The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০১৪, ৯ ফাল্গুন ১৪২০, ২০ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাটোরে বাস-লেগুনা সংঘর্ষে নিহত ৩ | শাহ আমানতে সাড়ে ১০ কেজি সোনা আটক | একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন

ভাষা আন্দোলন থেকে বাংলাদেশ

বাঙালি জাতির চেতনা গঠনের পাঠশালা বলা হয় শহীদ মিনারকে। '৫২ এর ২১ ফেব্রুয়ারি পাকিস্তানি শাসকের বুলেট বাংলার বুকে গড়ে দেয় এই সম্মিলনী কেন্দ্র। রাষ্ট্রভাষা আন্দোলনের দাবানলের শিখা এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি নিয়ে প্রতি বছর হাজির হয় আমাদের সামনে। ভাষা আন্দোলনের প্রতীক হয়ে শহীদ মিনার দাঁড়িয়ে আছে এখন সারা দেশে, সারা বিশ্বে।

ভাষা দিবসের সেই পথ ধরেই আসে ১৯৭১। বাংলাদেশ। মায়ের ভাষা প্রতিষ্ঠার ২১ বছর পর স্বাধীন হয় মাতৃভূমি।

এবারের আয়োজনে আমরা ভাষা আন্দোলনের পটভূমিতে রচিত কয়েকটি গুরুত্বপূর্ণ বইয়ের আলোকে ইতিহাস অনুসন্ধানের চেষ্টা করা হয়েছে, প্রচলিত অর্থে তা বই আলোচনা নয়। বইগুলো হলো—মুহাম্মদ হাবিবুর রহমানের 'ভাষার আপন পর', এম আর আখতার মুকুলের 'ভাষা আন্দোলন থেকে স্বাধীনতা', বদরুদ্দীন উমরের 'পূর্ববাঙলার ভাষা আন্দোলন ও তত্কালীন রাজনীতি', হাসান হাফিজুর রহমান সম্পাদিত 'একুশে ফেব্রুয়ারী', হুমায়ুন আজাদের 'ভাষা-আন্দোলন : সাহিত্যিক পটভূমি', সংকলনগ্রন্থ 'মহান একুশে সুবর্ণজয়ন্তী গ্রন্থ'। রয়েছে ভাষা আন্দোলনের পটভূমিতে নির্মিত জহির রায়হানের চলচ্চিত্র 'জীবন থেকে নেয়া' নিয়ে একটি লেখা।

লেখক-পাঠক ও শুভানুধ্যায়ী

সকলকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, 'উপজেলা নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপি প্রমাণ করেছে শেখ হাসিনার অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব।' আপনিও কি তাই মনে করেন?
3 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ২৭
ফজর৪:০২
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৭
এশা৮:০৮
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:৪২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :