The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৩ মার্চ ২০১৪, ৯ চৈত্র ১৪২০, ২০ জমা.আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নির্বাচনী সহিংসতা: গজারিয়ায় ইউপি চেয়ারম্যান, আখাড়উায় যুবদল নেতা ও রাজাপুরে যুবলীগ কর্মী নিহত | ভারতের কাছে ওয়েস্ট ইন্ডিজের ৭ উইকেটে পরাজয় | পাকিস্তানের কাছে ১৬ রানে হারল অস্ট্রেলিয়া

পৌরনীতি বিষয়ে A+ পাওয়ার উপায়

পৌরনীতি প্রথম ও দ্বিতীয়পত্র

সি এম মিরাজুল ইসলাম প্রভাষক, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ

উচ্চ মাধ্যমিক পৌরনীতি প্রথম পত্র ও দ্বিতীয় পত্র বিষয়ে সৃজনশীল প্রশ্নোত্তরের জন্য ৬০ নম্বর বরাদ্দ থাকবে, এক্ষেত্রে প্রতিটি প্রশ্নের মান ১০। প্রতিটি প্রশ্নে একটি উদ্দীপকের অধীনে জ্ঞানমূলক, অনুধাবনমূলক, প্রয়োগমূলক ও উচ্চতর দক্ষতামূলক এই চারটি দক্ষতাস্তরের প্রশ্ন থাকবে। তোমাদের ৯টি প্রশ্নের মধ্যে ৬টি প্রশ্নের উত্তর দিতে হবে।

বহুনির্বাচনী ৪০টি প্রশ্নের উত্তর দিতে হবে। বহুনির্বাচনী প্রশ্নের পূর্ণমান ৪০।প্রথমে উদ্দীপকগুলো ভালোভাবে পড়বে এবং প্রশ্নগুলো বুঝতে চেষ্টা করবে। যে উদ্দীপকটির সব প্রশ্নের উত্তর ভালোভাবে লিখতে পারবে সেটি আগে উত্তর দিবে। উদ্দীপক ও প্রশ্নগুলো ঠিকভাবে বোঝার ওপরই নির্ভুল উত্তর প্রদান নির্ভর করে। প্রতিটি প্রশ্ন অত্যন্ত মনোযোগ দিয়ে পড়ে নির্দিষ্ট প্রাসঙ্গিক উত্তর লিখতে হবে।প্রতিটি প্রশ্নের উত্তর প্রদানের ক্ষেত্রে একবারই সঠিক সিদ্ধান্ত নেওয়া উচিত। কোনো প্রশ্ন আংশিক লিখে রাখলে অবশেষে সময় সংকুলান হয় না; যা পরীক্ষায় অধিক নম্বর প্রাপ্তিতে বাধা হয়ে দাঁড়ায়। জ্ঞানমূলক প্রশ্ন: এক বা দু'বাক্যে উত্তর দিবে।

অনুধাবনমূলক প্রশ্ন: বিষয়বস্তু বুঝে উত্তর লিখবে।

প্রয়োগমূলক প্রশ্ন: এ ক্ষেত্রে নিজের অভিজ্ঞতাপ্রসূত উত্তর লিখতে চেষ্টা করবে। উচ্চতর দক্ষতামূলক প্রশ্ন: এ ক্ষেত্রে প্রশ্ন চাওয়ার বিষয়টি বিশ্লেষণ, ব্যাখ্যা ও পর্যালোচনা করে নিজের মতো করে উত্তর লিখতে চেষ্টা করবে।সৃজনশীল প্রশ্নের উত্তর লেখার ক্ষেত্রে ক, খ, গ ও ঘ সিরিয়াল বজায় রেখে উত্তর লেখা উত্তম।উত্তরপত্রে প্রশ্নের উপস্থাপনা ও স্বচ্ছতার ওপর বেশি নম্বর পাওয়া নির্ভর করে।যে সকল প্রশ্নে পয়েন্ট আউট করে লেখা যায় সে সকল প্রশ্ন অবশ্যই পয়েন্টভিত্তিক লেখা উচিত।পরীক্ষার খাতায় যথার্থ মার্জিন রাখা বাঞ্ছনীয়।পরীক্ষার খাতায় কালো ও নীল কালির কলম ব্যতীত অন্য কোনো কালির কলম ব্যবহার করা উচিত নয়।উত্তর লেখার ক্ষেত্রে প্রাসঙ্গিকতার বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে এবং অপ্রাসঙ্গিকতা বর্জন করতে হবে।

প্রয়োজনীয় প্রশ্নোত্তরে বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী, অধ্যাপক ও মনীষীদের উদ্ধৃতি ব্যবহারের সময় লক্ষ্য রাখতে হবে উদ্ধৃতিটি প্রাসঙ্গিক এবং নির্ভুল কিনা। উদ্ধৃতি লেখার ক্ষেত্রে ইংরেজি বা বাংলা যেকোনো একটি ভাষায় লিখলেই চলবে।

উত্তরপত্রে একই প্রশ্নের উত্তরে যাতে সাধু ও চলিত ভাষার মিশ্রণ না ঘটে এবং শুদ্ধ বানানে উত্তর লিখতে চেষ্টা করতে হবে। উত্তরপত্রে কাটাছেঁড়া কিংবা ওভার রাইটিং যেন না হয় সেদিকে বিশেষ নজর রাখতে হবে।

বহুনির্বাচনী প্রশ্নে ভালো করতে হলে পাঠ্যবইয়ের প্রতিটি বিষয়বস্তু ভালোভাবে বুঝে পড়তে হবে।

বহুনির্বাচনী প্রশ্নোত্তরের ক্ষেত্রে অনুধাবনমূলক, প্রয়োগমূলক ও উচ্চতর দক্ষতামূলক প্রশ্ন ভালোমত পড়ে বুঝে উত্তর দিতে হবে।

প্রথমপত্র ১৭-০৪-২০১৪ বৃহস্পতিবার

দ্বিতীয়পত্র ২১-০৪-২০১৪ সোমবার

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'জঙ্গিবাদে বিশ্বাসীদের কোনো ধর্ম নেই, সীমানা নেই।' আপনি কি তার সাথে একমত?
4 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৬
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :