The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ১৫ মার্চ ২০১৪, ১ চৈত্র ১৪২০, ১৩ জমা. আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ শরীয়তপুরে ব্যালট ছিনতাইকালে গুলিতে যুবক নিহত | ভোট গ্রহণ সম্পন্ন, চলছে গণনা | ২৬ কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত: ইসি | জাল ভোট ও কেন্দ্র দখলের মহোৎসব চলছে: বিএনপি | ময়মনসিংহে বাস খাদে, নিহত ৫ আহত ৪০

টি-টোয়েন্টি বিশ্বকাপের আদ্যোপান্ত

রুবেল হোসাইন

সত্তরের দশকে থেকে পাকিস্তানে নিয়মিত আয়োজিত হতো বিশ

ওভারের ক্রিকেট। সেখান থেকে সাঈদ আনোয়ার, মঈন খান, বাসিত আলীর মতো ক্রিকেটাররা উঠে এসেছিলেন। কিন্তু, আন্তর্জাতিক টি-টোয়েন্টির ধারণা এসেছে আরও অনেক পরে। সেটা হয় ২০০২-০৩ মৌসুমে এসে।

সেবার ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) নিজেদের দেশে ক্রিকেটকে আরও জনপ্রিয় করার উদ্দেশ্যে ২০ ওভারের সংক্ষিপ্ত ক্রিকেটের আয়োজন করে। ২০০৩ সালের ১৩ জুন যাত্রা শুরু করে এই টুর্নামেন্ট। সেখান থেকেই শুরু। এই টুর্নামেন্টটির হাত ধরে আন্তর্জাতিক ক্রিকেটে স্থান করে নেয় টি-টোয়েন্টি। ২০০৭ সালে আয়োজিত হয় এই ফরম্যাটের প্রথম বিশ্বকাপ। এই নিয়ে পঞ্চমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের আয়োজক বাংলাদেশও চলতি আসরকে বরণ করার সকল প্রস্তুতি সেরে নিয়েছে। এরই মাঝে বাছাইয়ের প্রথম পর্বে উত্তীর্ণ দলগুলো বাংলাদেশে দ্বিতীয় পর্বের বাছাইয়ে খেলছে মূল পর্বের টিকেট পাওয়ার লড়াইয়ে। ২১ মার্চ মূল পর্বের পর্দা উঠবে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের মধ্যকার খেলা দিয়ে। সংক্ষিপ্ত ঘরানার বিশ ওভারের ক্রিকেটকে নিয়ে জয়জয়কার আজ চারিদিকে। তবে ২০০৭ সালে বিশ্ব আসরে টি-টোয়েন্টি ক্রিকেটের আগমন একেবারেই মসৃণ ছিল না। ক্রিকেটকে ধ্বংস করতেই এর উত্থান বলে অপবাদ দিয়ে প্রথম আসরেই ক্রিকেট বোদ্ধাদের সমালোচনার মুখে পড়ে এটি। মূলত টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা বা পঞ্চাশ ওভারের ক্রিকেটের জনপ্রিয়তায় ভাটা পড়বে বলে এমনটা বলেছিলেন তারা। আর সেজন্যই ভারতের হয়ে প্রথম আসরে খেলতে যাননি লিটল মাস্টার শচিন টেন্ডুলকার কিংবা সৌরভ গাঙ্গুলির মতো ক্রিকেটার ছাড়াও অনেকেই। পরে অবশ্য উদ্বোধনী আসরেই মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন হওয়া ভারতের শিরোপা জয়ের অংশ না হতে পেরে আক্ষেপে পুড়েছেন তারা। সমালোচনা সত্ত্বেও সর্বমহলেই আজ টি-টোয়েন্টি ক্রিকেট তুমুল জনপ্রিয়তা পেয়েছে তা একবাবাক্যে বলে দেওয়া যায়।

এ পর্যন্ত অনুষ্ঠিত আসরগুলোতে সবচেয়ে সফল দল পাকিস্তান। প্রথম আসরে তারা ভারতের নিকট হেরে রানার আপ হলেও পরের আসরে শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। তাছাড়া পাকিস্তান একমাত্র দল হিসেবে শেষের দুটি আসরেও সেমিফাইনাল খেলেছিল।

রোল অব অনার

সাল আয়োজক চ্যাম্পিয়ন রানার আপ

২০০৭ দক্ষিণ আফ্রিকা ভারত পাকিস্তান

২০০৯ ইংল্যান্ড পাকিস্তান শ্রীলঙ্কা

২০১০ ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ড অস্ট্রেলিয়া

২০১২ শ্রীলঙ্কা ওয়েস্ট ইন্ডিজ শ্রীলঙ্কা

এক নজরে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা দলগুলোর জয়-পরাজয়ের চিত্র

দেশ মোট ম্যাচ জয় পরাজয় টাই বাতিল

পাকিস্তান ২৬ ১৬ ৯ ১ ০

শ্রীলঙ্কা ২৫ ১৬ ৮ ১ ০

ভারত ২২ ১২ ৮ ১ ১

ইংল্যান্ড ২২ ১০ ১১ ০ ১

অস্ট্রেলিয়া ২১ ১৩ ৮ ০ ০

দক্ষিণ আফ্রিকা ২১ ১৩ ৮ ০ ০

নিউজিল্যান্ড ২১ ১০ ৯ ২ ০

ওয়েস্ট ইন্ডিজ ২০ ৯ ৯ ১ ১

বাংলাদেশ ১১ ১ ১০ ০ ০

আয়ারল্যান্ড ৯ ১ ৬ ০ ২

জিম্বাবুয়ে ৬ ১ ৫ ০ ০

স্কটল্যান্ড ৪ ০ ৩ ০ ১

আফগানিস্তান ৪ ০ ৪ ০ ০

নেদারল্যান্ড ২ ১ ১ ০ ০

কেনিয়া ২ ০ ২ ০ ০

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, 'নিজেদের স্বার্থ হাসিলের জন্য বিদ্যুতের দাম বাড়িয়েছে সরকার।' আপনিও কি তাই মনে করেন?
2 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ২৭
ফজর৪:০২
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৭
এশা৮:০৮
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:৪২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :