The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৩ মার্চ ২০১৪, ৯ চৈত্র ১৪২০, ২০ জমা.আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নির্বাচনী সহিংসতা: গজারিয়ায় ইউপি চেয়ারম্যান, আখাড়উায় যুবদল নেতা ও রাজাপুরে যুবলীগ কর্মী নিহত | ভারতের কাছে ওয়েস্ট ইন্ডিজের ৭ উইকেটে পরাজয় | পাকিস্তানের কাছে ১৬ রানে হারল অস্ট্রেলিয়া

অনুশীলনীর প্রশ্নগুলো সমাধানের উপর দখল থাকতে হবে

গণিত প্রথম ও দ্বিতীয়পত্র

মুহাম্মদ আবুল কালাম আজাদ সহকারী অধ্যাপক(গণিত বিভাগ) ফৌজদারহাট ক্যাডেট কলেজ, চট্টগ্রাম

সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ, উচ্চমাধ্যমিক শ্রেণিতে যে বিষয়গুলোতে শিক্ষার্থীরা অধিক নম্বর অর্জনে সক্ষম, এগুলোর মধ্যে গণিত বিষয়টি উল্লেখযোগ্য। শিক্ষার্থী বন্ধুরা, আজ তোমাদের উদ্দেশ্যে গণিত প্রথম ও দ্বিতীয়পত্র সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয় উপস্থাপন করছি। গণিত প্রথমপত্রে বীজগণিত, ত্রিকোণমিতি ও জ্যামিতি(ভেক্টরসহ) অংশ থেকে সর্বমোট ২২টি প্রশ্নের উত্তর ৩ ঘণ্টার মধ্যে সম্পন্ন করতে হয়। এক্ষেত্রে সময়ের সাথে সঙ্গতি রেখে সকল প্রশ্নের উত্তর প্রদান সবচেয়ে জরুরি বিষয়। কারও যদি নির্ণায়কের চেয়ে ম্যাট্রিক্স(Matrix) বেশি ভালো লাগে সে দুই অধ্যায়ের প্রস্তুতি নিবে ঠিকই, পরীক্ষায় উত্তর করবে ম্যাট্রিক্স(Matrix) সম্পর্কিত প্রশ্নের। ত্রিকোণমিতি অংশে বৃত্তীয় ফাংশন, ত্রিকোণমিতিক সমীকরণ, বিপরীত বৃত্তীয় ফাংশন, ত্রিভুজের গুণাবলি থেকে প্রশ্ন থাকবেই বিধায় প্রথমদিকের এসবের উপর বেশি গুরুত্ব দিবে এবং বেশ কয়েকটি অনুশীলনী থেকে মাত্র একটি প্রশ্ন পরীক্ষায় থাকে বলে এক্ষেত্রে অনুশীলনী(2B,2C,2D)-এর প্রতি অধিক গুরুত্ব দেয়া যেতে পারে। জ্যামিতি অংশে সকল অনুশীলনীর প্রশ্নই সমাধান করা উচিত, তবে অনুশীলনী (1B,1C), সরলরেখা সম্পর্কিত অনুশীলনী(2A,2B) অথবা (2B,2C) , বৃত্ত(বোর্ড পরীক্ষায় আসার মত সকল প্রশ্ন), কনিক সম্পর্কিত অনুশীলনী(পরাবৃত্ত-4A,উপবৃত্ত-4B) অথবা (পরাবৃত্ত-4A,অধিবৃত্ত-4C) , ভেক্টর সম্পর্কিত অনুশীলনী(5A,5B) গুরুত্বসহকারে অনুশীলন করে পরীক্ষায় উপস্থাপন করতে হবে। উচ্চমাধ্যমিক পর্যায়ে গণিত বিষয়ে প্রশ্নোত্তরের ক্ষেত্রে বীজগণিতে চিত্রের খুব একটা প্রয়োজন নেই, তবে ত্রিকোণমিতি অংশে দুই/একটি প্রশ্নে (যেমনঃ সূত্র প্রমাণ, বৃত্তীয় ফাংশনের লেখ অঙ্কন) এবং জ্যামিতি অংশে প্রায় সকল ক্ষেত্রে খসড়াভাবে হলেও চিত্র উপস্থাপন করতে হয়।

শিক্ষার্থী বন্ধুরা, এখন আমি তোমাদের উদ্দেশ্যে গণিত দ্বিতীয় পত্র সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয় উপস্থাপন করছি। দ্বিতীয়পত্রে স্থিতিবিদ্যা, গতিবিদ্যা, বিচ্ছিন্ন গণিত ও ক্যালকুলাস অংশ থেকে সর্বমোট ১৯টি প্রশ্নের উত্তর ৩ ঘণ্টার মধ্যে সম্পন্ন করতে হয়। গণিত দ্বিতীয়পত্রের প্রশ্নের ধরণ অনুযায়ী সাধারণতঃ সকল অংশেই প্রত্যেক প্রশ্নের বিকল্প প্রশ্ন থাকে,। এখানে উল্লেখ করা প্রয়োজন যে, শিক্ষার্থীগণ অবশ্যই সম্ভাব্য উপপাদ্যসমূহ (যেমনঃ স্থিতিবিদ্যা বিষয়ক, গতিবিদ্যা সম্পর্কিত, সম্ভাব্যতার সূত্রসমূহ ইত্যাদি) অনুশীলন করবে। কারও যদি নির্দিষ্ট যোগজীকরণের মান নির্ণয়ের চেয়ে নির্দিষ্ট যোগজের প্রয়োগ অধ্যায়টি বেশি ভালো লাগে, তবে সে দুই অধ্যায়ের প্রস্তুতি নিবে ঠিকই, পরীক্ষায় উত্তর করবে নির্দিষ্ট যোগজের প্রয়োগ সম্পর্কিত প্রশ্নের। স্থিতিবিদ্যা ও গতিবিদ্যা অংশে Theorem-এর পাশাপাশি অনুশীলনীর প্রশ্নগুলো সমাধানের উপর দখল থাকতে হবে। অনুশীলনী- (2B,3A,3B,4B,4D,5A,5B)-এর প্রতি অধিক গুরুত্ব দেওয়া যেতে পারে। বিচ্ছিন্ন গণিতে তিনটি প্রশ্নের জন্য ১৫ নম্বর বরাদ্দ থাকে এবং একটু মনোযোগী হয়ে অনুশীলন করলে অপেক্ষাকৃত কম চেষ্টাতেই পূর্ণ নম্বর পাওয়া যেতে পারে। যোগাশ্রয়ী প্রোগ্রামে ফাংশনের সর্বোচ্চকরণ/ সর্বনিম্নকরণ সম্পর্কে ধারণা থাকলে মনে হবে সবগুলো সমস্যাই এই অধ্যায়ের একই রকম। সম্ভাব্যতা সম্পর্কিত উপপাদ্য, বায়োস(Baye's Theorem)-এর উপপাদ্য, কয়েকটি সমস্যার সমাধান এবং কম্পিউটার বিষয়ক অধ্যায়ে এলগরিদম, ফ্লোচার্ট, বাইনারী থেকে দশমিক পরিবর্তন, দশমিক থেকে বাইনারী পরিবর্তন, বাইনারী সংখ্যার যোগ,বিয়োগ,গুণ,ভাগ এসবের উপর প্রস্তুতি থাকলে অবশ্যই পূর্ণ নম্বর পাওয়া যাবে। উচ্চমাধ্যমিক পর্যায়ের ক্যালকুলাস অংশ গণিতের অন্যান্য অংশের তুলনায় অধিকতর সহজ, এক্ষেত্রে সকল অধ্যায়ের উপর দখল রাখতে হবে।

প্রথম ও দ্বিতীয় উভয়পত্রে ১০০ নম্বরের মধ্যে তত্ত্বীয়-৭৫ এবং ব্যবহারিক-২৫(অর্থাত্ প্রথম পত্রঃ তত্ত্বীয়-৭৫ এবং ব্যবহারিক-২৫ এবং দ্বিতীয় পত্রঃ তত্ত্বীয়-৭৫ এবং ব্যবহারিক-২৫)। ব্যবহারিক পরীক্ষার প্রস্তুতি আশা রাখছি ইতোমধ্যে সকল পরীক্ষার্থী সম্পন্ন করেছে। স্ব স্ব প্রতিস্থানের বিষয় শিক্ষকদের নির্দেশনা অনুযায়ী সমস্যাসমূহের সমাধানের জন্য প্রয়োজনীয় অনুশীলন, ব্যবহারিক নোটবুক তৈরি এবং বিষয়বস্তু সম্পর্কে মৌখিক পরীক্ষায় উপস্থাপনার জন্য প্রস্তুতি গ্রহণ এসব হলো ব্যবহারিক পরীক্ষার মূল বিষয়।

গণিত প্রথমপত্র ২৫-৫-২০১৪ রবিবার

গণিত দ্বিতীয়পত্র ২৮-৫-২০১৪ বুধবার

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'জঙ্গিবাদে বিশ্বাসীদের কোনো ধর্ম নেই, সীমানা নেই।' আপনি কি তার সাথে একমত?
5 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৮
ফজর৫:১৩
যোহর১১:৫৫
আসর৩:৩৯
মাগরিব৫:১৮
এশা৬:৩৬
সূর্যোদয় - ৬:৩৪সূর্যাস্ত - ০৫:১৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :