The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ০৩ মার্চ ২০১৪, ১৯ ফাল্গুন ১৪২০, ০১ জমা. আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ প্রাণনাশের হুমকিতেও লাভ হবে না: রিজভী | এশিয়া কাপ: আফগানিস্তানের বিরুদ্ধে ১২৯ রানের জয় পেল শ্রীলঙ্কা | পাকিস্তানে আদালতে হামলা, বিচারকসহ নিহত ১১

ত রু ণী ক থা ..............................

পরিবহনে নারীর ভোগান্তি...

জাকিয়া জান্নাত শিক্ষার্থী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

সাকিব

দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনার দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। নিয়মিত ক্লাস, পরীক্ষার পাশাপাশি দেশ ও সমাজ নিয়ে দারুণ সচেতন। বিশেষ করে অবহেলিত ও নিগৃহীত নারী সমাজ নিয়ে সোচ্চার তিনি। ক্লাস বা ক্লাসের বাইরে, বন্ধুদের আড্ডা কিংবা চলার পথে কোনো নারী নিয়ে অন্যায় আচরণ বা বাজে মন্তব্য মুখ বুজে সহ্য করেন না। এসব বিষয় নিয়ে কথা হয় জাকিয়ার সঙ্গে। জাকিয়া বলেন, নারী ইস্যু নয় বিষয়টা মানুষ হিসেবে পাওয়া অধিকার নিয়ে। বিপুল জনসংখ্যার ছোট্ট একটি দেশ বাংলাদেশ। আর জনবহুল এই দেশের প্রায় অর্ধেক অধিবাসী নারী। তাই দেশ ও সমাজের উন্নয়নে এই বিপুল জনগোষ্ঠীকে বাদ রেখে কোনো উদ্যোগ, কোনো প্রচেষ্ঠাই সাফল্যের মুখ দেখবে না। বরং আমাদের পিছিয়ে দিয়েছে, দিচ্ছে ও দেবে।

জাকিয়া বলেন, আমাদের দেশে পুরুষের পাশাপাশি নারীরা এগিয়ে যাচ্ছে। মেধা ও যোগ্যতায় বিভিন্ন ক্ষেত্রে সাফল্যের স্বাক্ষর রাখছে। এরপরও স্বাধীনতার ৪২ বছরে দুঃখজনক হলেও সত্যি যে আমাদের দেশের নারী অগ্রযাত্রার ক্ষেত্রে কাঙ্খিত লক্ষ্য অর্জিত হয়নি। তার দৃষ্টিতে বর্তমানে নারীরা ঘর ছেড়ে বাইরে পড়াশুনা ও ক্যারিয়ার নিয়ে এগিয়ে যাচ্ছে। তবে ঘরের বাইরে নারীর পথচলা এখনো নির্বিঘ্ন নয়, নিরাপদ নয়। বাইরে পথ চলাতে নারীর মাধ্যম আলাদা কিছু নয়।

সাধারনের চলার জন্য যে বাহন ব্যবহূত হয়, একজন নারীর জন্যও সেটাই উপায়। রিকশা, সিএনজি ও বাস। বাসে ওঠার ক্ষেত্রে একজন নারীকে সবসময়ই যুদ্ধে নামতে হয়। একদল পুরুষের মাঝে একজন নারী হুড়োহুড়ি করে বাসে উঠতে হয়। অনেক সময় সুযোগ সন্ধানী পুরুষের হাতে নিগৃহীত হতে হয়। আবার বাসের কন্ডাক্টর বা হেল্পাররা বাড়তি বোঝা মনে করে নারী যাত্রী ওঠাতে অনীহা প্রকাশ করেন। সংরক্ষিত আসন নিয়েও বিড়ম্বনা পোহাতে হয়। নানা ধরনের বিদ্রুপাত্মক অবমাননাকর মন্তব্য শুনতে হয়। আর একজন নারী সিএনজি বা ট্যাক্সিক্যাবে চড়তেও নিরাপত্তাবোধ করেন না।

জাকিয়া জান্নাত বলেন, বাসে নারীর জন্য গুটিকয়েক সিট বরাদ্দ না করে, আলাদা বাসের ব্যবস্থা করা দরকার। এক্ষেত্রে সরকারি বা বেসরকারি উদ্যোগে প্রশিক্ষিত নারী ড্রাইভার ও সহকারি দিয়ে আলাদা বাস সার্ভিস চালু করতে হবে। নগর নিয়ে পরিবহন ব্যবস্থায় আলাদা পরিকল্পনার গ্রহণের দাবি জানান তিনি।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেছেন, 'এখন আমরা অনেক সুসংগঠিত। আমাদের পতন ঘটবে না।' আপনি কি তার সাথে একমত?
4 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২১
ফজর৪:১৭
যোহর১২:০২
আসর৪:৩৬
মাগরিব৬:৩০
এশা৭:৪৬
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :