The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ৪ মে ২০১৩, ২১ বৈশাখ ১৪২০, ২২ জমাদিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ ৪৮ ঘণ্টার মধ্যে নির্দলীয় সরকার ঘোষণা দেয়ার আল্টিমেটাম : মতিঝিলে ১৮ দলের সমাবেশে খালেদা জিয়া | প্রধানমন্ত্রীর বক্তব্য অন্তসারশূন্য, অবরোধ হবেই: হেফাজত | দয়া করে আর মানুষ হত্যা করবেন না: খালেদা জিয়ার উদ্দেশে প্রধানমন্ত্রী

ভুপালের পর দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বড় দুর্ঘটনা বাংলাদেশে

------------- ইকনোমিস্ট

ইত্তেফাক রিপোর্ট

ভূপালের পর দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বড় দুর্ঘটনা হিসাবে ঠাঁই করে নিয়েছে বাংলাদেশের রানা প্লাজা ধসের ঘটনা। ১৯৮৪ সালে ভূপালে গ্যাস দুর্ঘটনায় কমপক্ষে ৩ হাজার ৮শ' মানুষ নিহত হয়। এরপর দক্ষিণ এশিয়ায় বহু মানুষ হতাহতের ঘটনা ঘটলেও বাংলাদেশের সাভারে রানা প্লাজা ধসের ঘটনায় সর্বশেষ ৫ শতাধিক মানুষের মরদেহ উদ্ধার করা হয়। গতকাল প্রভাবশালী সাময়িকী ইকনোমিস্ট-এর অনলাইন সংস্করণে এক নিবন্ধে উল্লেখ করা হয়েছে, ধ্বংস হওয়া পোশাক কারখানাগুলোতে প্রধানত ইউরোপের বাজারের জন্য পোশাক তৈরি করা হতো। প্রাইমার্ক, জো ফ্রেস, কেআইকে এবং বেনেটোন ব্র্যান্ডের পোশাক তৈরি করা হতো। দুর্ঘটনার পূর্ণাঙ্গ বিবরণ দিয়ে ইকনোমিস্টে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের সস্তা শ্রম তাদের এ খাতে এগিয়ে নিয়ে গেছে। এদেশে ন্যূনতম মজুরি মাসিক মাত্র ৩ হাজার টাকা বা মাত্র ৩৮ ডলার। যা চীনের তুলনায় ৫ গুণ কম। তবে এই ঘটনায় রাজনৈতিক সংকট খুব একটা দীর্ঘায়িত হবে না। ভোটার এবং বিরোধী দলীয় রাজনৈতিক দলগুলোও দ্রুতই এটি ভুলে যাবে। গত নভেম্বর মাসেও এদেশে একটি কারখানায় আগুন লেগে ১১২ শ্রমিক নিহত হবার বিষয়টি উল্লেখ করা হয়। অন্যদিকে দক্ষিণ এশিয়ার মধ্যে গত বছরের সেপ্টেম্বর মাসে করাচিতে আগুনে পুড়ে মারা যায় ২৮৯ জন শ্রমিক। গত এপ্রিল মাসে মুম্বাই শহরে অবৈধ আবাসিক ভবন ধসে ১২ জন নিহত হয়। বাংলাদেশের তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ'র ৪ হাজার সদস্য রয়েছে। এ শিল্পের সাথে রাজনৈতিক সংশ্লিষ্টতা রয়েছে ওতপ্রোতভাবে। কমপক্ষে ২৫ জন সংসদ সদস্য রয়েছেন যাদের এ শিল্পে বিনিয়োগ রয়েছে। গত নভেম্বরে তাজরিন গার্মেন্টসে আগুন লাগার পর বিজিএমইএ বিভিন্ন কারখানা পরিদর্শনে বের হয়। ৪টি কারখানা ভবন নির্মাণে ত্রুটিও চিহ্নিত করা হয়। কিন্তু কোন সুরাহা হয়নি। ইকনোমিস্ট উল্লেখ করেছে, বিজিএমইএ কর্তৃপক্ষের যে ১৫ তলা ভবন ঢাকায় রয়েছে তা অবৈধ এবং বাংলাদেশের আদালত এটিকে ১৬ জুনের মধ্যে ভেঙ্গে ফেলার নির্দেশনা দিয়েছে। সংগঠনটির প্রধান কার্যালয় অবৈধ। যদি বিজিএমইএ নিজেদের ভবনের বিষয়ে সিদ্ধান্ত নিতে না পারে তাহলে অন্যগুলোর বিষয়ে তারা কী সিদ্ধান্ত গ্রহণ করবে?

অন্যদিকে বৃহস্পতিবার জার্মানির অনলাইন ভিত্তিক সংবাদ মাধ্যম স্পিগেল এক প্রতিবেদনে উল্লেখ করেছে, রানা প্লাজার ধংসস্তূপ থেকে কিক ব্র্যান্ডের টি-শার্ট এবং টপস উদ্ধার করার খবর শুনে বিস্ময় প্রকাশ করেছে ব্র্যান্ড কর্তৃপক্ষ। রানা প্লাজার ?কারখানাগুলোর সঙ্গে তাদের সরাসরি ব্যবসায়িক সম্পর্ক ছিল না বলে দাবি করেছে কোম্পানিটি। কিকের মুখপাত্র বিটরিস ভোলকেনান্দট জানান, কোম্পানিটি এখন তদন্ত করছে কিভাবে এই কোম্পানির লেভেল ও পোশাক রানা প্লাজায় পাওয়া গেল। অতীতে কিক ফ্যাশন হাউসের পোশাক বাংলাদেশ এবং পাকিস্তানে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত কারখানা থেকে উদ্ধার হওয়ায় প্রতিষ্ঠানটি বেশ সমালোচিত হয়।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি বলেছে, তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নিলে প্রধানমন্ত্রীর আলোচনায় বসার আহ্বানে সাড়া দেবে। দলটির এই সিদ্ধান্ত যৌক্তিক বলে মনে করেন?
1 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জানুয়ারী - ২০
ফজর৫:২৩
যোহর১২:১০
আসর৪:০১
মাগরিব৫:৪০
এশা৬:৫৬
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :