The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৩ মার্চ ২০১৪, ৯ চৈত্র ১৪২০, ২০ জমা.আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নির্বাচনী সহিংসতা: গজারিয়ায় ইউপি চেয়ারম্যান, আখাড়উায় যুবদল নেতা ও রাজাপুরে যুবলীগ কর্মী নিহত | ভারতের কাছে ওয়েস্ট ইন্ডিজের ৭ উইকেটে পরাজয় | পাকিস্তানের কাছে ১৬ রানে হারল অস্ট্রেলিয়া

হিসাববিজ্ঞান প্রথম ও দ্বিতীয়পত্র

নির্মল ইন্দু সরকার প্রভাষক, হিসাববিজ্ঞান আবদুল কাদির মোল্লা সিটি কলেজ, নরসিংদী

প্রিয় এইচএসসি পরীক্ষার্থীবৃন্দ,হিসাববিজ্ঞান দুই পত্রে মোট ২০০ নম্বরের পরীক্ষা হবে। প্রথমপত্র ১০০ (৬০+৪০) এবং ২য়পত্র ১০০ (৬০+৪০)।

১ম পত্র চূড়ান্ত হিসাব: এ অধ্যায় থেকে ২টি প্রশ্ন থাকবে মোট ২০ নম্বর। উত্তর দেয়া বাধ্যতামূলক। এক্ষেত্রে তোমরা নিট ক্রয়, বিক্রয়, দেনাদার, উত্তোলন, ঋণের সুদ, বিনিয়োগের সুদ, প্রত্যক্ষ খরচ, বিমা সেলামী, মোট লাভ, নিট লাভ, উদ্বৃত্তপত্র, চলতি সম্পদ, চলতি দায়, স্থায়ী সম্পদ, স্থায়ী দায়, অলিক সম্পদ, বহি:দায় নির্ণয় ইত্যাদি বিষয়গুলো ভালোভাবে দেখবে।

খ—বিভাগ — এখানে ৭টি প্রশ্ন থাকবে যে—কোন ৪টি প্রশ্নের উত্তর দিতে হবে। এক্ষেত্রে জাবেদা, রেওয়ামিল, সমন্বয় জাবেদা, ব্যাংক সমন্বয় বিবরণী ও একতরফা দাখিলা পদ্ধতি অধ্যায়গুলো ভালোভাবে আয়ত্ত করতে হবে। প্রতিটি অধ্যায়ের মুল বিষয়গুলো যথাযথভাবে পর্যালোচনা করে যাবে। প্রশ্নে জাবেদার কারণ লেখার কথা উল্লেখ থাকলে কারণ লিখতে হবে, উল্লেখ না থাকলে লেখার প্রয়োজন নাই।

হিসাব বিজ্ঞান (২য়পত্র)

হিসাববিজ্ঞান দ্বিতীয়পত্রের ক্ষেত্রে কোন বিষয়গুলো গুরুত্ব দিতে হবে তা নিম্নে আলোচনা করা হলো।

কোম্পানির চূড়ান্ত হিসাব অঙ্কগুলোর ক্ষেত্রে ঋণপত্রের সুদ, বিনিয়োগের সুদ, মূলধনের সুদ নির্ণয়ের ক্ষেত্রে তারিখের উপর বিশেষ করে দৃষ্টি দিবে। কেননা উল্লেখিত তারিখের ভিন্নতার ক্ষেত্রে সুদের পরিমাণ ভিন্ন হয়ে থাকে। তাছাড়াও নতুন কুঋণ সঞ্চিতি এবং দেনাদার বাট্টা সঞ্চিতি নির্ণয়ের সমন্বয়গুলো বেশি করে অনুশীলন করবে। অন্যদিকে ঘোষণাকৃত লভ্যাংশ নির্ণয়ের ক্ষেত্রে অনাদায়ী তলব রেওয়ামিলে আছে কিনা তা খেয়াল করবে।

কোম্পানির হিসাব শেয়ার ও ঋণপত্র বিলিকরণ অঙ্কগুলো করার ক্ষেত্রে বকেয়া তলব এবং অগ্রিম তলবের অর্থের পরিমাণ নির্ণয়ের সময় শেয়ার সংখ্যার প্রতি নজর রাখবে।

অংশীদারি ব্যবসায়ের হিসাব অঙ্কগুলোর ক্ষেত্রে এই বত্সরের জন্য লাভ লোকসান সমন্বয় হিসাব তৈরীকরণ এবং অংশীদারগণের সমন্বিত মূলধন হিসাব তৈরি করণের অঙ্কগুলো বেশী গুরুত্বপূর্ণ। মনে রাখবে হিসাব বিজ্ঞানের যে কোন অংকের ক্ষেত্রে পূর্ণ নম্বর নিশ্চিত করার ক্ষেত্রে প্রয়োজনীয় কার্যপত্র খুবই গুরুত্বপূর্ণ। হস্তান্তরযোগ্য ঋণ দলিল এবং তথ্যাবলী প্রতিষ্ঠানের হিসাব অঙ্কগুলো সহ সব অঙ্কের ক্ষেত্রেই খাতায় পরিচ্ছন্নতা বজায় রাখবে এবং কাটাকাটি পরিহার করবে।

প্রথমপত্র ২৯-৪-২০১৪ মঙ্গলবার

দ্বিতীয়পত্র ৬-৫-২০১৪ মঙ্গলবার

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'জঙ্গিবাদে বিশ্বাসীদের কোনো ধর্ম নেই, সীমানা নেই।' আপনি কি তার সাথে একমত?
2 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২৫
ফজর৩:৪৫
যোহর১২:০১
আসর৪:৪১
মাগরিব৬:৫২
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৪৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :