The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ৫ মার্চ ২০১৩, ২১ ফাল্পুন ১৪১৯, ২২ রবিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ কাল কুমিল্লায় বিএনপির হরতাল | মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদ গ্রেপ্তার | জামায়াত-বিএনপি নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত: স্বরাষ্ট্রমন্ত্রী | কাল বিএনপির বিক্ষোভ, ৯ মার্চ গায়েবানা জানাজা | জাতীয় বিশ্ববিদ্যায়ের ভিসি হলেন ড. হারুন | নারায়ণগঞ্জে হরতাল সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, আহত ১৫ | ঢিলেঢালা হরতাল, বাসে আগুন | ভালুকায় বাস-প্রাইভেটকার সংঘর্ষ, নিহত ৪

রাজধানীতে সবজির দাম চড়া

মুন্না রায়হান

দেশব্যাপী টানা তিনদিনের হরতালের প্রভাব পড়েছে রাজধানীর সবজির বাজারে। সরবরাহ কম এমন অজুহাতে প্রায় সব ধরনের সবজির দাম কেজিতে ৫ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। দাম আরো বাড়তে পারে এমন আশংকা জানিয়ে ব্যবসায়ীরা বলেছেন, হরতালের কারণে দেশের বিভিন্ন মোকাম থেকে গত রবিবার রাতে সবজির নিয়ে ট্রাক আসতে পারেনি।

প্রতিদিন রাজধানীর বিভিন্ন পাইকারি বাজারে সবজি নিয়ে ২শ' থেকে ২৫০টি ট্রাক আসে। ব্যবসায়ীরা বলেছেন, দেশে সবজির বড় মোকাম হলো উত্তরবঙ্গের শেরপুর ও বগুড়া এবং রাজশাহীসহ কয়েকটি জেলা উপজেলা। কিন্তু এই জেলাগুলোতে কড়া হরতাল হওয়ায় পরিবহন মালিকরা রাস্তায় গাড়ি বের করতে সাহস করছেন না। আবার যারা সাহস করে গাড়ি বের করছেন তারা বেশি ভাড়া আদায় করছেন। একদিকে সবজির সরবরাহ কমেছে অন্যদিকে দাম বেড়েছে। গতকাল সোমবার রাজধানীর কাওরান বাজার, নিউমার্কেট, মহাখালীসহ কয়েকটি বাজারে সবজি বাজারের এই চিত্র পাওয়া যায়।

করলা ও বরবটির দাম আকাশছোঁয়া। এ দুটি সবজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা কেজি। বেগুন ৬০ থেকে ৭০ টাকা, সীম ৪০ থেকে ৫০ টাকা, কচুরমুখি ৩০ থেকে ৩৫ টাকা, লতি ৪৫ থেকে ৫০ টাকা, আলু ১৭ থেকে ১৮ টাকা, পেঁপে ১৮ থেকে ২০ টাকা, গাজর ১৫ থেকে ২০ ও টমেটো ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মাঝারি আকারের লাউ প্রতিটি ৪০ থেকে ৫০ টাকা ও ফুলকপি-বাঁধাকপি আকারভেদে ২০ থেকে ৩০ টাকা বিক্রি হচ্ছে। এসব সবজি হরতালের আগে ৫ থেকে ২০ টাকা কমে বিক্রি হয়েছে। গতকাল বাজারে আমদানিকৃত ভারতীয় পিঁয়াজ ৪৪ থেকে ৪৫ টাকা, আমদানিকৃত রসুন ১২০ থেকে ১৩০ টাকা ও কাঁচামরিচ ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে বিক্রি হয়। কিন্তু হরতালের আগে আমদানিকৃত পিঁয়াজ ৩৫ থেকে ৩৬ টাকা, রসুন ১১০ থেকে ১২০ টাকা ও কাঁচামরিচ ৭০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হয়েছে।

গতকাল সোমবার কাওরান বাজারে এসে ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতা। চাকরিজীবী আনিছার বলেন, রাজনীতির মাশুল গুণতে হয় আমাদের মতো সাধারণ মানুষদের। সবজি ব্যবসায়ী বেলায়েত হোসেন বলেন, পণ্যের দাম বাড়লেই ব্যবসায়ীদের দোষ দেয়া হয়, কিন্তু সেটা ঠিক নয়। হরতালের কারণে বাজারে চাহিদার অনুপাতে সরবরাহ নেই, এজন্য দাম বেড়েছে। টানা হরতালের কারণে রবিবার রাতে কাওরান বাজারে সবজি নিয়ে মাত্র কয়েকটি ট্রাক এসেছে। অথচ প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে শুধু এই বাজারেই ১০০ থেকে দেড়শ' ট্রাক আসে সবজি নিয়ে। যেসব ট্রাক সবজি নিয়ে আসছে তারা বাড়তি ভাড়া নিচ্ছে। এর ফলে দাম আরো বেড়েছে।

বগুড়ার সবজি ব্যবসায়ী সুরুজ মিয়া হরতালের আগেরদিন কাওরান বাজারে এসেছেন সবজি নিয়ে। বললেন, হরতালে ঢাকায় আটকা পড়েছি, সবজিও আর আনতে পারিনি। তিনি বলেন, আগে হরতালের সময় সবজির গাড়ি ছেড়ে দেয়া হতো। কিন্তু এখন গাড়ি পুড়িয়ে দেয়া হচ্ছে। এ সময় বাইরে বের হওয়া মানে নিশ্চিত বিপদ। তিনি বলেন, উত্তরবঙ্গের মোকামে সবজির সরবরাহ প্রচুর, আনা যাচ্ছে না। হরতালের পর পণ্য সরবরাহ স্বাভাবিক হলে দাম কমে যাবে বলে তিনি মনে করেন।।

শুধু সবজি নয়, টানা হরতালের প্রভাব পড়বে চাল, ডাল, তেলসহ বিভিন্ন নিত্যপণ্যের দামেও, জানিয়েছেন ব্যবসায়ীরা। রাজধানীতে চালের পাইকারীবাজার বাবুবাজারের চাল ব্যবসায়ী হাজী আব্দুল করিম ইত্তেফাককে বলেনঃ হরতাল শুরুর আগে চাল বিক্রি মাত্রা একটু বেশি ছিল। খুচরা ব্যবসায়ীরা আগে থেকেই চাল কিনে রেখেছেন। আবার ক্রেতারাও ঝামেলা কমাতে আগেই চাল কিনেছেন। তবে মাঝে-মাঝেই যদি এ রকম টানা হরতাল হয় তাহলে চাল, ডাল, তেলসহ সব ধরনের পণ্যের দামই বাড়বে। হরতালে বাড়তি গাড়িভাড়া গুণতে হচ্ছে ব্যবসায়ীদের। এর প্রভাব পড়বে পণ্যের দামের উপর।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, একজন বিদেশি রাষ্ট্র প্রধানের সঙ্গে বৈঠকের সময় নিয়ে তা বাতিল করা শোভন নয়। আপনি তার এই বক্তব্যের সঙ্গে একমত?
9 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জানুয়ারী - ২০
ফজর৫:২৩
যোহর১২:১০
আসর৪:০১
মাগরিব৫:৪০
এশা৬:৫৬
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :