The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ০২ ফেব্রুয়ারি ২০১৪, ২০ মাঘ ১৪২০, ০১ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ রাজশাহী বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, সকাল ৮টার মধ্যে হল ত্যাগের নির্দেশ | ৯ ফেব্রুয়ারির পর সংরক্ষিত নারী আসনের তফসিল ঘোষণা হতে পারে : ইসি

অর্থনৈতিক ক্ষতি ও সন্ত্রাসের রাজনীতি

ন তু ন প্র জ ন্মে র ভা ব না

অর্থনৈতিক মন্দার মূল কারণ প্রতিহিংসা ও সন্ত্রাসের রাজনীতি

রাজনৈতিক আন্দোলন দেশের শিক্ষা ব্যবস্থা, আইন, অর্থনীতি ও মানুষের অধিকার আদায় করার একটি মাধ্যম। কিন্তু আজকের রাজনীতির সম্পূর্ণ ভিন্ন রূপ আমরা দেখতে পাই। এখন রাজনৈতিক আন্দোলন মানে প্রতিহিংসা ও ক্ষমতার আন্দোলন। এ প্রতিহিংসায় ধ্বংস হচ্ছে দেশের শান্তি, শিক্ষা, অর্থনীতি। যে মানুষগুলো আমাদের অর্থনীতির ভিত গড়ছে তারা আজ শিকার হচ্ছে চলমান রাজনৈতিক সহিংসতার। পুড়িয়ে দেয়া হচ্ছে দেশের মূল্যবান সকল শিক্ষা প্রতিষ্ঠান ও কৃষকের কষ্টে অর্জিত সোনালী ফসলাদি। এইভাবে যদি চলতে থাকে তাহলে দেশের অর্থনৈতিক মন্দা কিভাবে রোধ হবে ? আসুন আমরা এই অর্থনৈতিক মন্দার রাজনীতি ত্যাগ করে দেশকে অর্থনৈতিক মন্দার হাত থেকে বাঁচাই।

মো. মাহামুদুল হাসান,

একাদশ, বিজ্ঞান বিভাগ,

পিরোজপুর সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ।

ক্ষুদ্র স্বার্থ ত্যাগ করে

বৃহত্তর স্বার্থ চিন্তা

করতে হবে

আমাদের মতো উন্নয়নশীল দেশকে যেখানে প্রতিমুহূর্তে উন্নতির ধারা টিকিয়ে রাখা আবশ্যকীয় সেখানে নোংরা রাজনীতির ভয়াল থাবা ক্রমেই আমাদের ব্যবসা-বাণিজ্য এবং অন্যান্য উন্নয়নমূলক কর্মকাণ্ডকে পেছনের দিকে ঠেলে নিয়ে যাচ্ছে। ফলে অর্থনৈতিক মানদণ্ডে দেশও পেছনের দিকে ধাবিত হচ্ছে । সন্ত্রাসের রাজনীতি এবং স্বার্থচিন্তা পরিহার করলে বাংলাদেশের মতো সম্ভাবনাময় দেশকে অনেক দূর এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব।"রাজনৈতিক মতাদর্শ হোক ব্যক্তিগত এবং দেশের অর্থনৈতিক উন্নয়নকল্পে সহযোগিতা হোক সার্বজনীন" -এটাই এখন সময়ের দাবি ।

মোঃ মামুন আহমদ,

ব্যবসায় প্রশাসন বিভাগ, ১ম বর্ষ ২য় সেমিষ্টার,

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট।

সন্ত্রাসের রাজনীতি

পরিহার ও অর্থনৈতিক

মুক্তি

স্বাধীনতার পর থেকে আজ অবধি রাজনৈতিক সন্ত্রাসের সাথে লড়াই করে ক্ষত-বিক্ষত আমাদের অর্থনীতি। অথচ হাটিহাটি পা পা করে স্বাধীনতার ৪২টি বছর ইতিমধ্যে অতিবাহিত হয়েছে। কিন্তু আমরা এখনও অর্থনৈতিক মুক্তির কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারিনি। বর্তমানে দেশে যে সহিংসতা ও নাশকতামূলক কর্মকাণ্ড চলছে , তার কারণ রাজনৈতিক হলেও অধিকাংশ ক্ষেত্রে এর ভুক্তভোগী সাধারণ মানুষ। ফলশ্রুতিতে পোশাকসহ বিভিন্ন পণ্যের বাজার হাতছাড়া হয়ে যাচ্ছে। রফতানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জন করা যাচ্ছে না। এককথায় মুখ থুবড়ে পড়ছে দেশের অর্থনীতিক মেরুদণ্ড। তাই এ চলমান সংকটময় মুহূর্তে আমাদের দলবদ্ধভাবে কাজ করতে হবে। দেশের সম্পদের প্রতি শ্রদ্ধা ও ভালবাসা দেখাতে হবে। কেননা আমরা জানি ব্যক্তির চেয়ে দল বড় আর দলের চেয়ে দেশ বড়। তাই আসুন আমরা সকলে মিলে সন্ত্রাসের রাজনীতি পরিহার করে অর্থনীতিক মুক্তির মিছিলে শামিল হই। আর বিশ্ববাসী তাকিয়ে দেখুক বাঙ্গালি অর্জন করেছে অর্থনৈতিক স্বাধীনতা।

মো. ইয়ামিন মাসুম

বিবিএ (সম্মান), ৪র্থ বর্ষ, ব্যবস্থাপনা বিভাগ

ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া

Email: yeaminmasum@gmail.com

সন্ত্রাসের রাজনীতি

পরিহার করতে

হবে

রাজনৈতিক অস্থিরতার কারণে পুড়ে ছাই হয়ে গেছে কোমলমতি শিক্ষার্থীদের ভবিষ্যত্। পেট্রোল বোমার আঘাতে নিভে গেছে খেটে খাওয়া মানুষের জীবন প্রদীপ। বন্ধ হয়ে গেছে বৈদেশিক বিনিয়োগ। আমাদের রাজনীতির প্রিয় চেনা মুখগুলো অর্থনৈতিক ক্ষতির পরিমাণটা যদি বুঝতো হয়তো এই ধরনের কর্মসূচি আর দিত না। তারা বার বার বলে থাকে মানুষের জন্যে নাকি রাজনীতি করে। প্রকৃতপক্ষে তারা নিজেদের স্বার্থে রাজনীতি করে। আমরা এই ধরনের রাজনীতি দেখতে চাই না। আগুনে পুড়ে ছাই হয়ে গিয়েছিল বাংলাদেশের বুক। সেই ছাইয়ের নিচে চাপাপড়া স্বপ্নগুলো আবার বাঁচতে চায় নতুন করে।

চঞ্চল কুমার মন্ডল,

বিবিএ (অনার্স) ২য় বর্ষ,

হিসাব বিজ্ঞান বিভাগ,

সরকারি দেবেন্দ্র কলেজ, মানিকগঞ্জ।

আদর্শ রাজনীতির অভাবেই

দেশের অর্থনৈতিক অবস্থা ভঙ্গুর

একটি দেশের অর্থনৈতিক উন্নয়নের সুযোগ সৃষ্টি করার জন্য দক্ষ জনশক্তির প্রয়োজন। শিক্ষার ব্যাপক প্রসারের মাধ্যমেই দক্ষ জনশক্তি তৈরি করা যায়। কিন্তু রাজনৈতিক কর্মকান্ডের জন্য শিক্ষা ব্যবস্থা যদি ব্যাহত হয়, তাহলে দেশের উন্নয়ন সম্ভব নয়। রাজনীতিবিদরা যদি জনস্বার্থকে উপেক্ষা করে ব্যক্তি স্বার্থকে বড় করে দেখেন তাহলে কিভাবে দেশের উন্নয়ন হবে? দেশের সাধারণ মানুষ আর সন্ত্রাসের রাজনীতি দেখতে চায় না। অর্থনৈতিক অবস্থার কথা বিবেচনায় রেখে রাজনীতিবিদরা যদি আদর্শ রাজনীতির পথে আসেন, তাহলেই দেশের উন্নয়নের চাকা সচল হবে।

মো. আম্বিয়া খাতুন

বিএড (অনার্স) ১ম বর্ষ

সরকারি টিচর্স ট্রেনিং কলেজ, ঢাকা

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, 'সরকার বিএনপিকে নিশ্চিহ্ন করে দেয়ার পরিকল্পনা করছে।' আপনিও কি তাই মনে করেন?
4 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২০
ফজর৪:১৬
যোহর১২:০২
আসর৪:৩৬
মাগরিব৬:৩১
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :