The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২৮ মার্চ ২০১৪, ১৪ চৈত্র ১৪২০, ২৬ জমা.আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ ভারতের কাছে ৮ উইকেটে হারল বাংলাদেশ | অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে জয় পেল ওয়েস্ট ইন্ডিজ

নবরত্ন মন্দির

বাংলাদেশজুড়েই ছড়িয়ে-ছিটিয়ে আছে অসংখ্য প্রাকৃতিক আর মনুষ্যনির্মিত দর্শনীয় স্থান। মূলত এই স্থানগুলোর কথা মাথায় রেখেই প্রতি শুক্রবারের আয়োজনে থাকছে একটি করে দর্শনীয় স্থানের বিবরণ। আর আজ এতে প্রকাশিত হলো সিরাজগঞ্জের নবরত্ন মন্দির-এর কথা।

বাংলাদেশের বিভিন্ন স্থানে হিন্দু ধর্মাবলম্বীদের যে কয়টি প্রাচীন মন্দিরের সন্ধান পাওয়া যায় তার মধ্যে অন্যতম হলো সিরাজগঞ্জ জেলার প্রায় পাঁচ কিলোমিটার পূর্বে হাটিকুমরুল ইউনিয়নে অবস্থিত নবরত্ন মন্দিরটি। ধারণা করা হয়ে থাকে যে, আনুমানিক ১৭০৪ থেকে ১৭২০ সালের মধ্যে নবাব মুর্শিদকুলি খানের শাসনামলে তার জনৈক নায়েব রামনাথ ভাদুরী এই মন্দির স্থাপন করেন। জানা যায়, মথুরার রাজা প্রাণনাথের অত্যন্ত প্রিয় ব্যক্তি ছিলেন জমিদার রামনাথ ভাদুরী। প্রাণনাথ দিনাজপুর জেলার ঐতিহাসিক কান্তজির মন্দির নির্মাণে বিপুল অর্থ ব্যয় করে সংকটে পড়ে যান এবং তিনি বাত্সরিক রাজস্ব পরিশোধ করতে ব্যর্থ হন। সে সময় বন্ধুত্বের খাতিরে নিজ কোষাগার থেকে টাকা দিয়ে রাজা প্রাণনাথের বকেয়া শোধ করেন রামনাথ ভাদুরী। তবে তিনি এই অর্থ প্রদানের শর্ত হিসেবে দিনাজপুরের কান্তজির মন্দিরের আদলে হাটিকুমরুলে ১টি মন্দির নির্মাণের দাবি জানান। পরবর্তী সময়ে রামনাথ ভাদুরীর শর্ত পূরণ করতেই রাজা প্রাণনাথ কান্তজির মন্দিরের অবিকল নকশায় হাটিকুমরুলে এ নবরত্ন মন্দির নির্মাণ করে দেন। এদিকে অপর একদল ঐতিহাসিকের মতে, রাজা প্রাণনাথ নন, বরং রাখাল জমিদার নামে পরিচিত রামনাথ ভাদুরী তার জমিদারি আয়ের সঞ্চিত কোষাগারের অর্থ দিয়েই এ মন্দির নির্মাণ করেছিলেন। প্রাচীন স্থাপত্যের অনন্য নিদর্শন হিসেবে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে থাকা এই নবরত্ন মন্দিরের মূল মন্দিরটি তিনতলা বিশিষ্ট। এ ছাড়া মূল মন্দিরের আশেপাশেই রয়েছে আরও কয়েকটি দোচালা ও আটকোনাকৃতি মঠ সদৃশ মন্দির। এক সময় প্রায় বারো শতক জায়গার ওপর নির্মিত মূল মন্দিরটির আয়তন ছিল প্রায় ১৫.৪ বর্গমিটার। আর পোড়ামাটির ফলকে লতা-পাতা ও দেব-দেবীর মূর্তি সদৃশ কারুকাজ দিয়ে গড়ে তোলা মন্দিরটিতে মোট চূড়ার সংখ্যা ছিল নয়টি। মূলত এ কারণেই মন্দিরটি নবরত্ন মন্দির নামে পরিচিতি পায়। এ ছাড়া অনেকে এটিকে দোল মন্দির হিসেবেও আখ্যায়িত করতেন। নবরত্ন মন্দিরের বিশাল চত্বরে বিক্ষিপ্তভাবে আরও ৩টি মন্দির রয়েছে। নবরত্ন মন্দিরের উত্তর পাশেই শিব-পার্বতী মন্দির, তার পাশে দোচালা চণ্ডি মন্দির এবং দক্ষিণপাশে পুকুরের পাড় ঘেঁষে রয়েছে পোড়ামাটির টেরাকোটা কারুকার্যখচিত শিবমন্দির। বহুকাল ধরে মহা ধুমধামে এ ৪টি মন্দিরেই পূজা অর্চনা করা হতো। তবে কালের বিবর্তনে ভারত উপমহাদেশে জমিদারি প্রথার বিলুপ্তি, দেশ বিভাগ ও নানা রাজনৈতিক পট পরিবর্তনে ক্রমেই অরক্ষিত হয়ে পড়া এই মন্দিরটি থেকে নানা সময়ে মূল্যবান সব সামগ্রী খোয়া যায়। তবে স্বাধীনতার পর প্রত্নতত্ত্ব বিভাগ পর্যায়ক্রমে এটি সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করে আসছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, 'তিস্তা পানি বণ্টন চুক্তিসহ ভারতের সাথে বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিকট ভবিষ্যতে সমাধান হবে।' আপনিও কি তাই মনে করেন?
6 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৮
ফজর৫:১৩
যোহর১১:৫৫
আসর৩:৩৯
মাগরিব৫:১৮
এশা৬:৩৬
সূর্যোদয় - ৬:৩৪সূর্যাস্ত - ০৫:১৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :