The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৩ মার্চ ২০১৪, ৯ চৈত্র ১৪২০, ২০ জমা.আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নির্বাচনী সহিংসতা: গজারিয়ায় ইউপি চেয়ারম্যান, আখাড়উায় যুবদল নেতা ও রাজাপুরে যুবলীগ কর্মী নিহত | ভারতের কাছে ওয়েস্ট ইন্ডিজের ৭ উইকেটে পরাজয় | পাকিস্তানের কাছে ১৬ রানে হারল অস্ট্রেলিয়া

প্রশ্নোত্তরের ক্ষেত্রে আলাদা আলাদা কৌশল অবলম্বন করতে হবে

ইংরেজি প্রথমপত্র

মোহাম্মদ সারবিন মুন্সী প্রভাষক, ইংরেজি বিভাগ বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, পিলখানা, ঢাকা

ইংরেজি প্রথমপত্রের Part A বিভাগটিতে মূলত ৪০ নম্বরের text-based দুটি passage থেকে মোট আটটি প্রশ্ন থাকে; Part B বিভাগটিতে ২০ নম্বরের দুটি fill in the gaps সংক্রান্ত প্রশ্ন থাকে এবং Part C বিভাগটিতে ৪০ নম্বরের তিনটি প্রশ্ন থাকে। প্রতিটি বিভাগের বিভিন্ন প্রশ্নের ক্ষেত্রে আলাদা আলাদা strategy অবলম্বন করা প্রয়োজন।

Multiple choice question-এর উত্তর লেখার ক্ষেত্রে তিনটি ধাপের

i.Grammatically Right, ii. Meaningful

iii. Text Related) যে কোন একটি ভঙ্গ করলেই তা সঠিক উত্তর হবে না। অর্থাত্ multiple choice-এর যে option-টি grammatically right, meaningful এবং text related হবে, সে option-টিকে সঠিক উত্তর হিসেবে বিবেচনা করতে হবে।

True/False-এর উত্তর লেখার ক্ষেত্রে শিক্ষার্থীদেরকে যাচাই করে দেখতে হবে যে, প্রদত্ত প্রশ্নটির সার্বিক অর্থ passage/text-এর সাথে সঙ্গতিপূর্ণ কিনা। সঙ্গতিপূর্ণ হলে True এবং অসঙ্গতিপূর্ণ হলে False লিখে সঠিক উত্তরটি পরের লাইনে লিখতে হবে।

Fill in the gaps-এর সঠিক উত্তর পারতে হলে শিক্ষার্থীকে অবশ্যই clause ও phrase সম্পর্কে পুরোপুরি ধারণা রাখতে হবে, তা নাহলে গ্রামারের অনেক নিয়ম-কানুন আয়ত্তে আনলেও সেগুলো যথার্থভাবে তারা প্রয়োগ করতে পারে না। শিক্ষার্থীদেরকে অবশ্যই (ক) passive voice-এর নিয়ম, (খ) third person singular-এর নিয়ম, (গ) verb-সংক্রান্ত নিয়ম, (ঘ) verb+ing-এর নিয়ম, (ঙ) modals-এর নিয়ম এবং (চ) tense ঘটিত নিয়মসহ আরও প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ নিয়ম আয়ত্তে এনে সবচেয়ে উপযোগি একটি বই থেকে (বাজারে প্রচলিত বই নয়) বিভিন্ন practice test বা board question-এর ৩, ৬, ৯, ১০ নং প্রশ্ন উক্ত নিয়মগুলোর আলোকে বিশ্লেষণ করে উত্তর শিখবে। মনে রাখবে, শূন্যস্থানে কোন শব্দের ব্যবহারই নিয়ম ও ব্যাখ্যা-বিশ্লেষণের ঊর্ধ্বে নয়। ৩ নং প্রশ্নোত্তরে প্রয়োজনমতো অবশ্যই preposition ব্যবহার করতে হবে।

Making a list-এ অধিকাংশ শিক্ষার্থীরা ভুল উত্তর শিখে ৫ নম্বরের মধ্যে অধিকাংশ ক্ষেত্রে ০ (শূন্য) কিংবা ১ (এক) নম্বর পেয়ে সামগ্রিকভাবে A+ পেতে ব্যর্থ হয়। তাই ৪ নং প্রশ্নে পুরো নম্বর (full marks) পেতে শিক্ষার্থীকে অবশ্যই নিম্নোক্ত তিনটি ধাপ অতিক্রম করতে হবে। যথাঃ-

List-এর heading তৈরির জন্য প্রশ্নের প্রথম দিকের "A list of five points about…….." এই অংশটি লিখতে হবে এবং এরপর is presented below এ কথাটি লিখে colon dash (:-) দিতে হবে।

Summary লিখার ক্ষেত্রে মূল উপজীব্য বিষয়কে প্রাধান্য দিয়ে পাঁচটি বাক্যে অর্ধেক পৃষ্ঠার মধ্যে একটি অনুচ্ছেদ (paragraph) আকারে উত্তর লিখতে হবে। তথ্যের পুনরালোচনা, উদাহরণ ও অপ্রাসঙ্গিক আলোচনা অবশ্যই বাদ দিতে হবে। ৬ নং প্রশ্ন থেকে হুবহু লাইন তুলে summary লিখা উচিত নয়, কারণ তা সর্বদাই সর্বনিম্ন নম্বর (বেশিরভাগ ক্ষেত্রেই শূন্য নম্বর) বয়ে আনে। Summary লিখতে হবে দ্বিতীয় passage অনুসারে; ভুল করে প্রথম passage অনুসারে কোন মতেই summary লিখা উচিত নয়।

Flowchart-এ অধিকাংশ শিক্ষার্থীরা বোর্ডের পরীক্ষায় ৫ নম্বরের মধ্যে ০ (শূন্য) কিংবা ১ (এক) বা ১.৫ (দেড়) নম্বর পেয়ে A+ miss করে। অথচ Text বইয়ের খুব গুরুত্বপূর্ণ passage-এর ৮ নং প্রশ্নের উত্তর যথার্থভাবে অনুশীলন করলেই ইংরেজি প্রথমপত্রে ৮৫ থেকে ৯৪ নম্বর পাওয়া যায়। তাই ৮ নং প্রশ্নে পুরো নম্বর (full marks) পেতে শিক্ষার্থীকে অবশ্যই নিম্নোক্ত তিনটি ধাপ অতিক্রম করতে হবে। যথাঃ-

Flowchart-এর heading তৈরি করার জন্য flowchart-এর question-এর শেষের দিকের "The flowchart showing /mentioning…….." এই অংশটি লিখতে হবে এবং এরপর is presented below এ কথাটি লিখে colon dash (:-) দিতে হবে। নিম্নে একটি heading দেখানো হলঃ The flowchart showing different qualities of Jerry is presented below:-

Flowchart-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো flowchart-এর box এবং এর ভিতরের information. নিম্নে এদের উপর বিস্তারিত আলোকপাত করা হলঃ

(A) Flowchart-এর Box: ৬টি বক্সের প্রতিটি সম আয়তাকৃতির (rectangular) কিংবা বর্গাকৃতির (squared) হবে। বক্সগুলোকে horizontal (পাশাপাশি) কিংবা vertical (নিচে নিচে) হতে হবে। প্রশ্নের চিত্রানুসারে horizontal হওয়াটাই শ্রেয়। প্রশ্নে বক্সগুলোর নাম্বার থাকলে উত্তরে নাম্বার দেওয়া উচিত, তা নাহলে প্রয়োজন নেই। তীর চিহ্ন দ্বারা বক্সগুলোকে যুক্ত করতে হবে।

(B) Flowchart-এর Information: Flowchart-এর information সর্বদা point আকারে লিখতে হয় যার মধ্যে সুনির্দিষ্ট subject ও verb ব্যবহার করা যায় না। অর্থাত্ বক্সের information লিখতে sentence ব্যবহার করা যায় না। তাছাড়া মনে রাখতে হবে যে, তথ্য লিখার সময় কমপক্ষে একটি শব্দ এবং সর্বোচ্চ পাঁচটি/ছয়টি শব্দ ব্যবহার করা উচিত। এক্ষেত্রে শিক্ষার্থীরা বাজারে সর্বাধিক প্রচলিত বই অনুসরণ করে বক্সে তথ্য ভুল লিখে ০ (শূন্য) নম্বর পেয়ে থাকে। বক্সে সঠিকভাবে তথ্য লিখার জন্য ৪ নং প্রশ্নের ৫টি পদ্ধতির একটি অনুসরণ করতে হবে।

Flowchart-এর ছয়টি বক্সের নিচে ঠিক মাঝখানে third bracket-এর মধ্যে caption দিতে হবে। Caption হিসেবে সর্বদা [ Figure: Flowchart ] লিখতে হয়।

Fill in the gaps with clues-এর উত্তর লেখার ক্ষেত্রে ৩ নং প্রশ্নের পরামর্শ অনুসরণ করতে হবে। মনে রাখতে হবে যে, ৩ ও ৯ নং প্রশ্নোত্তরের ক্ষেত্রে প্রয়োজনে auxiliary verb ব্যবহার করে প্রদত্ত শব্দটির ব্যাকরণগত সঠিক ফর্ম (grammatically correct form) লিখতে হয়।

Fill in the gaps without clues-এর উত্তর লেখার ক্ষেত্রেও ৩ নং পয়েন্টের পরামর্শ অনুসরণ করতে হবে। মনে রাখতে হবে যে, প্রশ্নে একটি শব্দ ব্যবহারের নির্দেশ থাকলে অবশ্যই প্রতিটি শূন্যস্থানে একটি শব্দই বসাতে হবে।

Producing sentences from substitution table-এ অধিকাংশ শিক্ষার্থী ছয়টি বাক্যের ধারাবাহিকতা বজায় রাখে না, বিধায় তারা সাধারণত ১২ নম্বরের মধ্যে ২ বা ৪ পায়। এ প্রশ্নের উত্তর clause ও phrase-এর আলোকে আলোচনা করা হলে প্রত্যেক শিক্ষার্থী প্রদত্ত table থেকে যথোপযুক্ত ৬টি বাক্য তৈরি করতে সক্ষম হয়। Rearranging-এর উত্তর লিখার ক্ষেত্রে প্রথমে Serial Number সহ Order of Sequence লিখতে হবে এবং পরে ১৪টি বাক্যকে একটি অনুচ্ছেদ (Sequential Sentences in a Story) আকারে লিখতে হবে। সঠিক পদ্ধতিতে rearrange practise করতে হবে। ১৪ নম্বরের rearrange-কে খাটো করে দেখা মানেই A+ থেকে সরে যাওয়ারই নামান্তর নয় কি?

Paragraph লিখার সময় শুরুতে অবশ্যই title (প্যারাগ্রাফের নাম) দিতে হবে নতুবা শিক্ষার্থীকে বেশ কিছু নম্বর কম দেওয়া হয়। Paragraph অবশ্যই একটি অনুচ্ছেদে (প্যারায়) লিখতে হয়।

অন্যের বিরক্তির কারণ না হওয়া

পরীক্ষা চলার সময়ে নিজে পরীক্ষা দেয়ার দিকে মনোযোগী না হয়ে অন্যের মনোযোগে সমস্যা হয় এমন বিরক্তিকর কোনো কিছু করবে না যেমন মজা করার চেষ্টা করা কিংবা কোনো ধরনের গল্প করা ইত্যাদি । অন্যের লেখা দেখে উত্তর করার প্রবণতা দূর করতে হবে। এতে করে তোমার নিজের যেমন ক্ষতি হবে, পাশাপাশি অন্যের জন্য অসুবিধা তৈরি করলে পরীক্ষক তোমাকে পরীক্ষা কক্ষ থেকে বের করে দিতে পারেন।

পরীক্ষা শেষ হবার পর

রিভিশন দিয়ে পরীক্ষা শেষ হবার পর খাতা জমা দিয়ে শিক্ষক না যাওয়া পর্যন্ত অপেক্ষা করো। বেরোনোর সময় হুড়োহুড়ি করবে না। কোনো কিছু ফেলে যাচ্ছ কি না ভালো করে দেখে নাও। তারপর ধীরে সুস্থে বের হও।

ইংরেজি প্রথমপত্র ৮-৪-২০১৪ মঙ্গলবার

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'জঙ্গিবাদে বিশ্বাসীদের কোনো ধর্ম নেই, সীমানা নেই।' আপনি কি তার সাথে একমত?
3 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৩
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:২৯
এশা৭:৪৪
সূর্যোদয় - ৫:৩৭সূর্যাস্ত - ০৬:২৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :