The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২০ মার্চ ২০১৪, ৬ চৈত্র ১৪২০, ১৭ জমা. আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ সুপার টেন নিশ্চিত করল বাংলাদেশ

নগর সংস্কৃতি

সমর মজুমদারের প্রথম চিত্রকর্ম প্রদর্শনী

ইত্তেফাক রিপোর্ট

প্রচ্ছদশিল্পী সমর মজুমদারকে কে না চেনেন। বইয়ের প্রচ্ছদকে ক্যানভাস হিসাবেই তার এতদিনের গতিবিধি। পাঁচশ'র বেশি বইয়ের প্রচ্ছদ করেছেন। কিছু যৌথ প্রদর্শনীতে অংশ নিয়েছেন। কিন্তু জীবনের প্রথম একক প্রদর্শনী করতে এসেই চমকে দিলেন দর্শকদের। প্রকৃতি, মানুষ ও মানুষের জীবন এত সাবলীলভাবে উঠে এসেছে ক্যানভাসে যে দর্শককে মোহময়তায় আবিষ্ট করে। শিল্পী সমর মজুমদার বললেন, আমি চাই মানুষের কাছে সহজে যাতে পৌঁছাতে পারি। গতকাল বুধবার ধানমন্ডির ঢাকা আর্ট সেন্টারে শুরু হয়েছে এই শিল্পীর প্রথম একক চিত্র প্রদর্শনী 'সয়েল অ্যান্ড স্পিরিট'। প্রদর্শনীর উদ্বোধন করে উদ্বোধক প্রফেসর এমিরেটাস আনিসুজ্জামান শিল্পীর উদ্দেশে বললেন, 'মনে কোনো কুণ্ঠাবোধ থাকলে তা ঝেড়ে ফেলে দিয়ে এগিয়ে যেতে। এখানেই থামলে চলবে না। দেশবরেণ্য শিল্পীদের মধ্যে তিনিও এক সময় প্রতিষ্ঠিত হবেন এই প্রদর্শনী তারই প্রমাণ। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্পী সমরজিত্ রায় চৌধুরী। সভাপতিত্ব করেন ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার। সমর মজুমদার তার প্রদর্শনীটি সাজিয়েছেন তিন সিরিজের ৭০টি চিত্রকর্ম দিয়ে। 'একাত্তর' সিরিজে রয়েছে তিনটি, 'ইমার্জ দাইসেলফ' সিরিজে ২৫টি ও টাইটেল সিরিজ 'সয়েল অ্যান্ড স্পিরিট' এ রয়েছে ৪২টি। তেলরঙ, অ্যাক্রিলিক ও মিক্সড মিডিয়া ব্যবহার হয়েছে বেশিরভাগ চিত্রকর্মে। সাদা ক্যানভাসে প্রকাশ করেছেন নিজের ভাবনা। চিত্রকর্ম আঁকা পটচিত্রের আদলে। পাশাপাশি বিমূর্তভাবে তুলে ধরছেন গ্রামীণ মানুষের জীবনযাপন, রয়েছে মুক্তিযুদ্ধকে বিষয়বস্তু করে আঁকা কয়েকটি চিত্রকর্ম। ৭০টি চিত্রকর্ম নিয়ে গতকাল বুধবার রাজধানীর ঢাকা আর্ট সেন্টারে শুরু হয়েছে সমর মজুমদারের প্রথম একক প্রদর্শনী। শিরোনাম । সাতদিনের এ প্রদর্শনী ২৫ মার্চ পর্যন্ত প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

মিরপুর বধ্যভূমিতে নাটক 'যুদ্ধপুরাণ'

বাঙালির হাজার বছরের ইতিহাসের অন্যতম প্রধান ঘটনা মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধে দেশের হাজার-হাজার গণহত্যার স্থানের অন্যতম রাজধানীর মিরপুরের জল্ল¬াদখানা। এই জল্লাদখানায় গতকাল বুধবার সন্ধ্যায় 'যুদ্ধপুরাণ' শিরোনামে শিল্পকলা একাডেমির প্রযোজনায় নির্মিত একটি নিরীক্ষাধর্মী নাটক প্রদর্শিত হলো। নাটকটির নির্দেশনা দিয়েছেন আনিসুল হক বরুন। আনিসুল হক বরুনের নির্দেশনায় পরিবেশ থিয়েটারের এই নাটকটি আজ বৃহস্পতিবার এবং আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৬টায় মিরপুর জল্লাদখানার একই প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে।

২২ মার্চ জাদুঘরের 'প্রদর্শনী ও স্মৃতিচারণ'

দেশের বিভিন্ন পর্যায়ের ২৪ জন কৃতী সন্তানের স্মৃতি নিদর্শন দিয়ে জাতীয় জাদুঘর আগামী ২২ মার্চ থেকে আয়োজন করতে যাচ্ছে 'প্রদর্শনী ও স্মৃতিচারণ' অনুষ্ঠান। জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনী গ্যালারিতে পক্ষকালব্যাপী এ বিশেষ প্রদর্শনী এবং কবি সুফিয়া কামাল মিলনায়তনে ৪ দিনব্যাপী স্মৃতিচারণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ঐদিন (২২ মার্চ) বিকাল ৪টায় এই প্রদর্শনী ও স্মৃতিচারণ অনুষ্ঠান উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর। এছাড়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ইতিহাসবিদ ও জাতীয় অধ্যাপক ড. আ ফ ম সালাহ্উদ্দীন আহমদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী। সভাপতিত্ব করবেন বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি এম. আজিজুর রহমান।

আগামীকাল শুরু 'মঞ্চমুকুট এর ৩০ বছর' অনুষ্ঠান

চট্টগ্রামের নাট্য সংগঠন 'মঞ্চমুকুট নাট্য সমপ্রদায়' তাদের ৩০ বছর পূর্তি উপলক্ষে বছরব্যাপী নানা অনুষ্ঠানমালার আয়োজন করেছে। বেশ কয়েকটি পর্বে বিভক্ত এই অনুষ্ঠান শুরু হবে কাল ২১ মার্চ। চট্টগ্রামের থিয়েটার ইন্সটিটিউট মিলনায়তনে প্রথম পর্বে তিনদিনব্যাপী এই নাট্যোত্সবে থাকছে উদ্বোধনী পর্ব, আলোচনাসভা, পথনাটক, সংগীত, নৃত্য, আবৃত্তি ও প্রতিদিন সন্ধ্যায় মিলনায়তনে মঞ্চমুকুট পরিবেশিত মঞ্চ নাটক প্রদর্শনী।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, 'উপজেলা নির্বাচনের ফলাফল ছিনিয়ে নিচ্ছে সরকার দলীয়রা।' আপনিও কি তাই মনে করেন?
9 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৮
ফজর৫:১৩
যোহর১১:৫৫
আসর৩:৩৯
মাগরিব৫:১৮
এশা৬:৩৬
সূর্যোদয় - ৬:৩৪সূর্যাস্ত - ০৫:১৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :