The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ৪ মে ২০১৩, ২১ বৈশাখ ১৪২০, ২২ জমাদিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ ৪৮ ঘণ্টার মধ্যে নির্দলীয় সরকার ঘোষণা দেয়ার আল্টিমেটাম : মতিঝিলে ১৮ দলের সমাবেশে খালেদা জিয়া | প্রধানমন্ত্রীর বক্তব্য অন্তসারশূন্য, অবরোধ হবেই: হেফাজত | দয়া করে আর মানুষ হত্যা করবেন না: খালেদা জিয়ার উদ্দেশে প্রধানমন্ত্রী

পোশাকে রাবীন্দ্রিক ছোঁয়া

বাংলাভাষা এবং বাঙালি জাতিসত্তার সঙ্গে যে ব্যক্তিটির সম্পর্ক অবিচ্ছেদ্য, তিনি হলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। যার ছোঁয়ায় বাঙালি সংস্কৃতির আধুনিক রূপায়ণ ঘটেছে। পৃথিবীর উল্লেখযোগ্য কবিদের মধ্যে তিনি একজন। তার সব্যসাচী হাতের স্পর্শে প্রাণ পেয়েছে বাংলা ছোট গল্পের সীমাবদ্ধ অধ্যায়। উপন্যাস, কবিতা ও নাটকে এসেছে বৈচিত্র্য আর সংগীত সৃষ্টির ক্ষেত্রে তো এখনও তাকে বলা হয় অতুলনীয় স্রষ্টা। এ ছাড়া তিনি ছিলেন একাধারে সমাজ ও রাষ্ট্র চিন্তাবিদ এবং ভাষাবিজ্ঞানী। তবে তার প্রধান পরিচয় তিনি কবি। শিল্প-সাহিত্যের প্রতিটি শাখায় সমান তালে বিচরণ করা লেখকের সংখ্যা এখন পর্যন্ত কম, যে কারণে বিশ্বের প্রতিটি প্রান্তেই উচ্চারিত হয় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নাম। যিনি বাংলা শিল্প সংস্কৃতিকে নিয়ে গেছেন অন্য এক উচ্চতায়। আসছে ২৫ বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন, বাঙালি জাতির জন্য একটি স্মরণীয় দিন। যে দিনটি কখনই ভোলার নয়। নানা ধরনের আয়োজনে পালন করা হয় বিশ্বকবির জন্মদিন। প্রতিবারের ন্যায় এবারও এর ব্যক্তিক্রম হবে না। তবে প্রতিবছরই একটু একটু করে বৃদ্ধি পায় আয়োজনের পরিধি। বাঙালির প্রাণের মানুষের এই জন্মদিন পালনে থাকে না কোনো কার্পণ্য। রীতিমতো উত্সাহ উদ্দীপনায় পালিত হয়ে থাকে তার জন্মবার্ষিকী। এ উত্সব পালনে থাকে না জাতি-ধর্ম ভেদাভেদ। শুধুুমাত্র তার অতুলনীয় সৃষ্টিকে উপজীব্য করে সবাই মিলিত হয় প্রাণের মেলায়। একেকজন একেক আঙ্গিকে পালন করে থাকে জন্মবার্ষিকী। এই ধারাবাহিকতায় পিছিয়ে নেই ফ্যাশন হাউসগুলো। তারাও বিশ্বকবির জন্মদিন পালনে পোশাকী ভাবধারা বজায় রেখেছে। অর্থাত্ পোশাক-আশাকে বিশ্বকবির ভাবধারা ফুটিয়ে তোলার চেষ্টা করেছে। রবীন্দ্রনাথ ঠাকুর এবং বাঙালির শিল্প-সংস্কৃতি যেন মুদ্রার এপিঠ-ওপিঠ। বাংলা সাহিত্যকে তিনি অন্য এক আলোয় উদ্ভাসিত করেছেন। সে চেষ্টা থেকেই তার ভাবধারা নতুন প্রজন্মের সামনে তুলে আনতে পোশাকে আনা হয়েছে রাবীন্দ্রিক ছোঁয়া। যেমন টি-শার্টে রবীন্দ্রনাথ ঠাকুরের উল্লেখযোগ্য কবিতার পঙিক্ত কিংবা বাণী ব্যবহার করা হয়েছে। তার মুখাকৃতি দিয়েও টি-শার্ট প্রস্তুত করা হয়েছে। শাড়ি, পাঞ্জাবি, সালোয়ার-কামিজেও এই আবহ ফুটিয়ে তোলা হয়েছে।

সত্যিকার অর্থেই রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি সত্তার অবিচ্ছেদ্য অংশ। পোশাকে রবীন্দ্রনাথ শুধু এই ব্যাপারটিই নয়, এখন ফ্যাশন ট্রেন্ডে উত্সব কিংবা উপলক্ষভিত্তিক পোশাকের প্রচুর জনপ্রিয়তা। তরুণরা আগ্রহ ভরে কিনছে পোশাক। বিশ্বকবির ভাবধারা পোশাকে তুলে আনতেও তা ব্যাপক জনপ্রিয়তা পায়। পোশাকগুলো পাওয়া যাবে দেশীয় বুটিক হাউস ছাড়াও বিভিন্ন ফ্যাশন আউটলেটে। যেমন রঙ, আড়ং, দেশী দশ ও আজিজ সুপার মার্কেটের বিভিন্ন আউটলেটে। দামও খুব বেশি নয়। একেকটি টি-শার্ট ২৫০ থেকে ৪০০ টাকা। শর্ট পাঞ্জাবি ৭৫০ থেকে ১৪৫০ টাকা। পাঞ্জাবি ৮০০-১৮০০ টাকা। ফতুয়া ৫০০-১২৫০ টাকা। শাড়ি ৮৫০-২২৫০ টাকা। সালোয়ার-কামিজ ৭৫০-১৬০০ টাকা। পোশাকে বিশ্বকবি রবীন্দ্রনাথের ভাবধারা তুলে আনায় ফ্যাশন ট্রেন্ডে যোগ হয়েছে নতুন মাত্রা।

ছবি সৌজন্যে রঙ

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি বলেছে, তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নিলে প্রধানমন্ত্রীর আলোচনায় বসার আহ্বানে সাড়া দেবে। দলটির এই সিদ্ধান্ত যৌক্তিক বলে মনে করেন?
4 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মার্চ - ১৯
ফজর৪:৪৮
যোহর১২:০৭
আসর৪:২৮
মাগরিব৬:১৩
এশা৭:২৫
সূর্যোদয় - ৬:০৩সূর্যাস্ত - ০৬:০৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :