The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৩ মার্চ ২০১৪, ৯ চৈত্র ১৪২০, ২০ জমা.আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নির্বাচনী সহিংসতা: গজারিয়ায় ইউপি চেয়ারম্যান, আখাড়উায় যুবদল নেতা ও রাজাপুরে যুবলীগ কর্মী নিহত | ভারতের কাছে ওয়েস্ট ইন্ডিজের ৭ উইকেটে পরাজয় | পাকিস্তানের কাছে ১৬ রানে হারল অস্ট্রেলিয়া

দ্রুত পাঠের কৌশল

তাহমিনা আক্তার

পরীক্ষার আগে সব শিক্ষার্থীই চায় পাঠের গতি দ্রুততর করতে। এক্ষেত্রে কম সময়ে বেশি পাঠ করতে পারা জরুরি।

শুধু দ্রুততার সাথে পাঠ করে যাওয়া নয়, বুঝেশুনে পাঠ করাটাও খুব গুরুত্বপূর্ণ। এ কারণে, যেনতেনভাবে পাঠের গতি বাড়ালেই চলবে না। গতি বাড়াতে গিয়ে, পাঠ বোঝার মাত্রা যাতে কমে না যায় সেদিকেও লক্ষ রাখতে হবে। যে কেউ তার বোঝার মাত্রা ঠিক রেখে পাঠের গতি বাড়াতে পারে। গবেষকদের মতে কলেজ শিক্ষার্থী ও গল্প, উপন্যাস, রোমান্স কাহিনী ও ননটেকনিকেল বিষয় পাঠের গড় গতি প্রতি মিনিট ২৫০ থেকে ৩৫০ শব্দ। এসব বিষয়ে মিনিটে ৫০০ থেকে ৭০০ শব্দ হারে পাঠ করতে পারাই 'ভালো' গতির লক্ষণ।

দ্রুত পাঠের জন্য করণীয়:

প্রতি শব্দ ধরে পাঠ না করে শব্দগুচ্ছ বা phrase ধরে পাঠ করা। `In spite of his divorcing her she is happy' বাক্যটির প্রতিটি শব্দ আলাদাভাবে না পড়ে 'In spite of' `his divorcing her' `she is happy' এভাবে শব্দগুচ্ছ ধরে পড়ো।

পাঠের সময় কণ্ঠনালীতে আলতো করে আঙুল ছুঁইয়ে বোঝার চেষ্টা করো ভোকাইলাইজিং ঘটছে কি না। ঠোঁটে আঙ্গুল রেখে বোঝার চেষ্টা করো ঠোঁট নড়ছে কি না। নড়লে তা বন্ধ রাখার চেষ্টা করো।

ইচ্ছামতো রোধ করো। এক বসায় ছোট একটি অংশ পড়ো। পুরো অংশটি শেষ করার আগে কোনো কিছু আবার দেখার দরকার হলে পুরো অংশটি একবার পড়ে শেষ করে তারপর দেখো।

পাঠের সময় অন্য বিষয় থেকে মনোযোগ সরিয়ে শুধুমাত্র পাঠের বিষয়ে মনোযোগ নিবন্ধ রাখো।

পাঠের বই ছাড়াও তোমার আগ্রহের অজানা বিষয়ের বই পড়ো। যত পড়বে পড়ার গতি তত বাড়বে।

শব্দভাণ্ডার বৃদ্ধি করো। পাঠের সময় অপরিচিত শব্দের মুখোমুখি যত কম হবে, পাঠের গতিও ততই বৃদ্ধি পাবে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'জঙ্গিবাদে বিশ্বাসীদের কোনো ধর্ম নেই, সীমানা নেই।' আপনি কি তার সাথে একমত?
7 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ১৮
ফজর৪:১৬
যোহর১২:০৩
আসর৪:৩৭
মাগরিব৬:৩৩
এশা৭:৪৯
সূর্যোদয় - ৫:৩৫সূর্যাস্ত - ০৬:২৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :