The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৩ মার্চ ২০১৪, ৯ চৈত্র ১৪২০, ২০ জমা.আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নির্বাচনী সহিংসতা: গজারিয়ায় ইউপি চেয়ারম্যান, আখাড়উায় যুবদল নেতা ও রাজাপুরে যুবলীগ কর্মী নিহত | ভারতের কাছে ওয়েস্ট ইন্ডিজের ৭ উইকেটে পরাজয় | পাকিস্তানের কাছে ১৬ রানে হারল অস্ট্রেলিয়া

ভালো নম্বর পেতে গ্রামারের উপর বেশি গুরুত্ব দিবে

ইংরেজি দ্বিতীয়পত্র

মো. জসিম উদ্দীন বিশ্বাস প্রভাষক, ইংরেজি বিভাগ ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ

সুপ্রিয় শিক্ষার্থীরা, সামনের এ ক'টা দিন অনেক বেশি করে পড়াশুনা করে নিজের মেধার সাক্ষর রাখতে নিজেকে নিয়োজিত করবে এ প্রত্যাশায় ইংরেজি দ্বিতীয়পত্রের প্রশ্নের উত্তর সঠিকভাবে লেখার নিয়মকানুন নিয়ে আলোচনা করা হলো।

1. Using right form of verbs: NCTB প্রদত্ত sample question অনুসারে ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা প্রশ্নপত্রের 1 নম্বর প্রশ্নে শূন্যস্থানসহ একটি সংক্ষিপ্ত অনুচ্ছেদ দেওয়া থাকবে। এটি clues- সহ অথবা clues ছাড়া দেওয়া হতে পারে। তোমরা Tense, person এবং number অনুসারে যথাযথ verb ব্যবহার করে শূন্যস্থানগুলো পূরণ করবে।

2. Using appropriate preposition: পরীক্ষায় প্রশ্নপত্রে এ অংশে একটি short letter অথবা একটি প্যাসেজ দেওয়া থাকবে। তোমাদেরকে উপযুক্ত preposition দ্বারা এসব শূন্যস্থান পূরণ করতে হবে। প্রশ্নটি without clues অথবা with clues আকারে থাকতে পারে। without clues এর ক্ষেত্রে প্রতিটি শূন্যস্থানে appropriate preposition বসাতে হবে।

3. Using articles: পরীক্ষায় প্রশ্নপত্রের এ অংশে 10টি শূন্যস্থানসংবলিত একটি অনুচ্ছেদ দেওয়া থাকবে। A, An, The / a, an, the গুলো প্রয়োজন অনুসারে ব্যবহার করতে হবে। কিছু শূন্যস্থান এমন থাকবে, যাতে কোন article ব্যবহূত হবে না। সেক্ষেত্রে তোমাদের zero article অর্থাত্ (x) চিহ্ন ব্যবহার করতে হবে। উত্তরপত্রে পুরো passage লেখার কোন প্রয়োজন নেই। Articleটি small letter বা capital letter হবে কি না তা উত্তর প্রদানের সময় অবশ্যই লক্ষ্য রাখবে।

4.Using linking words: এ অংশে পাঁচটি with clues বা without clues শূন্যস্থানসংবলিত একটি অনুচ্ছেদ দেওয়া থাকবে। with clues এর ক্ষেত্রে তোমাদের প্রদত্ত তালিকা থেকে উপযুক্ত linking words বাছাই করে শূন্যস্থানগুলো পূরণ করতে হবে।

5. Using Phrases & Idioms: প্রশ্নপত্রের এ অংশে প্রদত্ত তালিকা থেকে পাঁচটি Idioms বা বাগধারা ব্যবহার করে পাঁচটি অর্থপূর্ণ বাক্য করতে হবে।

6. Changing the form of speech: প্রশ্নপত্রের এ অংশে পাঁচটি direct speech বা প্রত্যক্ষ উক্তিকে Indirect speech বা পরোক্ষ উক্তিতে রূপান্তর করতে হবে।

৭. Transformation of sentences: এ অংশে একটি অনুচ্ছেদ দেওয়া থাকবে। অনুচ্ছেদের আন্ডারলাইন করা পাঁচটি বাক্য নির্দেশনা অনুযায়ী রূপান্তর করতে হবে।

৮. Making tag questions: প্রশ্নপত্রের এ অংশের সব sentence বা ভিন্ন ভিন্নভাবে খণ্ডবাক্য আকারে দেওয়া হতে পারে। প্রতিটি বাক্যে যথোপযুক্ত Tag question সংযোজন করে পুনরায় লিখে উত্তর করতে হবে। কোন অবস্থায় শুধুমাত্র Tag question এর অংশটি লেখা যাবে না; পূর্ণ বাক্যে লিখতে হবে।

৯. Completing sentence: প্রশ্নপত্রের এ অংশে পাঁচটি অসম্পূর্ণ sentence-এর প্রথমাংশ বা দ্বিতীয়াংশ দেওয়া থাকবে। এগুলো প্রয়োজনীয় Clause ব া খণ্ডবাক্য বসিয়ে সহজে বোধগম্য, অর্থবোধক,পরিপূর্ণ বাক্যে পরিণত করতে হবে।

10. Cloze passage: পরীক্ষার এ অংশে 'cloze passage' cluesসহ বা clues ছাড়া 10টি শূন্যস্থানসংবলিত একটি passage দেওয়া থাকবে। তোমাদের উপযুক্ত parts of speech যথাযথ form-এ ব্যবহার করে শূন্যস্থানগুলো পূরণ করতে হবে।

11. Writing reports/ paragraph: পরীক্ষায় report writing বা paragraph writing – এর যে কোনো একটির ওপর প্রশ্ন থাকবে। বিকল্প কোনো প্রশ্ন থাকবে না।

12.Short composition: Composition অংশে তোমাদের নিজের সম্পর্কে অথবা কোন বিষয়, কোন বস্তু, কোন স্থান বা ঘটনা সম্পর্কে একটি ছোট composition লিখতে হবে। পরীক্ষায় ভালো ফলাফলের জন্য অবশ্যই হাতের লেখা সুন্দর হওয়া প্রয়োজন। বিষয়ের প্রতি গুরুত্ব দিয়ে সুন্দরভাবে উপস্থাপন করতে পারলে এ অংশে ভাল নম্বর পাওয়া যায়। এজন্য এ অংশের জন্য একটু বাড়তি প্রস্তুতি নিবে। আর এ জন্য পঠিত বিষয়গুলোর উপর রিভিশন দিতে পারলে সহজেই একটি composition লেখা তোমাদের নিজের আয়ত্তে চলে আসবে।

13.Writing formal/ informal letter: পরীক্ষায় formal letter / informal letter - এ যে কোন একটি লিখতে বলা হবে। কোনো প্রশ্নের বিকল্প প্রশ্ন থাকবে না।

14. Writing dialogue/ summary: এ ক্ষেত্রে প্রদত্ত situation এর ওপর একটি dialogue লিখতে বলা হবে। dialogue writing এর বিকল্প প্রশ্ন হিসেবে summary writing ও থাকতে পারে।

15. Completing a story/ an imaginary situation: এ ক্ষেত্রে কোনো story বা কাল্পনিক কাহিনীর কয়েক লাইন প্রথমে দেওয়া থাকবে।

ইংরেজি দ্বিতীয়পত্র ১০-৪-২০১৪ বৃহস্পতিবার

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'জঙ্গিবাদে বিশ্বাসীদের কোনো ধর্ম নেই, সীমানা নেই।' আপনি কি তার সাথে একমত?
4 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২৫
ফজর৩:৪৫
যোহর১২:০১
আসর৪:৪১
মাগরিব৬:৫২
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৪৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :