The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৩, ১১ ফাল্গুন ১৪১৯, ১২ রবিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ ধর্ম নিয়ে কাউকে খেলতে দেয়া হবে না : প্রধানমন্ত্রী | খুলনায় ট্রেনের ধাক্কায় ট্রাকের দুই শ্রমিক নিহত | কুমিল্লা, ফরিদপুর ও ফেনীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ | ইসলামী ১২ দল চট্টগ্রামে সোমবারের হরতাল প্রত্যাহার করেছে | চট্টগ্রাম তাণ্ডবে মামলা: ২৩ নামসহ সাড়ে তিন হাজার আসামি | আগারগাঁও ইসলামী ব্যাংকের বুথ ভাংচুর | নেজামে ইসলাম পার্টির কেন্দ্রীয় কার্য়ালয়ে হামলা ভাংচুর | ইসলামী দলগুলোর ডাকা হরতালে বিএনপির সমর্থন | ২৬ মার্চের আগেই জামায়াত নিষিদ্ধের প্রক্রিয়া শুরু হবে : আইনমন্ত্রী | রাতে মাঠে নামছে বিজিবি | আমার দেশ পত্রিকার সম্পাদকের বিরুদ্ধে পাঁচ মামলা | পাবনায় পিকেটার-পুলিশ সংঘর্ষ, নিহত ২ | রবিবারের এসএসসি পরীক্ষা শুক্রবার ৯টায় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি

শত কোটি টাকা ব্যয়ে সাজানো হচ্ছে রংপুর চিড়িয়াখানা

রংপুর প্রতিনিধি

১'শ কোটি টাকা ব্যয়ে নতুনভাবে সাজানো হচ্ছে বিনোদন উদ্যান রংপুর চিড়িয়াখানা। খাঁচায় বন্দি প্রাণীদের বনের মুক্ত পরিবেশ দেয়া প্রকল্পের মাধ্যমে তা বাস্তবায়িত হবে। প্রশস্ত সেড বা খাঁচাতেই বন্য পরিবেশে তারা বিচরণ করতে পারবে। চার পাশের বাউন্ডারি ওয়াল ঘেঁষে প্রাণীদের জন্য থাকবে ৩ স্তরের নিরাপত্তা বেষ্টনি। রাত যাপনের জন্য শেড বা খাঁচার ভেতরেই থাকবে আলাদা ঘরের ব্যবস্থা। মনোরেলে চরে ঘুরে ঘুরে দর্শনার্থীরা দেখবে বন্য পরিবেশে পশুপাখি। এছাড়া এর সাথে নির্মিত হবে ভেটেরিনারি হাসপাতাল ও অফিসার্স কোয়ার্টার। কর্মকর্তাদের জন্য দেয়া হবে যানবাহন। এতে ব্যয় হবে ১'শ কোটি টাকার উপরে।

প্রফেসর সাব্বির আহম্মেদের নেতৃত্বে ১০ সদস্যের একটি দল সার্ভে শেষ করে গত বছরের ৫ ডিসেম্বর মাস্টার প্লান তৈরি করে। চলতি বছরের জুন অথবা জুলাই মাসের মধ্যে প্রকল্পের কাজ শুরু হওয়ার কথা।

সূত্র আরও জানায়, দেশের দু'টি সরকারি চিড়িয়াখানার মধ্যে রংপুর একটি। এই চিড়িয়াখানা এলাকাকে পুরোপুরি শব্দ দূষণমুক্ত রাখতে ভূ-প্রাকৃতিক গঠনে পরিবর্তন করা হবে। চিড়িয়াখানার পশুপাখির খাঁচা বা শেডকে সম্পূর্ণভাবে বন্য আবহে তৈরি করতে একজন জাপানি জু-আর্কিটেকচার এবং একজন জু-কনসালট্যান্টের সহায়তা নেয়া হচ্ছে। পুরাতন প্রাণীর খাঁচা বা শেডের বদলে আধা-প্রাকৃতিক, প্রাণীবান্ধব এবং ৩ স্তরের নিরাপত্তাবলয় বিশিষ্ট খাঁচা তৈরি করা হবে। বিশেষ কাঁচের দেয়াল থাকায় দর্শনার্থীরা সবচেয়ে কাছ থেকে প্রাণীদের দেখতে পারবেন। এদিকে শূন্য খাঁচা ভরতে ইতিমধ্যে আনা হয়েছে পেয়ার মেলানো সাদা ময়ুর, গাধা প্রভৃতি। দর্শনার্থীদের আকর্ষণ বাড়াতে নতুন করে জেব্রা, জিরাফ, ক্যাঙ্গারু, হাতী আনার প্রক্রিয়া শুরু হয়েছে। উল্লেখ্য, রংপুর নগরীর হনুমানতলা এলাকায় ১৯৮৯ সালে গড়ে তোলা হয় রংপুর চিড়িয়াখানটি। এটি দর্শনার্থীদের জন্য ৯২ সালে খুলে দেয়া হয়। প্রায় ২১ একর জমির উপর প্রতিষ্ঠিত চিড়িয়াখানাটি।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিরোধী দলীয় নেত্রী সম্পর্কে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফের বক্তব্য রাজনৈতিক শিষ্টাচারবর্জিত। বিএনপি নেতা মির্জা ফখরুলের এই অভিযোগ যৌক্তিক বলে মনে করেন?
1 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৮
ফজর৫:১৩
যোহর১১:৫৫
আসর৩:৩৯
মাগরিব৫:১৮
এশা৬:৩৬
সূর্যোদয় - ৬:৩৪সূর্যাস্ত - ০৫:১৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :