The Daily Ittefaq
ঢাকা, শনিবার ১২ জুলাই ২০১৪, ২৮ আষাঢ় ১৪২১, ১৩ রমজান ১৪৩৫
সর্বশেষ সংবাদ গোল্ডেন বলের জন্য মনোনীত ১০ খেলোয়াড় | গাজায় ইসরাইলি বিমান হামলায় নিহত ১৬ | ঝিনাইদহে 'বন্দুকযুদ্ধে' ২ চরমপন্থি নিহত

তিন হাজার কোটি ডলার ছাড়াল রপ্তানি আয়

রেজাউল হক কৌশিক

এই প্রথমবারের মত বাংলাদেশের রপ্তানি আয় ৩ হাজার কোটি ডলার ছাড়াল। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ পরিসংখ্যান অনুযায়ী, সদ্যসমাপ্ত ২০১৩-১৪ অর্থবছরে ৩ হাজার ১৭ কোটি ৬৮ লাখ মার্কিন ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এর আগের অর্থবছরে মোট রপ্তানির পরিমাণ ছিল দুই হাজার ৭০২ কোটি ৭৩ লাখ ডলার। অর্থাত্ সদ্যসমাপ্ত অর্থবছরে এর আগের অর্থবছরের তুলনায় রপ্তানি বেড়েছে ১১ দশমিক ৬৫ শতাংশ। অবশ্য বিগত অর্থবছরে রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হয়নি। বছরের শেষের দিকে এসে কাঙ্ক্ষিত পরিমাণ রপ্তানি না হওয়ায় লক্ষ্যমাত্রা থেকে কিছুটা পিছিয়ে রপ্তানি আয়। বিগত বছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ৫০ কোটি ডলার।

গেল অর্থবছরের শুরুর দিকে রাজনৈতিক অস্থিরতা শুরু হলে রপ্তানি বাধাগ্রস্ত হয়। এর কারণে রপ্তানি আয়ে বড় ধাক্কা লাগবে বলেও আশঙ্কা ছিল। তবে রপ্তানি আয়ের এই প্রবৃদ্ধিতে সন্তোষ প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বৃহস্পতিবার রাজধানীতে ভ্যাট দিবসের এক অনুষ্ঠানে তিনি বলেন, আন্দোলনের নামে এত তাণ্ডবের পরও রপ্তানি আয় বেড়েছে। ব্যবসায়ীরা ব্যবসায়ে ফিরে এসেছেন। তিনি বলেন, রপ্তানি আয়ে লক্ষ্যমাত্রার তুলনায় সামান্য ঘাটতি রয়েছে। আন্দোলনের নামে এই তাণ্ডব না হলে এই ঘাটতিও থাকত না। চলতি অর্থবছরে লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ৩২ কোটি ডলার বা এক দশমিক শূন্য ছয় শতাংশ পিছিয়ে রয়েছে।

রপ্তানির ইতিবাচক ধারার বিষয়ে রপ্তানিকারকদের সংগঠন এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইএবি) সভাপতি আব্দুস সালাম মুর্শেদী বলেন, রাজনৈতিক খারাপ অবস্থার মধ্যেও রফতানি বেড়েছে এটা খুবই ভাল লক্ষণ। তবে গ্যাস-বিদ্যুত্ সংকট, উচ্চসুদ হার, অবকাঠামো সমস্যাসহ নানামুখী সমস্যায় রপ্তানিকারকরা শঙ্কিত। এজন্য আসছে দিনগুলোতে আরো বেশি চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে বলে তিনি মনে করেন।

পরিসংখ্যানে দেখা গেছে, রপ্তানি আয়ের প্রধান নিয়ামক তৈরি পোশাকের মধ্যে নিট পোশাক রপ্তানির লক্ষ্যমাত্রা পূরণ করলেও ওভেন পোশাক খাতে গেল অর্থবছরের নির্ধারিত লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। আলোচ্য সময়ে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় নিট পোশাক খাতের রপ্তানি ১৫ দশমিক ছয় শতাংশ বেড়েছে। এসময়ে এক হাজার ৪৭ কোটি ৫৮ লাখ ডলারের রপ্তানি হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে চার দশমিক নয় শতাংশ বেশি। আর ওভেন পোশাক খাতে রপ্তানি হয়েছে এক হাজার ১০৩ কোটি ৯৮ লাখ ডলারের। যা লক্ষ্যমাত্রার তুলনায় এক দশমিক তিন শতাংশ কম এবং আগের অর্থবছরের তুলনায় ১২ দশমিক ৭০ শতাংশ বেশি।

এ সময়ে রপ্তানি আয়ে ইতিবাচক ভূমিকা রেখেছে কৃষি ও কৃষিজাত পণ্য, হিমায়িত খাদ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, ম্যানুফেকচার কমিউডিটিস, প্লাস্টিক পণ্য, রাবার, কাঠ ও কাঠজাত পণ্য, কার্পেট, ফার্নিচার, ফুটওয়্যার, কম্পিউটার সার্ভিস প্রভৃতি। ইপিবির তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, ইপিবির তালিকাভুক্ত পণ্যগুলোর মধ্যে পাট ও পাটজাত পণ্য, ইঞ্জিনিয়ারিং পণ্য, বিল্ডিং মেটারিয়াল, টেরি টাওয়েল, সিমেন্টসহ বেশকিছু পণ্যের রপ্তানি আগের অর্থবছরের তুলনায় কমেছে।

এদিকে একক মাস হিসেবে গত জুনে আগের বছরের একই মাসের তুলনায় রপ্তানি বেড়েছে সাড়ে তিন শতাংশ। তবে নির্দিষ্ট লক্ষ্যমাত্রার চেয়ে আট দশমিক ৬৫ শতাংশ কম রপ্তানি হয়েছে। গত জুনে ৩০৬ কোটি ৫২ লাখ ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে রপ্তানি হয়েছে ২৮০ কোটি দুই লাখ ডলারের পণ্য। আগের অর্থবছরের একই মাসে রপ্তানি হয়েছিল ২৭০ কোটি ৫৪ লাখ ডলারের পণ্য।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আন্তঃমন্ত্রণালয়ের সভায় ঈদের আগে ৩ দিন এবং পরে ২ দিন মহাসড়কে পণ্যবাহী ভারী যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আপনি এই সিদ্ধান্ত সমর্থন করেন কি?
5 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
ফেব্রুয়ারী - ১৯
ফজর৫:১৩
যোহর১২:১৩
আসর৪:২০
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৬:২৯সূর্যাস্ত - ০৫:৫৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :