The Daily Ittefaq
ঢাকা, সোমববার, ১০ ফেব্রুয়ারি ২০১৪, ২৮ মাঘ ১৪২০, ০৯ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ তাজরীন মালিক কারাগারে, স্ত্রীর জামিন | মেসির জোড়া গোলে শীর্ষে বার্সেলোনা | হেফাজত নেতা ইজহারসহ ৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন | মঞ্জুর হত্যা মামলা : রায়ের তারিখ প্রত্যাহার, ফের শুনানি

চলে গেলেন কবি ফজল শাহাবুদ্দীন

ইত্তেফাক রিপোর্ট

বিশিষ্ট কবি ও সাংবাদিক ফজল শাহাবুদ্দীন আর নেই। দীর্ঘদিন অসুস্থ থাকার পর গতকাল সকাল পৌনে ১১টায় বাসাবোস্থ নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে..... রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। দীর্ঘকাল তিনি সাংবাদিকতা করেছেন। কর্মজীবনের অন্যতম স্বীকৃতিস্বরূপ ১৯৮৮ সালে একুশে পদক এবং ১৯৭৩ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান।

বরেণ্য এ কবি ১৯৩৬ সালের ৪ ফেব্রুয়ারি ব্রাহ্মণবাড়িয়ায় জন্মগ্রহণ করেন। তবে তিনি শৈশব থেকে ঢাকাতেই বসবাস করতেন। ফজল শাহাবুদ্দীন ১৯৬২ সালে জগন্নাথ কলেজ থেকে স্নাতক পাস করেন। তার প্রথম কাব্যগ্রন্থ 'তৃষ্ণার অগ্নিতে একা' প্রকাশিত হয় ১৯৬৫ সালে। তার সর্বশেষ কবিতার বই 'একজন কবি একাকি' প্রকাশিত হয় ২০১৩ সালে। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২৭টি। পৃথিবীর বেশ কয়েকটি ভাষায় তার কবিতা অনূদিত হয়েছে। বাংলাদেশে পিরিওডিক্যাল পত্রিকার জনক ফজল শাহাবুদ্দীনের সম্পাদনাতেই প্রকাশিত হয় এদেশের সাড়া জাগানো সাপ্তাহিক বিচিত্রা। এরপর তিনি সম্পাদনা করেন বিনোদন, চিত্রিতা, নান্দনিক প্রভৃতি জনপ্রিয় পত্রিকা। ফজল শাহাবুদ্দীন 'কবিকণ্ঠ' নামক কবিতা পত্রিকারও সম্পাদক ছিলেন। তার স্ত্রী আজমেরী শাহাবুদ্দীন একজন গল্পকার। মৃত্যুকালে তিনি স্ত্রী ছাড়াও ২ পুত্র ফারহান শাহাবুদ্দীন ও ফারহাদ শাহাবুদ্দীন এবং একমাত্র কন্যা দীনা শাহাবুদ্দীনকে রেখে গেছেন। সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের ঘনিষ্ঠজন হিসাবে পরিচিত এই কবি উনিশ নব্বইয়ের দশকে এশীয় কবিতা উত্সব আয়োজনে নেতৃত্বস্থানীয় ভূমিকা পালন করেন। হে নীল সমুদ্র, হে বৃক্ষ সবুজ, লংফেলোর নির্বাচিত কবিতা, দিকচিহ্নহীন, ছিন্নভিন্ন কয়েকজন, জখন জখম নাগমা, Selected Poems; Solitude; Towards the Earth; বাতাসের কাছে, ছায়া ক্রমাগত, নিসর্গের সংলাপ, পৃথিবী আমার পৃথিবী, ক্রন্দনধ্বনি, ক্রমাগত প্রভৃতি তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।

ফজল শাহাবুদ্দীনের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয় বাসাবো মাঠে। এরপর তাকে প্রথমে প্রেসক্লাব ও পরে বাংলা একাডেমিতে জানাজা শেষে বনানী কবরস্থানে দাফন করা হয়।

কবি ফজল শাহাবুদ্দীনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টি-জেপির চেয়ারম্যান ও বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এবং মহাসচিব ও সাবেক মন্ত্রী শেখ শহীদুল ইসলাম। এক শোক বিবৃতিতে জেপি নেতৃদ্বয় ফজল শাহাবুদ্দীনের মৃত্যুতে বাংলা সাহিত্য ও কবিতায় অপূরণীয় ক্ষতি হল উল্লেখ করে মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন। তারা শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। কবি ফজল শাহাবুদ্দীনের মৃত্যুতে তথ্য সচিব মরতুজা আহমদ গভীর শোক প্রকাশ করেন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, 'ইন্ডিয়ান রেলওয়ের ট্রেনে চলছেন প্রধানমন্ত্রী'। আপনি কি তার এই বক্তব্য সমর্থন করেন?
3 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৬
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :