The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার ২২ জুলাই ২০১৪, ৭ শ্রাবণ ১৪২১, ২৩ রমজান ১৪৩৫
সর্বশেষ সংবাদ ব্রাজিলের নতুন কোচ দুঙ্গা | ইন্দোনেশিয়ায় নির্বাচনে জয়ী উয়িদোদো | বিসিএস পরীক্ষায় এমসিকিউ বাদ দেয়ার সুপারিশ

হযরত খান জাহান আলীর বিলুপ্ত নগরী বারোবাজার

খনন করে পাওয়া ৬টি মসজিদ নতুন অবয়বে

বিমল সাহা, ভ্রাম্যমাণ প্রতিনিধি

বিলুপ্ত নগরী বারোবাজার। ভাঙ্গাচোরা ইটের নিচে চাপা পড়ে আছে এ নগরের ইতিহাস। হোসেন উদ্দীন হোসেনের লেখা 'যশোরাদ্য দেশ' গ্রন্থ থেকে জানা যায়, বারোটি বাজার নিয়ে প্রসিদ্ধ ছিল প্রাচীন বারোবাজার নগরী। এ নগরের পরিধি ছিল ১০ বর্গমাইল। খোশালপুর, পিরোজপুর, বাঁদুরগাছা, সাদেকপুর, দৌলতপুর, সাতগাছিয়া, এনায়েতপুর, মুরাদগড়, রহমতপুর, মোল্লাডাঙ্গা, বাদেডিহী প্রভৃতি গ্রাম নিয়ে গড়ে উঠেছিল এ নগরী। মসলিনসহ বিভিন্ন মূল্যবান পণ্য এখান থেকে রপ্তানি হত দেশের বাইরে।

পঞ্চদশ শতাব্দীতে হযরত খান জাহান আলী এদেশে ইসলাম প্রচারে এসে বারোবাজারে আস্তানা স্থাপন করেন। তার সঙ্গে ছিলেন কয়েকজন দরবেশ ও আউলিয়া। দলে দলে মানুষ ইসলাম ধর্ম গ্রহণ করেন। এলাকাটির নামকরণ হয় 'শহর মহম্মদাবাদ'। একে একে গড়ে উঠে অনেকগুলো মসজিদ। প্রতিটি মসজিদের সাথে খনন করা হয় একটি করে দীঘি। একসময় হযরত খান জাহান আলী বারোবাজার ছেড়ে বাগেরহাটে চলে যান। তারপর একসময় এ নগরী ধবংস হয়ে যায়। কিভাবে এ নগরী ধবংস হয়েছিল তা অবশ্য জানা যায়নি। মসজিদগুলো মাটির নিচে চাপা পড়ে।

গত শতাব্দীর আশির দশকের মাঝামাঝি স্থানীয় মানুষ জঙ্গলে ঘেরা উঁচু উঁচু মাটির ঢিবির নিচে প্রাচীন আমলের মসজিদের ধ্বংসাবশেষ দেখতে পায়। এরপর প্রত্নতত্ত্ব বিভাগ ঢিবিগুলো খনন শুরু করে। এ পর্যন্ত সাতগাছিয়া মসজিদ, গলাকাটা মসজিদ, জোড়বাংলা মসজিদ, মনোহর মসজিদ, গোড়ার মসজিদ, পীরপুকুর মসজিদ, শুকুর মল্লিক মসজিদ, নুনগোলা মসজিদ, পাঠাগার মসজিদ ও চেরাগদানী মসজিদ আবিষ্কার হয়েছে। প্রত্নতত্ত্ব অধিদপ্তর আগের অবয়ব ঠিক রেখে মসজিদগুলো সংস্কার বা নির্মাণ শুরু করে। এ পর্যন্ত ৬টি মসজিদ নির্মাণ করা হয়েছে। সাতগাছিয়া, পীরপুকুর, মনোহর ও নুনগোলা মসজিদের পুনঃনির্মাণ কাজ অর্ধেক হওয়ার পর থেমে আছে। এসব মসজিদে নতুন করে আযানের ধ্বনি শোনা যায়। ধর্মপ্রাণ মুসলমানগণ নামাজ পড়ছেন। প্রতিদিন বিভিন্নস্থান থেকে মানুষ মসজিদগুলো দেখতে বারোবাজার আসেন। অনেকগুলো কবরখানা আবিষ্কার করা হয়। মাটি খুঁড়লে মানুষের কংকাল মেলে। এতে ধারণা করা যায়, যুদ্ধবিগ্রহ বা মহামারিতে মানুষ মারা যায় এবং সে জন্য এ নগরী ধ্বংস হয়ে যায়। বারোবাজারকে একটি পর্যটন কেন্দ হিসাবে গড়ে তোলা যায়।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
র্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের পরিচালক উইং কমান্ডার এটিএম হাবিবুর রহমান বলেছেন, 'ষড়যন্ত্রমূলকভাবেই র্যাব ভেঙে দেয়ার আহ্বান জানানো হয়েছে।' আপনিও কি একমত?
6 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৬
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :