The Daily Ittefaq
ঢাকা, বুধবার ৭ মে ২০১৪, ২৪ বৈশাখ ১৪২১, ৭ রজব ১৪৩৫
সর্বশেষ সংবাদ নারায়ণগঞ্জের ঘটনায় তদন্ত কমিটি গঠন: সাত দিনের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ | বিএসএমএমইউ পরিচালকের কক্ষের সামনে ককটেল বিস্ফোরণ, গ্রেফতার ১

বাংলাদেশ :আইসিটির পরবর্তী বৈশ্বিক গন্তব্যস্থল

শামীম আহসান

বিনিয়োগ এবং ভবিষ্যত্ বৃদ্ধির ক্ষেত্রে অপার সম্ভাবনাময় হিসেবে স্বীকৃত ব্রিকস-সহ (ব্রাজিল, রাশিয়া, ইন্ডিয়া এবং চীন) 'নেক্সট ইলেভেন (এন-১১)'-এর অন্যতম—গোল্ডম্যান স্যাশ।

প্রতিশ্রুতিশীল অর্থনীতি এবং জনতাত্ত্বিক প্রবণতা 'ফ্রন্টিয়ার ফাইভ'-এর অন্তর্ভুক্ত দেশগুলোর একটি যেখানে আরও আছে ভিয়েতনাম, কাজাকিস্তান, কেনিয়া এবং নাইজেরিয়া—জেপি মরগান।

শীর্ষ ২০ আইটি আউটসোর্সিং গন্তব্যের একটি—ইউরোপিয়ান কমিশন।

আইটি আউটসোর্সিংয়ে শীর্ষ ৩০ গন্তব্যের তালিকায় একটি—গার্টনার

যে দেশটি সম্পর্কে উপরের বক্তব্যগুলো তুলে ধরা হয়েছে, সেটি আমাদের বাংলাদেশ, যাকে বলা হচ্ছে সোনালি সম্ভাবনার ক্ষেত্র।

বাংলাদেশের আইটি বাজার প্রায় ৩ যুগের পুরোনো এবং এখনও এই বাজার সাফল্যের সাথে স্থানীয় এবং বৈশ্বিক বাজারের গ্রাহকদের চাহিদা পূরণ করে যাচ্ছে। আউটসোর্সিংয়ের কাজ করিয়ে নেওয়ার ক্ষেত্রে যে বিষয়গুলোর দিকে মূলত লক্ষ রাখা হয় তার মধ্যে রয়েছে—খরচ, বর্তমান এবং সম্ভাবনাময় লোকবলের প্রাচুর্য, নমনীয়তা, দীর্ঘ সময়ের কাজের সুবিধা, সস্তা শ্রমিক এবং বিভিন্ন দেশের মধ্যে সময়ের পার্থক্যজনিত কারণে অল্প সময়ের মধ্যে কাজ করিয়ে নেওয়ার সুযোগ। এই সব গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে বাংলাদেশের অবস্থান খুবই ভালো। সে কারণেই বিশ্বব্যাপী আইটি শিল্পের জন্য বাংলাদেশ একটি 'পারফেক্ট হাব'-এ পরিণত হয়েছে। বাংলাদেশে রয়েছে প্রশিক্ষণপ্রাপ্ত এবং ইংরেজিতে দক্ষ বিপুল পরিমাণ তরুণ জনগোষ্ঠী যারা ভারত বা ফিলিপাইনের চেয়ে ৪০% পর্যন্ত কম খরচে কাজ করে দিতে পারে। দেশের সরকারও বর্তমানে আইসিটি খাতকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করছে। এ লক্ষ্যে ব্যান্ডউইথের দাম কমানো, বিকল্প ইন্টারনেট ক্যাবলের ব্যবস্থা করা, টেকনোলজি পার্ক স্থাপন, রপ্তানিমুখী প্রতিষ্ঠানের জন্য শুল্কমুক্ত সুবিধা ঘোষণা প্রভৃতি উদ্যোগও গ্রহণ করেছে সরকার। দেশের জনগোষ্ঠীর প্রায় অর্ধেকই তরুণ এবং দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করে উত্পাদনশীলতা ও রাজস্ব আয় বৃদ্ধিতে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম।

কেন বাংলাদেশ

ভারত, চীন এবং ফিলিপাইনের মতো দেশের তুলনায় ব্যয়সাশ্রয়ী

বিপুল পরিমাণ প্রতিভাবান ও কর্মোদ্যম তরুণ প্রকৌশলী থাকা

নতুন নতুন প্রযুক্তির সাথে মানিয়ে নেওয়া ও হালনাগাদ থাকা

আকর্ষণীয় সরকারি প্রণোদনা এবং সুবিধা

দক্ষিণ এশিয়ার অন্যতম স্থিতিশীল গণতান্ত্রিক দেশ

দেশব্যাপী বিস্তৃত ইন্টারনেট সংযোগ

সরকারের অন্যতম মনোযোগের খাত আইসিটি এবং এই খাতের উন্নয়নে নানা ধরনের সুবিধাজনক নীতিমালা গ্রহণ করে যাচ্ছে

প্রযুক্তি আমদানীর ক্ষেত্রে ভর্তুকি এবং এই শিল্পের জন্য বিশেষ শুল্ক ব্যবস্থা প্রবর্তন

আইটি খাতে বিনিয়োগে

সরকারের প্রণোদনা

কর্পোরেট ট্যাক্স = ০ (৫-৭ বছর)

কম্পিউটার/হার্ডওয়্যার আমদানি = ০

মূলধন মূল্য = ০

প্রবাসীদের আয়কর = ০ (৩ বছর)

'ডিজিটাল বাংলাদেশ' কর্মসূচি

পরিকল্পিত হাই-টেক পার্ক (আনুমানিক ৯৩০,০০০ বর্গমিটার)

বাংলাদেশের আইসিটি খাতের বেড়ে ওঠায় সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস)। ১৯৯৭ সালে প্রতিষ্ঠার পর থেকেই বেসিস নিরলসভাবে দেশের আইসিটি খাতের সার্বিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। বর্তমানে বেসিসের সদস্য ৭০০। ২০১২-১৩ অর্থবছরে আমরা ১০০ মিলিয়ন মার্কিন ডলারের রপ্তানি আয়ের মাইলফলক অর্জন করেছি। বর্তমানে রপ্তানি ক্ষেত্রে এই খাতের অবস্থান দেশের শীর্ষ ১৫টি খাতের মধ্যে স্থান করে নিয়েছে।

আগামী ৫ বছরে সুনির্দিষ্ট কিছু লক্ষমাত্রাকে সামনে নিয়ে কাজ করছে বেসিস। এসব লক্ষ্যের মধ্যে রয়েছে সফটওয়্যার ও আইটি সেবাখাত থেকে ১ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়, ১ মিলিয়ন জনগোষ্ঠীকে আইটিতে প্রশিক্ষণ প্রদান এবং তাদের কর্মসংস্থান, প্রতিবছর ১ কোটি নতুন গ্রাহকের কাছে ইন্টারনেট পৌঁছে দেওয়া এবং 'ওয়ান বাংলাদেশ' ক্যাম্পেইনের আওতায় ২০১৮ সালের মধ্যে জিডিপিতে সফটওয়্যার এবং আইটি খাতের অবদান ১%-এ উন্নীত করা। সার্বিকভাবে আমাদের পরবর্তী চ্যালেঞ্জ হচ্ছে 'ওয়ান বাংলাদেশ' ক্যাম্পেইনের মাধ্যমে ইন্টারনেটের ব্যবহার এবং বিশ্বব্যাপী তথ্যসূত্র ও কমিউনিটির সাথে সমভাবে যুক্ত হওয়া।

স্বল্প খরচ এবং রপ্তানিতে খুব সহজেই প্রবেশগম্যতার কারণে সফটওয়্যার এবং আইটি এনাবল্ড সার্ভিসে বাংলাদেশ একটি পছন্দনীয় স্থানে পরিণত হয়েছে। যে কারণে সফটওয়্যার এবং আইটি সার্ভিস রপ্তানিতে দ্রুত এগিয়ে যাচ্ছে বাংলাদেশ (অর্থবছর ২০১৩-তে বাত্সরিক ৫৫% প্রবৃদ্ধি)। উচ্চগতির ইন্টারনেট সংযোগ, অটোমেটেড ক্লিয়ারিং ও সেটেলমেন্ট, ন্যাশনাল পেমেন্ট সুইচে সব প্ল্যাটফর্মের মধ্যে আন্তঃসংযোগ আইটি এনাবল্ড সার্ভিস খাতকে ব্যাপকভাবে প্রসারিত হতে সহায়তা করছে। দেশে প্রতিবছর আনুমানিক ৮০ হাজার বিজ্ঞান ও প্রকৌশল স্নাতক কর্মক্ষেত্রে প্রবেশ করছে। ইতোমধ্যেই সফটওয়্যার এবং আইটি এনাবল্ড সার্ভিস খাতে প্রতিষ্ঠিত হয়েছে দেড় শতাধিক নিবন্ধিত প্রতিষ্ঠান। অনলাইন আইটি সেবা রপ্তানিতেও সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে ৭০ হাজার ফ্রিল্যান্সার। দেশীয় বিনিয়োগকারীদের মতো বিদেশি বিনিয়োগকারীরাও সমান সুবিধা পেয়ে থাকে এখানে। বিদেশি বিনিয়োগকে উত্সাহিত করতে সরকার নানা ধরনের সুবিধাদিও প্রদান করে যাচ্ছে। ফলে আইটি খাতে বিদেশি বিনিয়োগের জন্যও বাংলাদেশ সুবিধাজনক স্থানে পরিণত হয়েছে।

বাংলাদেশে কী করা যেতে পারে

বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতা দূর করতে এবং সৃজনশীল মানুষদের আইটি খাতে সংশ্লিষ্ট করতে উপযুক্ত নীতিমালা প্রণয়ন করে বাংলাদেশকে খুব সহজেই বিশ্বব্যাপী নির্ভরযোগ্য একটি আইটি হাবে পরিণত করা সম্ভব। আইটি খাতের জন্য পর্যাপ্ত স্বাধীনতা এখন প্রদান করা হচ্ছে এবং এর সম্ভাবনা অসীম। আমরা আশা করি আন্তরিক সদিচ্ছা এবং এই খাতের সাথে সংশ্লিষ্ট ও সংশ্লিষ্ট হতে ইচ্ছুক জনগোষ্ঠীর উদ্যম এই খাতের সকল প্রতিবন্ধকতা দূর করে অদূর ভবিষ্যতে আইটি খাতে বাংলাদেশকে বিশ্বের অন্যতম নেতৃত্বস্থানীয় পর্যায়ে উন্নীত করতে সমর্থ হবে। এই প্রচেষ্টার মাধ্যমেই আমরা 'ভিশন ২০১২-ডিজিটাল বাংলাদেশ'-এর দিকে এগিয়ে যেতে পারব। আমরা বিশ্বাস করি 'ওয়ান বাংলাদেশ'-এ এবং এও বিশ্বাস করি যে এই দেশের ১০ কোটি তরুণপ্রাণ বাংলাদেশকে কেবল মধ্য আয়ের একটি দেশই নয়, আগামী ১৫ বছরের মধ্যে উচ্চ আয়ের দেশেও পরিণত করতে সক্ষম হবে।

এক নজরে বাংলাদেশের শিক্ষা এবং তথ্যপ্রযুক্তি

শি ক্ষা র্থী

 উচ্চশিক্ষায় অধ্যয়নরত ২৩ মিলিয়ন

 নারী শিক্ষার অব্যাহত বৃদ্ধি

আ ই টি কো ম্পা নি

 সফটওয়্যার/আইটি এনাবল্ড সার্ভিসেস এবং বিপিও (বিজনেস প্রসেস আউটসোর্সিং)

 অনলাইন সাপোর্ট পোর্টাল

আ ই টি খা তে রা জ স্ব আ য়

 বাত্সরিক ৫৬% প্রবৃদ্ধি

 লক্ষ্য :আগামী ৭ বছরে জিডিপির ৭%-এ উন্নীত হওয়া

মো বা ই ল

 ১১০ মিলিয়ন সক্রিয় মোবাইল ব্যাবহারকারী

 মোবাইল ব্যাংকিং বাড়ছে অত্যন্ত দ্রুতগতিতে

 জাপানি প্রযুক্তির ব্যবহারে মোবাইলে দূরবর্তী স্বাস্থ্যসেবা

লেখক :সভাপতি, বেসিস; সিইও, এখনই ডটকম

অনুবাদ :প্রাঞ্জল সেলিম

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নারায়ণগঞ্জে ৭ খুনের ঘটনায় র্যাবের মহাপরিচালক মোখলেছুর রহমান বলেছেন, 'র্যাবের কেউ জড়িত থাকলে তাকে রক্ষার চেষ্টা করব না, বিভাগীয় সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হবে।' তিনি কি এ প্রতিশ্রুতি রক্ষা করতে পারবেন?
9 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২১
ফজর৪:৪৩
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩১
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :