The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ৫ মার্চ ২০১৩, ২১ ফাল্পুন ১৪১৯, ২২ রবিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ কাল কুমিল্লায় বিএনপির হরতাল | মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদ গ্রেপ্তার | জামায়াত-বিএনপি নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত: স্বরাষ্ট্রমন্ত্রী | কাল বিএনপির বিক্ষোভ, ৯ মার্চ গায়েবানা জানাজা | জাতীয় বিশ্ববিদ্যায়ের ভিসি হলেন ড. হারুন | নারায়ণগঞ্জে হরতাল সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, আহত ১৫ | ঢিলেঢালা হরতাল, বাসে আগুন | ভালুকায় বাস-প্রাইভেটকার সংঘর্ষ, নিহত ৪

চার বছরে ফরমালিন এসেছে ১১ লাখ কেজি

সংসদে জানালেন বাণিজ্যমন্ত্রী

ইত্তেফাক রিপোর্ট

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর গত চার বছরে প্রায় পৌনে ১১ লাখ কেজি ফরমালিন আমদানি করা হয়েছে। আর ফরমালিন এনেছে ৩৮টি কোম্পানি। অপরদিকে একই সময়ে চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি থেকে আয় হয়েছে প্রায় আড়াই হাজার কোটি মার্কিন ডলার।

গতকাল সোমবার বিকালে প্যানেল সভাপতিমন্ডলীর সদস্য অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে জাতীয় সংসদের অধিবশেন শুরু হলে টেবিলে উপস্থাপন করা প্রশ্নোত্তর পর্বে বাণিজ্য মন্ত্রী জিএম কাদের সংসদকে এসব কথা জানান। বিরোধী দলের টানা বর্জনের মধ্যদিয়ে শুরু হওয়া চলতি অধিবেশনের গতকাল ছিলো ২৩তম কার্যদিবস।

জাফর ইকবাল সিদ্দিকীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০০৯-২০১০ থেকে চলতি অর্থ বছরের জানুয়ারি পর্যন্ত ১০ লাখ ৬৩ হাজার ৫৭৭ দশমিক ১৭ কেজি ফরমালিন আমদানি করা হয়েছে। এরমধ্যে সরকার প্রথম অর্থ বছরেই সবচেয়ে বেশি পাঁচ লাখ ৪৪ হাজার ৮৪৬ দশমিক ৫৩ কেজি ফরমালিন আমাদনি করে। ফরমালিন গবেষণার কাজে হাসপাতাল, ল্যাবরেটরি ও ওষুধ শিল্পে ব্যবহার করা হয়। কোন এজেন্টের মাধ্যমে এটি আমদানি করা হয় না। দেশের ৩৮টি কোম্পানি/প্রতিষ্ঠান ফরমালিন আমদানি করে।

পিনু খানের লিখিত প্রশ্নের জবাবে তিনি জানান, ২০০৯-২০১০ থেকে চলতি অর্থ বছরের জানুয়ারি মাস পর্যন্ত চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি করা হয়েছে। এ থেকে আয় হয়েছে দুই হাজার ৪২৭ দশমিক ৮৫ মিলিয়ন মার্কিন ডলার। প্রতি বছরই এই খাতে রফতানির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। গত অর্থ বছরে রফতানি থেকে আয় হয়েছে ৬৬৩ দশমিক ৫০ মিলিয়ন মার্কিন ডলার। আর চলতি অর্থ বছরের সাত মাসে এসেছে ৪৭২ দশমিক ৮৮ মিলিয়ন মার্কিন ডলার। এই অংক চলতি অর্থ বছরের শেষে অতীতের রেকর্ড ছাড়িয়ে যেতে পারে।

জাফরুল ইসলাম চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি জানান, বিদেশে বাংলাদেশের ৪৪টি কূটনৈতিক মিশন রয়েছে। এরমধ্যে বাণিজ্যিক শাখা রয়েছে ১৬টি মিশনে। বাণিজ্যিক শাখাগুলোর কর্মতত্পরতায় গত অর্থ বছরে ২৩ হাজার ৬৪৯ দশমিক ২১ মিলিয়ন মার্কিন ডলার রফতানি আয়ে অবদান রেখেছে। আর এটি পূর্ববর্তী অর্থ বছরের তুলনায় শতকরা ৫ দশমিক ৯৭ ভাগ বেশি। মোসাম্মত্ শাম্মী আক্তারের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চলতি অর্থ বছরের প্রথম তিন মাসে বাণিজ্য ঘাটতির পরিমাণ হচ্ছে দুই হাজার ৪৯৭ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার। একই সময়ে রফতানির পরিমাণ ছয় হাজার ২৯১ দশমিক ৪৫ মিলিয়ন মার্কিন ডলার। অপরদিকে আমাদানির পরিমাণ হচ্ছে আট হাজার ৭৮৮ দমমিক ৫০ মিলিয়ন মার্কিন ডলার।

একই বিষয়ে সাধনা হালদারের লিখিত প্রশ্নের জবাবে তিনি জানান, চলতি অর্থ বছরের প্রথম ছয় মাসে কৃষিজাত পণ্য রফতানি লক্ষ্যমাত্রার চেয়ে বেশি অর্জিত হয়েছে। লক্ষ্যমাত্রা ছিলো ২০৭ দশমিক ৬৬ মিলিয়ন মার্কিন ডলার। অর্জিত হয়েছে ২৫৭ দশমিক ৪৪ মিলিয়ন মার্কিন ডলার।

নিত্য প্রয়োজনীয় পণ্যে মূল্য সরকারিভাবে নির্ধারণ করা হয় কি-না জানতে চান বেগম নূর আফরোজ আলী। জবাবে বাণিজ্য মন্ত্রী জানান, সাবান, ডিটারজেন্ট পাউডার, বিভিন্ন প্রকার প্যকেটজাত মসলা, প্যাকেটজাত বিস্কুট ও খাদ্য দ্রব্যের মূল্য সরকার নির্ধারণ করে না। সংশ্লিষ্ট কারখানার মালিকরা মূল্য নির্ধারণ করেন। প্রয়োজনে সরকার মূল্য নির্ধারণ করে দিয়ে তা কার্যকর করার জন্য ব্যবস্থা গ্রহণ করবে। তবে সরকারি আদেশে ১৭টি পণ্যের মূল্য নির্ধারণ করে দেয়া হয়। এগুলো হচ্ছেঃ পিঁয়াজ, রসুন, মশুর ডাল, ছোলা, শুকনো মরিচ, দারুচিনি, লবঙ্গ, এলাচ, ধনে, জিরা, আদা, হলুদ, তেজপাতা, সয়াবিন তেল, পামওয়েল, চিনি ও খাবার লবণ।

মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে বণিজ্য মন্ত্রী জানান, যুবক, ডেসিটিনি ও হলমার্ক প্রতিষ্ঠানগুলোর পাওনাদারদের পাওনা পরিশোধের বিষয়টি বাণিজ্য মন্ত্রণালয় এখতিয়ারভুক্ত নয়। মো. হারুনুর রশিদের প্রশ্নের জবাবে তিনি জানান, বর্তমানে দেশের অভ্যন্তরীণ বাজারে চায়ের চাহিদা অনেক বেড়েছে। চায়ের উত্পাদন যে অনুপাতে বৃদ্ধি পাচ্ছে তার তুলনায় দেশের বাজারে চাহিদা অনেক বেশি বৃদ্ধি পাচ্ছে। অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে বিদেশে বেশি করে চা রফতানি সম্ভব হচ্ছে না।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, একজন বিদেশি রাষ্ট্র প্রধানের সঙ্গে বৈঠকের সময় নিয়ে তা বাতিল করা শোভন নয়। আপনি তার এই বক্তব্যের সঙ্গে একমত?
5 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মার্চ - ১৯
ফজর৪:৪৮
যোহর১২:০৭
আসর৪:২৮
মাগরিব৬:১৩
এশা৭:২৫
সূর্যোদয় - ৬:০৩সূর্যাস্ত - ০৬:০৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :