The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার ১০ জুন ২০১৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪২১, ১১ শাবান ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিদেশি বন্ধুদের সম্মাননা স্মারক হিসেবে দেয়া ক্রেস্ট নতুন করে দেবে সরকার | বাণিজ্য ও বিনিয়োগ অনুসন্ধানে বাংলাদেশ সফর করুন : প্রধানমন্ত্রী | বাউল শিল্পী করিম শাহের ইন্তেকাল | মুন্সীগঞ্জের গজারিয়ায় গার্মেন্ট পল্লী নির্মাণে বাংলাদেশ-চীন সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর | সিলেটে দেয়াল চাপায় ৩ ভাই-বোনের মৃত্যু

যাদেরস্বপ্ন ভঙ্গ

আ বি দ শা হ রি য় র

সেই মাহেন্দ ক্ষণের জন্য অপেক্ষার প্রহর শেষ প্রায়। অল্প সময়ের মধ্যেই পর্দা উঠছে বিশ্বকাপের বিশতম আসরের। আর ফুটবলের দেশ ব্রাজিলে এই আয়োজন টুর্নামেন্টে যোগ করেছে নতুন মাত্রা। তবে বরাবরের মতো 'গ্রেটেস্ট শো অন আর্থের' এই আসরেও একেবারে শেষ সময়ে এসে ব্রাজিলের বিমান ধরতে পারেননি বিভিন্ন দেশের সেরা কিছু তারকা। চোট, কোচের সাথে বিবাদ কিংবা বয়স; তাদের জায়গা না পাওয়ার কারণ যেটাই হোক, তাদের অনুপস্থিতিতে কিছুটা হলেও রং হারিয়েছে বিশ্বকাপ। ফলে ফুটবল শ্রেষ্ঠত্বেও লড়াইয়ে নিশ্চিতভাবেই অনুভূত হতে যাচ্ছে তাদের অভাব। লিখেছেন শাহান শাহরিয়র।

ল্যান্ডন ডনোভান (যুক্তরাষ্ট্র)

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ গোলদাতাকে ২৩ সদস্যের দলে না রেখে আমেরিকা তো বটেই পুরো ফুটবল বিশ্বকেই অবাক করে দিয়েছেন দলটির কোচ জার্গেন ক্লিন্সম্যান। ডনোভানের ঘোষণা কিছুটা অবাক করলেও এটা একেবারে অপ্রত্যাশিত ছিল না। কারণ, 'সুনাম নয়, পারফর্মেন্সের ভিত্তিতে দল ঘোষণা করা হবে' বলে আভাস দিয়েছিলেন জার্মানির বর্ষীয়ান এ কোচ। সেটা করতে গিয়েই দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড়টিকে বসিয়ে রাখতে হচ্ছে এই জার্মানকে। বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের হয়ে সর্বোচ্চ (১২ ম্যাচে ৫ গোল) গোলের মালিক ডনোভান। ক্লাব ফুটবলে মনোনিবেশ করার জন্য গতবছর আন্তর্জাতিক ফুটবল থেকে একবছরের জন্য দূরে ছিলেন ডনোভান। আর বাদ পড়ার পরপরই মেজর সকার লিগের ইতিহাসে সর্বোচ্চ গোলের নতুন রেকর্ড গড়ে ক্লিন্সম্যানকে দারুণ একটা জবাবই দেন তিনি। ডনোভানের বাদ পড়ার সিদ্ধান্তের কঠোর সমালোচনা ঝরে মার্কিনসহ গোটা বিশ্বের গণমাধ্যমেই।

অ্যাশলি কোল (ইংল্যান্ড)

আরেক অভিজ্ঞ লেফট-ব্যাক অ্যাশলি কোলও ব্রাজিল বিশ্বকাপ মিস করতে যাচ্ছেন। বিশ্বকাপ দলে কেন তাকে রাখা হয়নি - সে ব্যাপারে অবশ্য দল ঘোষণার আগেই কোলের সঙ্গে কথা বলেছেন ইংল্যান্ড কোচ রয় হজসন। আর বিশ্বকাপ দলে সুযোগ না পেয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারেরই ইতি টেনে দিয়েছেন এই চেলসি তারকা। দুর্দান্ত রক্ষণ কৌশল, ফ্রি-কিক কিংবা কর্নার থেকে হেডে গোল করার ক্ষমতা কিংবা নিজেদের সীমানা থেকে বল নিয়ে প্রতিপক্ষের গোলমুখে ঝটিকা আক্রমণে সক্ষম কোলের অভাব ইংল্যান্ড দল বোধ করুক বা না করুক ফুটবল ভক্তরা বোধ করবেন সন্দেহ নেই।

মারিও গোমেজ (জার্মানি)

গতবছর সিরিএ-তে ফিওরেন্তিনায় অভিষেক হওয়ার পর সেখানে ক্যারিয়ারের সবচেয়ে খারাপ মৌসুমটাই কেটেছে বলে নিজেই স্বীকার করেছেন মারিও গোমেজ। তবে খেলোয়াড়টা গোমেজ বলেই ফিওরেন্তিনার হয়ে পুরো মৌসুমে ১৫ ম্যাচে মাত্র ৪ গোল করার পরও জার্মানির চূড়ান্ত বিশ্বকাপ দলে তার উপস্থিতি আশা করেছিলেন অনেকেই। তবে কোচ জোয়াকিম লো ভরসা করতে রাজি হননি ইউরো ২০১২ চ্যাম্পিয়নশীপে দারুণ পারফর্ম করা এই তারকার উপর। হাঁটুর ইনজুরি কাটিয়ে উঠতে না পারার ফলে গোমেজের ম্যাচ ফিটনেসে ঘাটতি থাকায় ব্রাজিলগামী দলে জায়গা দেননি অভিজ্ঞ এই তারকাকে। ফলে জার্মানির জার্সি গায়ে ৫৯ ম্যাচে ২৫ গোল করা ২৮ বছর বয়সী এই স্ট্রাইকার থেকে গেছেন উপেক্ষিতই। আর গোমেজের অনুপস্থিতি চতুর্থ বিশ্বকাপ খেলার সুযোগ হয়েছে মিরোস্ল¬াভ ক্লোসা। তবে ক্লোসার বয়স এবং লুকাস পোডলস্কির ফর্মহীনতা বিশ্বকাপে স্ট্রাইকার সঙ্কটে ভোগাতে পারে জার্মানিকে।

সামির নাসরি (ফ্রান্স)

পারফরম্যান্স বিচারে ফ্রান্সের বিশ্বকাপ দলে 'অটোম্যাটিক চয়েজ' যে কয়েকজন ছিলেন সামির নাসরি নিঃসন্দেহে তাদের অন্যতম। তবে কোচের সঙ্গে তার অতীত সম্পর্ক ইঙ্গিত দিচ্ছিল অন্য কিছুরই। দল ঘোষণার আগ মুহূর্ত পর্যন্ত লিগে ম্যানচেস্টার সিটির হয়ে দুর্দান্ত পারফরম্যান্স দেখালেও এই অ্যাটাকিং মিডফিল্ডারের সর্বনাশ করেছে জাতীয় দলে তার অতীত ইতিহাসই। সতীর্থ খেলোয়াড়দের সঙ্গে নাসরির বাজে সম্পর্ক, কোচ দিদিয়ের দেশমের এককালের সতীর্থ এবং ফরাসি জাতীয় দলের সাবেক তারকা উইলিয়াম গালাসের সঙ্গে নাসরির বিরোধ এবং সর্বোপরি দলে অভ্যন্তরীণ বিরোধ সৃষ্টির আশঙ্কার কথা জানিয়ে নাসরিকে ব্রাজিলের টিকেট দিতে অস্বীকার করেন দেশম। ২০০৮ ইউরোতে গালাসের সঙ্গে প্রকাশ্য বিরোধের পর দুই বছর আগে পোল্যাান্ড-ইউক্রেনে গত ইউরোতে আরেক জাতীয় দল সতীর্থ হাতেম বিন আরফার সঙ্গে বিবাদের মূল ব্যক্তি ছিলেন নাসরি। আর এসবের ফলাফল স্বরূপ দর্শক হয়েই বিশ্বকাপটা উপভোগ করতে হচ্ছে সিটির হয়ে প্রিমিয়ার লিগ জেতা নাসরিকে।

মাইকেল ক্যারিক (ইংল্যান্ড)

ইংল্যান্ড দলের আরেক ধারাবাহিক খেলোয়াড়। ডেভিড ময়েস কোচ থাকাকালীন ম্যানচেস্টার ইউনাইটেডে সময়টা মোটেই ভালো কাটেনি ক্যারিকের। রেড ডেভিলসদের হয়ে মাত্র এক মৌসুম শেষেই বরখাস্ত হওয়া এই কোচের পছন্দের তালিকায় ছিলেন না ক্যারিক এবং স্যার অ্যালেক্স ফার্গুসনের অধীনে তাদের যোগ্যতা নিয়ে সন্দেহ পোষণ করেছিলেন তিনি। এই মানসিক যন্ত্রণাই হয়তো সর্বোচ্চ পর্যায়ে খেলার সক্ষমতা তারা হারিয়ে ফেলেন ফার্গুসনের ইউনাইটেডের অবিচ্ছেদ্যে অংশ এই তারকা। আর ক্লাবে অনিয়মিত হওয়াতে ইংল্যান্ড দলেও সুযোগ হয়নি ক্যারিকের। যদিও পল স্কোলসের মতো সাবেকরা বলছেন ক্যারিককে সুযোগ না দিয়ে বড় ভুলই করতে যাচ্ছেন হজসন। সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড তারকা স্কোলস বলেন, এই মুহূর্তে প্লে¬-মেকার হিসেবে স্টেভেন জেরার্ডের একমাত্র বিকল্প হতে পারেন ক্যারিক।

কার্লোস তেভেজ (আর্জেন্টিনা)

আলেসান্দে া সাবেলার বিশ্বকাপ দলে তার জায়গা না পাওয়াটা খুব বেশি বিস্ময়ের জন্ম দেয়নি ঠিকই তবে সন্দেহাতীতভাবেই ব্রাজিল বিশ্বকাপে সুযোগ না পাওয়া সবচেয়ে বড় তারকাটির নাম কার্লোস তেভেজ। সাবেলার সঙ্গে অতীতের তিক্ত সম্পর্কের কারণে বাছাইপর্বে আর্জেন্টিনার প্রস্তুতি ম্যাচগুলোতেও জায়গা হয়নি এই জুভেন্তাস স্ট্রাইকারের। শেষ মুহূর্তে দলে ডাকা হতে পারে, ভক্তরা এমন আশা করলেও নিজের সিদ্ধান্তকেই চূড়ান্ত বলে রায় দিয়েছেন সাবেলা। ফলে টানা দ্বিতীয়বারের মতো ফুটবল শ্রেষ্ঠত্বের আসরে অংশ নেয়া হচ্ছে না তেভেজের। স্ট্রাইকারবহুল আর্জেন্টিনা দলে তেভেজের অভাব হয়তো খুব বেশি বোধ হবে না তবে ভক্তরা ঝাঁকড়া চুলের এই তারকাকে মিস করবেন ঠিকই।

ফ্রাঙ্ক রিবেরি

ক্লাব ফুটবলে গত কয়েক বছরে বায়ার্ন মিউনিখের আধিপত্যের অন্যতম কারন ছিল ব্যাভারিয়ানদের জার্সি গায়ে ফ্রাঙ্ক রিবেরির অসাধারন পারফরম্যান্স। বাস্তিয়ান শোয়েনস্টেইগারের অবর্তমানে বায়ার্ন মধ্যমাঠের দায়িত্ব নেয়া এই ফরাসি গোল করানোর পাশাপাশি গোল করায়ও দারুন দক্ষ। পাশাপাশি ফ্রিকিক থেকে গোল করায় দারুন পারঙ্গম। রোনালদো-মেসির পেছনে থেকে ফিফা বর্ষসেরা পুরস্কারের তালিকায় তৃতীয় স্থানে থাকা রিবেরির এই বহুগুনের মিশ্রণই দিদিয়ের দেশমের বিশ্বকাপ দলের সেরা অস্ত্রে পরিণত করেছিল তাকে। রিবেরিকে দলে রাখতে দেশম এতটাই দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন যে চোটাক্রান্ত রিবেরিকেও ২৩ জনের চূড়ান্ত দলে তাকে রাখেন তিনি। আশা ছিল বিশ্বকাপের আগে প্রীতি ম্যাচগুলোতে না পারলেও অন্তত ফ্রান্ত নকআউট রাউন্ডে উঠতে পারলে অন্তত মাঠে নামতে পারবেন তিনি। তবে গত সপ্তাহে চিকিত্সকদের একটা ঘোষনায় শেষ হয়ে রিবেরির সর্বশেষ আশাটাও। জানিয়ে দেয়া হয়, অন্তত আরো একমাস বলে পা ছোয়ানো হচ্ছে না এই আক্রমনাত্মক মিডফিল্ডারের। সমর্থকদের হতাশায় ডুবিয়ে তাই বিশ্বকাপটা মাঠের বাইরেই কাটাতে হচ্ছে রিবেরিকে।

গায়েল ক্লিচি (ফ্রান্স)

মাঠের বাইরের ঘটনার কারণে সামির নাসরির বাদ পড়াটা মেনে নেয়া গেলেও গায়েল ক্লিচির বাদ পড়াটা ছিল বিস্ময়কর। চলতি মৌসুমে ম্যানচেস্টার সিটির একাদশে পুরোপুরি নিয়মিত না হলেও ধারণা করা হচ্ছিল বিশ্বকাপে জাতীয় দলের জার্সি গায়ে চড়াতে সেটা যথেষ্টই হবে। মাঠে ক্লিচির পজিশনই এই আশার পালে হাওয়া যোগাচ্ছিল। কারণ, প্রাকৃতিকভাবেই বাম পায়ের এই খেলোয়াড় নিজের স্বাভাবিক জায়গা লেফট-ব্যাক পজিশনের পাশাপাশি খেলতে পারেন আক্রমণাত্মক ডিফেন্ডার হিসাবেও। তবে এগুলোর কোন কিছুই শেষ পর্যন্ত মন কাড়তে পারেনি দেশের হয়ে ২০টি আন্তর্জাতিক ম্যাচ খেলা এই তারকার। অনেকের ধারণা ম্যানচেস্টার সিটিতে নাসরির সঙ্গে দারুণ সম্পর্কেও কারণেই ব্রাজিল যেতে পারছেন না ক্লিচি। নাসরির বাদ পড়া নিয়ে ক্লিচি সতীর্থ খেলোয়াড়দের সঙ্গে কথা বলুক সেটা চাইছেন না দেশম। তবে সুযোগ পেলে ক্লিচি ব্রাজিলে হয়তো অমূল্য সম্পদ হতে পারতেন ফ্রান্সের জন্য। প্যাট্রিক এভরার বয়স হয়ে গেছে এবং ইতোমধ্যেই তিনি তার সেরা সময় পার করে এসেছেন। অন্যদিকে আন্তর্জাতিক পর্যায়ে লুকাস ডিগনের অভিজ্ঞতাও খুব বেশি নয়।

লুকাস নেইল (অস্ট্রেলিয়া)

গত দুই বিশ্বকাপে সকারুদের রক্ষণভাগের মূল স্তম্ভ ছিলেন নেইল এবং দক্ষতার সঙ্গে যে ক'জন অস্ট্রেলিয়ান খেলোয়াড় যে কোন পরিস্থিতিতে মাঠে মানিয়ে নিতে পারেন তাদের মধ্যে অন্যতম ছিলেন তিনি। প্রথম দল হিসাবে অস্ট্রেলিয়ার ২০১৪ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনের পেছনেও অন্যতম প্রধান খেলোয়াড় ছিলেন তিনি। তবে নিজ ক্লাবে সামপ্রতিক ফর্মের কারণে জাতীয় দল থেকে বাদ পড়েছেন তিনি। পাশাপাশি ম্যাচ ফিটনেসেও ঘাটতি রয়েছে তার।

আলি করিমি (ইরান)

ব্রাজিল বিশ্বকাপে জাতীয় দলের প্রতিনিধিত্ব করার জন্য দীর্ঘদিনের প্রত্যাশা ছিল অভিজ্ঞ করিমির। কোচ কার্লোস কুইরোজও বিভিন্ন সময় সাক্ষাত্কারে নিজের কাজ করা ফুটবলাদের মধ্যে সেরাদের এতজন হিসেবে ৩৫ বছর বয়সী করিমিকে উল্লে¬খ করেছেন। ব্রাজিল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনে ইরানের হয়ে সবচেয়ে বেশি অবদান রেখেছেন করিমি। ইসলামি প্রজাতান্ত্রিক দেশটির মধ্যে সবচেয়ে সেলিব্রেটি ফুটবলারও তিনি। তবে তারকাখ্যাতি কিংবা অতীত রেকর্ড কিছুই কাজে আসেনি তার। দেশটির বিতর্কিত খেলোয়াড়দের মধ্যেও অন্যতম ছিলেন তিনি। ২০০৮ সালে করিমি প্রকাশ্যে ইরান ফুটবল ফেডারেশনের সমালোচনা করেছিলেন। তার আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারে রাষ্ট্রপতি মাহমুদ আহমেদিনেজাদ এবং হাসান খোমেনির হস্তক্ষেপ দরকার হয়েছিল। এর একবছর পর দেশটিতে ভোট কারচুপির প্রতিবাদে করিমি এবং কতিপয় আন্তর্জাতিক খেলোয়াড় হাতে সবুজ ব্যান্ড পরেছিলেন।

ফিলিপে কটিনহো (ব্রাজিল)

তারকাবহুল ব্রাজিল স্কোয়াডে কার মাথায় খড়গ পড়বে সেটা নিয়ে আগে থেকেই চিন্তিত ছিলেন সমর্থকরা। সম্ভাব্য তালিকায় নাম ছিল ফিলিপে কটিনহোরও। লিভারপুলের হয়ে অসাধারণ একটা মৌসুম কাটালেও জাতীয় দলের হয়ে খেলা হবে কিনা সে নিয়েই প্রশ্ন ছিলো। কারণ, তার এবং কোচ স্কলারির প্রিয় উইলিয়ানের মাঠের পজিশনটা একই রকম। শেষ পর্যণ্ত কটিনহোর বদলে চেলসির উইলিয়ানের উপরেই আস্থা রেখেছেন 'বিগ ফিল'। ফলে ব্রাজিলের বিখ্যাত হলুদ জার্সি গায়ে বিশ্বকাপ খেলার আশাটা আরো চার বছরের জন্য ঝুলিয়ে রাখতে হচ্ছে গত মৌসুমে অল রেডদের সাফল্যের অন্যতম কারিগর কটিনহোকে।

র্যাদামেল ফ্যালকাও

সুস্থ থাকলে, কলম্বিয়ার তো বটেই এবারের বিশ্বকাপেও হয়তো সেরা খেলোয়াড় হয়ে যেতে পারতেন রাদামেল ফ্যালকাও। কিন্তু গত জানুয়ারিতে হাঁটুর ইনজুরির ধকল কাটিয়ে উঠতে না পারায় এবারের বিশ্বকাপ খেলা অধরাই থেকে গেল ফরাসি লিগের দলের মোনাকোর এই স্ট্রাইকারের। তাকে ছাড়াই কলম্বিয়ার কোচ হোসে পেকারম্যান সোমবার সন্ধ্যায় আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে এক সংবাদ সম্মেলনের মধ্যদিয়ে ২৩ সদস্যের দল ঘোষণা করেছে। এর আগে গত ১৩ মে ২৮ বছর বয়সী ফ্যালকাওকে রেখেই ২৩ সদস্যের দল ঘোষণা করেছিল কলম্বিয়া। তবে গত সোমবার জানা যায় ম্যাচ খেলার জন্য এখনও সমপূর্ণভাবে ফিট হয়ে উঠতে পারেননি ফ্যালকাও। ফলে তাকে ছাড়াই আগামী ১৪ জুন গ্রীসের বিপক্ষে গ্রুপ 'সি'-এর ম্যাচ দিয়ে বিশ্বকাপের লড়াই শুরু করবে কলম্বিয়া।

গ্রুপে কলম্বিয়ার বাকি দুই প্রতিপক্ষ হল আইভোরি কোস্ট ও জাপান। দল ঘোষণার পর ফ্যালকাও মানসিকভাবে খানিকটা বিপর্যস্ত হলেও দলের প্রতি জানিয়েছেন শুভ কামনা। কলম্বিয়ান পত্রিকা এল পাইসকে বলেন, 'আসলে আমার ভাবনাতে কেবল বিশ্বকাপই ছিল। তবে যা হয়ে গেছে সেটা নিয়ে আমার কিছু করার নেই। দলের প্রতি আমার শুভ কামনা রইলো। আশাকরি বিশ্বকাপটা তাদের জন্য ভাল কাটবে।'

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ব্যাংক জালিয়াতি রোধে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে পরিচালক নিয়োগে মানদণ্ড নির্ধারণের ওপর বিশেষ নজর দেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। জালিয়াতি রোধে এই সিদ্ধান্ত কার্যকর ভূমিকা রাখবে কি?
1 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৮
ফজর৪:৪১
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৪
এশা৬:৪৫
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :