The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ৪ মে ২০১৩, ২১ বৈশাখ ১৪২০, ২২ জমাদিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ ৪৮ ঘণ্টার মধ্যে নির্দলীয় সরকার ঘোষণা দেয়ার আল্টিমেটাম : মতিঝিলে ১৮ দলের সমাবেশে খালেদা জিয়া | প্রধানমন্ত্রীর বক্তব্য অন্তসারশূন্য, অবরোধ হবেই: হেফাজত | দয়া করে আর মানুষ হত্যা করবেন না: খালেদা জিয়ার উদ্দেশে প্রধানমন্ত্রী

সিরিয়ার আল-বাইদায় সরকারি বাহিনীর হামলায় নিহত ১০০

বিদ্রোহীদের অস্ত্র দেয়ার বিষয়টি বিবেচনা করছে যুক্তরাষ্ট্র

আল জাজিরা ও বিবিসি

সিরিয়ায় সরকারি বাহিনীর হামলায় উপকূলবর্তী গ্রাম আল-বাইদায় প্রায় ১০০জন নিহত হয়েছে। এদিকে, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেল বলেছেন, সিরিয়ায় আসাদ সরকারের বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহীদের অস্ত্র সহায়তা দেয়ার বিষয়টি বিবেচনা করছে যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারি বাহিনী ও মিলিশিয়ারা বৃহস্পতিবার সিরিয়ার উপকূলবর্তী গ্রাম আল-বাইদায় হামলা চালায়। হামলায় নারী ও শিশুসহ ৫০জন থেকে ১০০জনের মতো নিহত হয়েছে বলে বিরোধীরা জানিয়েছে। তবে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) বলেছে বৃহস্পতিবারের ওই সংঘর্ষে নিহতের সংখ্যা একশ ছাড়িয়ে যেতে পারে।

জানা গেছে, এর আগে বিদ্রোহীরা সাবিহা নামে পরিচিত আসাদ সমর্থিত যোদ্ধাদের উপর হামলা চালালে ছয়জন নিহত এবং বিশজনের বেশি আহত হয়। এ ঘটনার প্রতিক্রিয়ায় সরকারি বাহিনী আল-বানিয়াস গ্রাম তছনছ করে এবং গুলি চালায়। তবে সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত বার্তা সংস্থা সানার খবরে বলা হয়েছে, সেনারা 'সন্ত্রাসীদের' হত্যা করেছে। এসওএইচআর বলেছে, বানিয়াসের আশেপাশের এলাকায় এই ধরনের ঘটনা এটাই প্রথম। প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে আসাদের অনুগত বাহিনী দামেস্কের বাইরে বেশ কয়েকটি শহরতলী বিদ্রোহীদের নিয়ন্ত্রণমুক্ত করে নিজেদের দখলে নিতে সক্ষম হয়েছে।

এদিকে, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেল বলেছেন, সিরিয়ায় আসাদ সরকারের বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহীদের অস্ত্র সহায়তা দেয়ার বিষয়টি বিবেচনা করছে যুক্তরাষ্ট্র। গত বৃহস্পতিবার ওয়াশিংটনে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী ফিলিপ হ্যামন্ডের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেছেন।

হেগেলই প্রথম ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা, যিনি প্রকাশ্যে বিদ্রোহীদের অস্ত্র সরবরাহের বিষয়ে মন্তব্য করলেন। গত বছর প্রেসিডেন্ট বারাক ওবামা এ ধরনের একটি প্রস্তাব নাকচ করে দিয়ে বলেছিলেন, যুক্তরাষ্ট্র সকল বিকল্প খুঁজে দেখছে। এ প্রসঙ্গে হেগেল বলেন, বিদ্রোহীদের অস্ত্র দেয়াও একটি বিকল্প। আপনারা দেখেছেন আমরা সকল বিকল্প পুনর্বিবেচনা করেছি। এসব বিকল্পগুলো অবশ্যই আন্তর্জাতিক সম্প্রদায়কে বিবেচনা করতে হবে যা সম্ভাব্য এবং যা আমাদের উদ্দেশ্যগুলোকে সুসম্পন্ন করতে পারে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি বলেছে, তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নিলে প্রধানমন্ত্রীর আলোচনায় বসার আহ্বানে সাড়া দেবে। দলটির এই সিদ্ধান্ত যৌক্তিক বলে মনে করেন?
7 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জানুয়ারী - ২০
ফজর৫:২৩
যোহর১২:১০
আসর৪:০১
মাগরিব৫:৪০
এশা৬:৫৬
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :