The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ৪ মে ২০১৩, ২১ বৈশাখ ১৪২০, ২২ জমাদিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ ৪৮ ঘণ্টার মধ্যে নির্দলীয় সরকার ঘোষণা দেয়ার আল্টিমেটাম : মতিঝিলে ১৮ দলের সমাবেশে খালেদা জিয়া | প্রধানমন্ত্রীর বক্তব্য অন্তসারশূন্য, অবরোধ হবেই: হেফাজত | দয়া করে আর মানুষ হত্যা করবেন না: খালেদা জিয়ার উদ্দেশে প্রধানমন্ত্রী

তরুণ বেলায় যেমনছিলেন রবীন্দ্রনাথ

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে। তিনি ছিলেন মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর ও সারদাসুন্দরী দেবীর চতুর্দশ সন্তান। জোড়াসাঁকোর ঠাকুর পরিবার ছিল ব্রাহ্ম 'আদি ধর্ম' মতবাদের প্রবক্তা। মাত্র চৌদ্দ বছর বয়সে মাতৃহারা হয়েছিলেন রবীন্দ্রনাথ। অন্যদিকে পিতা দেবেন্দ্রনাথের ছিল দেশভ্রমণের নেশা। বছরের অধিকাংশ সময় তিনি কাটাতেন বাড়ির বাইরেই। তাই ধনাঢ্য সম্ভ্রান্ত পরিবারের সন্তান হয়েও রবীন্দ্রনাথের ছেলেবেলা কেটেছিল এক 'ভৃত্যরাজক তন্ত্রে'। শৈশবে কলকাতার ওরিয়েন্টাল সেমিনারি, নর্মাল স্কুল, বেঙ্গল অ্যাকাডেমি এবং সেন্ট জেভিয়ার্স কলেজিয়েট স্কুলে কিছুদিন করে পড়াশোনা করেছিলেন রবীন্দ্রনাথ। কিন্তু বিদ্যালয়ের বাঁধাধরা শিক্ষাব্যবস্থা তার ভালো লাগেনি। স্কুলে যাওয়ার বদলে বালক রবীন্দ্রনাথ তাই বাড়িতে অথবা বোলপুর, পানিহাটি প্রভৃতি স্থানের প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে ঘুরে বেড়াতেই বেশি পছন্দ করতেন।

এগারো বছর বয়সে তার উপনয়ন অনুষ্ঠিত হয়। এরপর ১৮৭৩ সালের ১৪ ফেব্রুয়ারি কয়েক মাসের জন্য পিতার সঙ্গে দেশভ্রমণে বের হয়ে প্রথমে যান দেবেন্দ্রনাথের শান্তিনিকেতন এস্টেটে। এরপর অমৃতসরে কিছুকাল অতিবাহিত করার পর তারা চলে যান হিমালয়ের কোলে ডালহৌসি শৈলশহরে (অধুনা ভারতের হিমাচল প্রদেশ রাজ্যে অবস্থিত)। ডালহৌসির বক্রোটার বাংলোতে দেবেন্দ্রনাথ পুত্রকে সংস্কৃত ব্যাকরণ, ইংরেজি, জ্যোতির্বিজ্ঞান, সাধারণ বিজ্ঞান ও ইতিহাসের নিয়মিত পাঠ দিতে শুরু করেন। শৈশবে উপনিষদের সঙ্গে পরিচয় হয়েছিল পিতারই মাধ্যমে। এই সময় রবীন্দ্রনাথ বিশিষ্ট ব্যক্তিদের জীবনী এবং কালিদাস বিরচিত ধ্রুপদি সংস্কৃত কাব্য ও নাটকগুলোর সঙ্গে পরিচিত হয়েছিলেন। ১৮৭৭ সালে মাত্র ষোল বছর বয়সে তার কয়েকটি গুরুত্বপূর্ণ রচনা প্রকাশিত হয় ভারতী পত্রিকায়। এগুলো হলো মাইকেল মধুসূদনের 'মেঘনাদবধ কাব্যের সমালোচনা', ভানুসিংহ ঠাকুরের পদাবলী এবং 'ভিখারিণী' ও 'করুণা' নামে দুটি গল্প। এর মধ্যে ভানুসিংহ ঠাকুরের পদাবলী বিশেষভাবে উল্লেখযোগ্য। 'ভানুসিংহ' ভণিতাযুক্ত এই কবিতাগুলো বিদ্যাপতি ঠাকুরের রাধা-কৃষ্ণ বিষয়ক পদাবলির অনুকরণে রচিত। 'ভিখারিণী' গল্পটি (১৮৭৭) বাংলা সাহিত্যের প্রথম ছোটগল্প। ১৮৭৮ সালে রবীন্দ্রনাথের প্রথম কাব্যগ্রন্থ কবিকাহিনী প্রকাশিত হয়। এটিই রবীন্দ্রনাথের প্রথম মুদ্রিত গ্রন্থ। এ ছাড়া এই পর্বে তিনি রচনা করেছিলেন সন্ধ্যাসংগীত (১৮৮২) কাব্যগ্রন্থটি। রবীন্দ্রনাথের বিখ্যাত কবিতা 'নির্ঝরের স্বপ্নভঙ্গ' এই কাব্যগ্রন্থের অন্তর্গত।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি বলেছে, তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নিলে প্রধানমন্ত্রীর আলোচনায় বসার আহ্বানে সাড়া দেবে। দলটির এই সিদ্ধান্ত যৌক্তিক বলে মনে করেন?
6 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জানুয়ারী - ২০
ফজর৫:২৩
যোহর১২:১০
আসর৪:০১
মাগরিব৫:৪০
এশা৬:৫৬
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :