The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ০৪ এপ্রিল ২০১৩, ২১ চৈত্র ১৪১৯, ২২ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ খালেদা জিয়া গণতন্ত্র ও মানবতার শত্রু: নাসিম | শনিবারের হরতাল প্রত্যাহার না করলে লাগাতার হরতালের হুমকি হেফাজতে ইসলামের | গণজাগরণ মঞ্চের প্রতিনিধি দল প্রধানমন্ত্রী কার্যালয়ে

আজ ঐতিহাসিক তেলিয়াপাড়া দিবস

মাধবপুর (হবিগঞ্জ) সংবাদদাতা

আজ ৪ঠা এপ্রিল। ঐতিহাসিক তেলিয়াপাড়া দিবস। ১৯৭১ সালের এই দিনে হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার তেলিয়াপাড়া চা বাগানের ম্যানেজার বাংলোতে বসেছিল মুক্তিযুদ্ধের প্রথম বৈঠক। এতে মাতৃভূমিকে স্বাধীন করতে জেনারেল এম এ জি ওসমানীর নেতৃত্বে ইস্টবেঙ্গল রেজিমেন্ট ও অবসরপ্রাপ্ত ২৭ জন সেনা কর্মকর্তা অংশগ্রহণ করেছিলেন। এ বৈঠকেই সমগ্র দেশকে ১১টি সেক্টরে ভাগ করা হয়েছিল এবং এস, কে ও জেড, ফোর্স গঠন করাসহ মুক্তিযুদ্ধ বিষয়ক অতি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। যুদ্ধকালীন সময়ে তেলিয়াপাড়া চা বাগানের ম্যানেজার বাংলোটি ছিল ৩নং সেক্টর কার্যালয় । ৭১'এর ৩নং সেক্টর কার্যালয়টি বর্তমানে ন্যাশনাল টি কোম্পানির ম্যানেজার বাংলো।

তার পূর্ব-দক্ষিণ কোণে রয়েছে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে নির্মিত বুলেট আকৃতির স্মৃতিসৌধ যা ১৯৭৫ সালের জুন মাসে উদ্বোধন করেছিলেন কে এম সফিউল্লাহ বীর উত্তম পিএসসি। তেলিয়াপাড়ার অধিবাসী মুক্তিযুদ্ধের বিশিষ্ট সংগঠক দেওয়ান আশ্রাব আলীর এক লিখিত তথ্যে জানা যায়, খালেদ মোশারফের নির্দেশে দেওয়ান আশ্রাব আলী তেলিয়াপাড়া চা বাগানের শ্রমিকদেরকে নিয়ে জঙ্গল কেটে ভারতে জীপ যাওয়ার মত একটি রাস্তা নির্মাণ করেন। তেলিয়াপাড়া চা বাগানের ম্যানেজার বাংলোতে এসে ঐতিহাসিক ৪ঠা এপ্রিলের বৈঠকে যোগ দিয়েছিলেন। প্রতি বছরের মত এবারও মুক্তিযোদ্বা স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন তেলিয়াপাড়া দিবস পালনে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে ।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ধর্মীয় অনুভূতিতে আঘাতের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে দণ্ডবিধি সংশোধন করা হচ্ছে। সরকারের এ সিদ্ধান্ত আপনি সমর্থন করেন?
9 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৬
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :