The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ৪ মে ২০১৩, ২১ বৈশাখ ১৪২০, ২২ জমাদিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ ৪৮ ঘণ্টার মধ্যে নির্দলীয় সরকার ঘোষণা দেয়ার আল্টিমেটাম : মতিঝিলে ১৮ দলের সমাবেশে খালেদা জিয়া | প্রধানমন্ত্রীর বক্তব্য অন্তসারশূন্য, অবরোধ হবেই: হেফাজত | দয়া করে আর মানুষ হত্যা করবেন না: খালেদা জিয়ার উদ্দেশে প্রধানমন্ত্রী

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা

বাংলা প্রথমপত্র

মোস্তাফিজুর রহমান লিটন

সিনিয়র শিক্ষক

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পালিক কলেজ,ঢাকা

'বাঙালির বাংলা'

অনুশীলনীর প্রশ্ন ও উত্তর

প্রশ্ন :১

ধনধান্য পুষ্পভরা আমাদের এই বসুন্ধরা;

তাহার মাঝে আছে দেশ এক- সকল দেশের সেরা;

ও সে স্বপ্ন দিয়ে তৈরি সে দেশ স্মৃতি দিয়ে ঘেরা;

এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি,

সকল দেশের রানি সে যে- আমার জন্মভূমি।

ক) সত্ত্বগুণের প্রধান শত্রু কোনটি ?

খ) 'বাংলা সর্ব ঐশীশক্তির পীঠস্থান' বলতে কী বোঝানো হয়েছে ?

গ) উদ্দীপকটি 'বাঙালির বাংলা' প্রবন্ধের যে দিকটির সাথে সাদৃশ্যপূর্ণ তা ব্যাখ্যা করো।

ঘ) উদ্দীপকের বক্তব্য বিষয় উপস্থাপনই কি কাজী নজরুল ইসলামের মূল লক্ষ্য? 'বাঙালির বাংলা' প্রবন্ধের আলোকে যুক্তি দাও।

১ নং প্রশ্নের উত্তর:

ক) সত্ত্বগুনের প্রধান শত্রু তমোগুণ।

খ) 'বাংলা সর্ব ঐশীশক্তির পীঠস্থান' বলতে বোঝানো হয়েছে , বাংলা এমন একটি স্থান যেখানে ঐশ্বরিক শক্তির সাধনা দ্বারা মানুষ যাবতীয় ভালো কাজকে আরও সুসংহত করেছে।

যুগে যুগে বাংলার মাটি নানা ধর্ম ও মতের আগমন ঘটেছে। নানা ধর্ম প্রচারকের বিভিন্ন স্থান থেকেও আগমন ঘটেছে । তাঁদের ধর্মসাধনা ও প্রচারের দিকটি বাংলার ঐতিহ্যের সঙ্গে মিশে আছে। বাংলার মাটিতে তপস্যা করে পীর-আউলিয়া-দরবেশ মুনি-ঋষিসহ পবিত্র মানুষেরা সাধনায় সিদ্ধি লাভ করেছেন। তাই 'বাংলা সর্ব ঐশীশক্তির পীঠস্থান' বলে আখ্যায়িত করা হয়েছে।

গ) উদ্দীপকটি 'বাঙালির বাংলা' প্রবন্ধের যে দিকটির সাথে সাদৃশ্যপূর্ণ তাহলো—প্রাকৃতিক সম্পদ ও বাংলা চিরসৌন্দর্যের দিক।

উদ্দীপকে দেখা যাচ্ছে, বাংলাদেশ একটি অনন্য দেশ যেখানে মানুষ ও প্রকৃতি; আবার প্রকৃতি ও মানুষ একই ধারায় প্রবাহিত। এদেশের সবই যেনো প্রকৃতির এক লীলাক্ষেত্র। নদীমাতৃক এদেশের মাটিতে সোনার ফসল ফলে। মাটির ওপর থেকে নিচ পর্যন্ত সব স্থানে যেনো এর সম্পদ ভরপুর। উদ্দীপকের এই মনোভাবই বাঙালির বাংলা প্রবন্ধে ফুটে উঠেছে।

বাঙালির বাংলা প্রবন্ধে আমরা লক্ষ্য করি, পৃথিবীর মধ্যে বাংলাদেশ এক অনন্য সৌন্দর্যের আধার হিসেবে বিবেচিত। স্বপ্নের দেশের মতো সুন্দর এ বাংলায় প্রকৃতি আপন হাতে রং ছড়িয়েছে। বাংলা সবখানেই যেনো সুন্দরের অপরূপ ছোঁয়া। এখানে প্রকৃতি খুবই উদার। পৃথিবীর আর যেনো কোনো সুন্দর এখানে মিলতে পারে না। সে এক অনন্য রূপের আধার। তাছাড়া তার শরীরে রয়েছে সম্পদের নতুন সৌন্দর্য। তাই উদ্দীপকের সাথে বাঙালির বাংলা প্রবন্ধের সৌন্দর্যগত মিল এখানেই উল্লিখিত হয়েছে।

ঘ) উদ্দীপকের বক্তব্য বিষয় উপস্থাপনই কাজী নজরুল ইসলামের মূল লক্ষ্য নয় কেননা প্রকৃতির সৌন্দর্যের অর্থ দিয়ে নয় মনোবল ও সাহসের মাধ্যমে বাঙালির বিশ্বাসকে তিনি ফিরিয়ে আনতে বদ্ধ পরিকর।

বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা এবং তা নিয়ে গর্বের কথা হয়েছে উদ্দীপকে। এখানে বাঙালির জীবন প্রণালীতে সাহস বা উদ্দীপনাময় কোনো বিষয় উঠে আসেনি। কিন্তু কাজী নজরুল ইসলামের প্রবন্ধ বাঙালির বাংলাতে বাঙালির জেগে ওঠা প্রসঙ্গে বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের কথা আংশিকভাবে এসেছে; কিন্তু সেখানে বাঙালির দৃঢ় অবস্থানের ও দুর্দশার কথা উঠে এসেছে বিবিধভাবে।

বাংলাদেশ আমাদের মাতৃভূমি। আমরা এদেশে জন্মে ধন্য হয়েছি কারণ এ দেশের প্রতিটি বস্তুই আমাদের কাছে পরমপ্রিয়। এদেশকে নিয়ে গর্বের কথা উদ্দীপক ও বাঙালির বাংলা প্রবন্ধে রয়েছে। কিন্তু প্রবন্ধে নজরুলের বক্তব্য আরও গভীর ভাবনায় সমৃদ্ধ। প্রাবন্ধিক এখানে বাঙলির জাতিকে আরও সৃসংগঠিত হওয়ার এবং আত্মবিশ্বাসী বানাতে চেয়েছেন।

বাংলাদেশ একটি প্রকৃতির সোপানে ঘেরা দেশ; যেখানে সুন্দরের কোনো তুলনা হয় না । বাঙালির বাংলা প্রবন্ধে আমরা লক্ষ্য করি, যুগে যুগে কত বিদেশি আমাদের দেশ দখলে নিয়েছে। কিন্তু আমরা কোনো প্রতিবাদ-প্রতিরোধ করি নি। শুধু নিজেদের আমরা ছোটো ভেবেছি কিন্তু বাঙালির মাঝেও যে এক শক্তি রয়েছে তা তারা অনেকেই জানে না আমাদেরকে জেগে উঠতে হবে। বাংলার অধিকার নিজেদের হাতে নিতে হবে। কিন্তু উদ্দীপকের কবির ভাবনা বাংলা প্রকৃতির প্রতি। যা উদ্দীপকের সাথে কবির মূল পার্থক্য। তাই বলা যায়, বাংলার মানুষের জেগে ওঠার জন্যে কাজী নজরুল ইসলাম প্রবন্ধে যা বলতে চেয়েছেন তা উদ্দীপকের বিষয় হয়ে ধরা দেয়নি।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি বলেছে, তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নিলে প্রধানমন্ত্রীর আলোচনায় বসার আহ্বানে সাড়া দেবে। দলটির এই সিদ্ধান্ত যৌক্তিক বলে মনে করেন?
4 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জানুয়ারী - ২০
ফজর৫:২৩
যোহর১২:১০
আসর৪:০১
মাগরিব৫:৪০
এশা৬:৫৬
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :