The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০১৪, ৯ ফাল্গুন ১৪২০, ২০ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাটোরে বাস-লেগুনা সংঘর্ষে নিহত ৩ | শাহ আমানতে সাড়ে ১০ কেজি সোনা আটক | একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন

আশা জাগিয়ে রাখতে পারলেন না মুশফিক

ওয়ানডে সিরিজও শ্রীলঙ্কার

এ কে এম মুজিব

নিভু নিভু আশার প্রদীপ জ্বেলে ছিলেন অধিনায়ক মুশফিকুর রহিম। ৪২তম ওভারের শেষ বলে তিনিও আউট। এক রান বের করতে গিয়ে ক্যাচ তুলে দিলেন পয়েন্টে। গ্যালারি ফাঁকা হতে শুরু করলো। বাংলাদেশের জন্য ম্যাচটা ওখানেই শেষ।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ম্যাচটাও হারলো স্বাগতিকরা। আর ৬১ রানের জয় দিয়ে সিরিজটাও নিজেদের করে নিল শ্রীলঙ্কা। আগামীকাল একই ভেন্যুতে সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

যদিও দিনের শুরুটা ছিল বাংলাদেশের পক্ষে। টস জয় দিয়ে শুরু। এরপর ৩৮ রানের মধ্যে দুই ওপেনারকে বিদায় করে দিয়েছিলেন পেসার রুবেল হোসেন। ৬৩ রানে দিনেশ চান্দিমালের বিদায়ে শ্রীলঙ্কাকে অল্প রানের মধ্যে বেঁধে ফেলার স্বপ্ন আরো তীব্র হয়ে ওঠে; কিন্তু সেই স্বপ্নের পথে বাধা হয়ে দাঁড়ালেন কুমার সাঙ্গাকারা। সাথে যোগ হলেন আশান প্রিয়ঞ্জন। চতুর্থ ইনিংস জুটিতে দুইজন মিলে যোগ করলেন ১১৪ রান। ৬০ রান করে প্রিয়ঞ্জন আউট হয়ে গেলেও ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরি তুলে নিলেন সাঙ্গাকারা। আরাফাত সানির বলে আউট হবার আগে করেন ১২৮ রান। ৩৬ বছর বয়সী এই ব্যাটসম্যান বাংলাদেশের বিপক্ষে এখন পর্যন্ত করেছেন চারটি সেঞ্চুরি।

এছাড়া অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস ৩৯ বলে করেন ৫৬ রান। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ছয় উইকেটে ২৮৯ রান করে শ্রীলঙ্কা। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন রুবেল হোসেন।

জবাবে ব্যাট করতে কখনোই ঠিক 'এগিয়ে' ছিল না বাংলাদেশ। প্রথম ওভারেই আউট হয়ে যান আগের ম্যাচে হাফ সেঞ্চুরি করা ওপেনার সামসুর রহমান শুভ। এরপর ৫৫ রানের জুটি গড়ে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করেন এনামুল হক বিজয় ও মুমিনুল হক সৌরভ।

এনামুল ৪২ ও মুমিনুল ১৫ রান করে আউট হয়ে যাবার পর আরেক দফা চেষ্টা করেন মুশফিক ও সাকিব আল হাসান। ২৪ রানে সাকিব 'আত্মহত্যা' করলে সে চেষ্টাও ব্যর্থ হয়। একই পথে হাঁটেন নাসির হোসেনও। তার কাছ থেকে আসে ২২ রান।

ধারাবাহিক ভাবে ব্যর্থ হয়ে আসা মাহমুদুল্লাহ রিয়াদের ব্যাট থেকে আসে মাত্র এক রান। ১৫৫ রানের মধ্যে ৬ উইকেট পড়ে যাওয়ার পর আর ম্যাচে ফিরে আসার সুযোগ ছিল না বাংলাদেশের। একপ্রান্ত আগলে রেখে খেলতে থাকেন মুশফিকুর রহিম। অধিনায়ক সঙ্গী হিসেবে পান মাশরাফি বিন মুর্তজাকে (১৭); কিন্তু পর পর দুই ওভারের মধ্যে এই দুইজন আউট হয়ে গেলে সিরিজ থেকে ছিটকে যায় বাংলাদেশ। মুশফিক ৮৩ বলে করেন ৭৭ রান। তার পাঁচটি চার দুইটি ছক্কায় সাজানো ইনিংস শেষ পর্যন্ত কোন কাজে লাগলো না বাংলাদেশের। লঙ্কান বোলারদের মধ্যে দুইটি করে উইকেট নেন সচিত্র সেনানায়েকে, অজন্তা মেন্ডিস, লাসিথ মালিঙ্গা ও থিসারা পেরেরা। শেষ পর্যন্ত সাত ওভার বাকি থাকতে ২২৮ রান করে অল আউট হয় বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে এক ম্যাচ হাতে থাকতেই জিতে নিল অ্যাঞ্জেলো ম্যাথুসের দল।

প্রসঙ্গত, ২০১১ সালে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর ঘরের মাটিতে আর কোন দলের কাছেই সিরিজ হারতে হয়নি বাংলাদেশকে। সামনেই এশিয়া কাপ, এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপ। এমন হারের 'হতাশা' মুছে ফিরতে পারবে তো মুশফিকরা?

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, 'উপজেলা নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপি প্রমাণ করেছে শেখ হাসিনার অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব।' আপনিও কি তাই মনে করেন?
5 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জানুয়ারী - ১৭
ফজর৫:২৩
যোহর১২:০৯
আসর৩:৫৯
মাগরিব৫:৩৭
এশা৬:৫৪
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :