The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০১৪, ৯ ফাল্গুন ১৪২০, ২০ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাটোরে বাস-লেগুনা সংঘর্ষে নিহত ৩ | শাহ আমানতে সাড়ে ১০ কেজি সোনা আটক | একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন

ডিএসই'র সূচক ও লেনদেন বেড়েছে

সিএসইতে পাঁচ কমিটি গঠন

ইত্তেফাক রিপোর্ট

দেশের শেয়ারবাজারে টানা প্রায় ৮দিন দরপতনের পর গত দুইদিন কিছুটা দর বেড়েছে। একই সঙ্গে বাড়ছে লেনদেন। বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিনিয়োগকারীরা এখনও পরিস্থিতি বুঝার চেষ্টা করছেন। এজন্যই লেনদেন খুব ধীরে বাড়ছে। আস্থা পেলেই বিনিয়োগকারীরা ফের বিনিয়োগ শুরু করবেন।

তথ্যে দেখা গেছে, গতকাল ডিএসই'র ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের কার্যদিবসের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএস-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯৯ কোটি ৮০ লাখ ১৪ হাজার টাকা। যা আগের কার্যদিবসের চেয়ে ১৮ কোটি টাকা বেশি। লেনদেনকৃত ২৯০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮৮টির, কমেছে ৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের।

এদিকে ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী কার্যক্রম পরিচালনার জন্য চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) পাঁচটি কমিটি গঠন করেছে। গঠিত কমিটিগুলো হল- নমিনেশন অ্যান্ড রিমিউনিরেশন কমিটি, রেগুলেটরি অ্যাফেয়ার্স কমিটি, অডিট অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটি, আপিল কমিটি এবং কনফ্লিক্ট মিটিগেশন কমিটি। গঠিত এসব কমিটিতে সদস্য সংখ্যা পাঁচজন করে রাখা হয়েছে। প্রতিটি কমিটির চেয়ারম্যান হিসেবে একজন করে স্বতন্ত্র পরিচালককে রাখা হয়েছে। আর পাঁচ কমিটির মধ্যে শুধু রেগুলেটরি অ্যাফেয়ার্স কমিটি বাদে প্রতিটিতে একজন করে নির্বাচিত শেয়ারহোল্ডার পরিচালক রাখা হয়েছে। আর রেগুলেটরি অ্যাফেয়ার্স কমিটি বাদে প্রতিটি কমিটিতে সিএসই'র ব্যবস্থাপনা পরিচালককে রাখা হয়েছে। নমিনেশন অ্যান্ড রিমিউনিরেশন কমিটির চেয়ারম্যান হলেন- বিজিএমইএ'র সাবেক সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, রেগুলেটরি অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান মাঈনুল ইসলাম মাহমুদ, অডিট অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান শওকত হোসেন, আপিল কমিটির চেয়ারম্যান প্রফেসর মমতাজ এবং কনফ্লিক্ট মিটিগেশন কমিটির চেয়ারম্যান নাসিরউদ্দিন চৌধুরী।

এদিকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি'র চেয়ারম্যান ও কমিশনারদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় একটি অল্টারনেটিভ মার্কেট চালু করার বিষয়ে প্রস্তাব দিয়েছে সিএসই কর্তৃপক্ষ। যেখানে এসএমই (ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান) কোম্পানিগুলো তালিকাভুক্ত হতে পারবে। এটি বাস্তবায়ন হলে দেশের পুঁজিবাজার আরও ত্বরান্বিত হবে। এছাড়া স্টক এক্সচেঞ্জের নতুন ব্রাঞ্চ চালু করারও প্রস্তাব দেয়া হয়েছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, 'উপজেলা নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপি প্রমাণ করেছে শেখ হাসিনার অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব।' আপনিও কি তাই মনে করেন?
6 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জানুয়ারী - ২০
ফজর৫:২৩
যোহর১২:১০
আসর৪:০১
মাগরিব৫:৪০
এশা৬:৫৬
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :