্ট

গবেষণা প্রতিষ্ঠান উন্নয়ন অন্বেষণের এক পর্যালোচনায় বলা হয়েছে, বেসরকারি খাতে ঋণ প্রবাহের প্রবৃদ্ধি কমায় বিনিয়োগ চাহিদা কমছে। একইসঙ্গে কমছে মোট দেশজ উত্পাদনের (জিডিপি) প্রবৃদ্ধির ধারা। একদিকে জিডিপির প্রবৃদ্ধি কমে যাচ্ছে, অন্যদিকে মূল্যস্ফীতি বাড়ছে, ফলে সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতার উপর চাপ সৃষ্টি হচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, টানা তৃতীয়বারের মতো জিডিপি প্রবৃদ্ধি কম হতে যাচ্ছে। এ অবস্থায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সংস্কার কর্মসূচির শর্ত থেকে বেরিয়ে প্রবৃদ্ধিমুখী সৃজনশীল মুদ্রানীতি গ্রহণ করা দরকার ছিল। এতে রাজস্ব ও মুদ্রানীতির মধ্যে সমন্বয় নিশ্চিত হতো। পাশাপাশি মূল্যস্ফীতিও নিয়ন্ত্রিত থাকতো।

উন্নয়ন অন্বেষণ-এর পর্যালোচনা মতে, গত মুদ্রানীতিতে ধার্যকৃত লক্ষ্যমাত্রা ও প্রকৃত অর্জনের মধ্যে অসামঞ্জস্য লক্ষ্য করা গেছে। তারপরও বর্তমান মুদ্রানীতিতে মুদ্রাস্ফীতি ৭ শতাংশের নিচে এবং বেসরকারি ঋণ প্রবৃদ্ধি ২০১৪ সালের জুনে ১৬ দশমিক ৫ শতাংশ অর্জনের কথা বলা হয়েছে। অতীতের ধার্যকৃত লক্ষ্যমাত্রা ও প্রকৃত অর্জন থেকে বলা যায় যে, যদি ভৌত অবকাঠামোর অভাব, উচ্চ সুদ হার ইত্যাদি সমস্যা অব্যাহত থাকে, তবে বর্তমান লক্ষ্যমাত্রাগুলো অর্জন নাও হতে পারে।

এদিকে সরকার ২০১৩-১৪ অর্থবছরে বাজেটে জিডিপির প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ ধার্য করে। অর্থমন্ত্রী ৬ দশমিক ৩ শতাংশ অর্জন করার কথা বলছেন। বর্তমান মুদ্রানীতিতে বাংলাদেশ ব্যাংক ৫ দশমিক ৮ থেকে ৬ দশমিক ১ শতাংশ অর্জনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে। তবে উন্নয়ন অন্বেষণ বলছে, অদূরদর্শী নীতির ফলে সৃষ্ট রাজস্ব ও মুদ্রা অব্যবস্থাপনায় চলতি আর্থিক বছরে প্রবৃদ্ধির হার গত দুই দশকের গড় হার ছয় শতাংশের নিচে নেমে যেতে পারে। প্রতিষ্ঠানটির প্রক্ষেপণ অনুযায়ী জিডিপি প্রবৃদ্ধি ৫ দশমিক ৬৫ শতাংশ অর্জিত হতে পারে।

২০১৩-১৪ অর্থবছরের প্রথম প্রান্তিকে ব্যাংকের মোট খেলাপি ঋণের পরিমাণ ২০১২-১৩ অর্থবছরের শেষ প্রান্তিকের তুলনায় ১২ দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। খেলাপি ঋণ বেড়ে যাওয়া কেন্দ্রীয় ব্যাংকের দুর্বল নজরদারির বহিঃপ্রকাশ বলে গবেষণা প্রতিষ্ঠানটি মনে করে। তাই খেলাপি ঋণ কমাতে বাংলাদেশ ব্যাংকের নজরদারি আরও বাড়ানো প্রয়োজন।

উন্বয়ন অন্বেষণের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ঋণ-আমানত হার কমে গেলে বিনিয়োগের চাহিদা কমে যাওয়ার বিষয়টি স্পষ্ট হয়ে উঠে। ২০১৩ সালের ডিসেম্বর মাসে ব্যাংকিং খাতের ঋণ আমানত অনুপাত কমে ৭০ দশমিক ৮০ শতাংশে দাঁড়ায়। যা নভেম্বর মাসে ৭১ দশমিক ৯১ শতাংশ ছিল। উন্নয়ন অন্বেষণ-এর মতে, যদি ভৌত অবকাঠামোর উন্নয়ন না হয়, বেসরকারি খাতে ঋণ প্রবাহ বৃদ্ধি না হয় এবং সুদের হার না কমে তবে ভবিষ্যতে ঋণ আমানত অনুপাত আরও কমে যাওয়ার আশঙ্কা থেকে যাবে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, 'সরকার বিএনপিকে নিশ্চিহ্ন করে দেয়ার পরিকল্পনা করছে।' আপনিও কি তাই মনে করেন?
4 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২০
ফজর৪:১৬
যোহর১২:০২
আসর৪:৩৬
মাগরিব৬:৩১
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :