The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার ২৬ জুলাই ২০১৩, ১১ শ্রাবণ ১৪২০ এবং ১৬ রামাযান ১৪৩৪
সর্বশেষ সংবাদ এইচএসসির ফল আগস্টের প্রথম সপ্তাহে | ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় এমপি নিহত | অপহরণের ১৭ দিন পর মুক্ত সেই পাঁচজন

দেখা হয় নাই

বিবিচিনি শাহী মসজিদ

বাংলাদেশজুড়েই ছড়িয়ে-ছিটিয়ে আছে অসংখ্য প্রাকৃতিক আর মনুষ্যনির্মিত দর্শনীয় স্থান। মূলত এই স্থানগুলোর কথা মাথায় রেখেই আজকের আয়োজনে থাকছে একটি দর্শনীয় স্থানের বিবরণ। আর আজ এতে প্রকাশিত হলো বাগেরহাট জেলার ষাটগম্বুজ মসজিদ-এর কথা।

বাংলাদেশের বিভিন্ন স্থানে মোঘল স্থাপত্যের নিদর্শন হিসেবে যে কয়টি মসজিদ রয়েছে তারই মধ্যে উল্লেখযোগ্য একটি হলো বরগুনার বিবিচিনি শাহী মসজিদ। আয়তনে অতটা বৃহত্ না হলেও প্রায় সাড়ে তিনশ বছর পুরোনো এই মসজিদটির স্থাপত্য রীতিতে মোগল ভাবধারার ছাপ সুস্পষ্ট। বরগুনা জেলার বেতাগী উপজেলা সদর থেকে ১০ কি. মি. দূরে বিবিচিনি ইউনিয়নে এই মসজিদটি অবস্থিত। এলাকার অধিকাংশ মানুষের মতে ১৬৫৯ খ্রিস্টাব্দে হযরত শাহ্ নেয়ামত উল্ল¬াহ (র.) পারস্য থেকে এই এলাকায় ইসলাম প্রচারের উদ্দেশ্যে এসে বিবিচিনিতে এ মসজিদটি নির্মাণ করেন। তার কন্যা চিনিবিবি এবং ইসাবিবির নামানুসারে বিবিচিনি গ্রামের নামকরণ করা হয়েছে এবং মসজিদটির নাম রাখা হয়েছে বিবিচিনি শাহী মসজিদ। মসজিদটির দৈর্ঘ্য ৩৩ ফুট এবং প্রস্থ ৩৩ ফুট। চারদিকের দেয়ালগুলো ৬ ফুট চওড়া এবং এর গাঁথুনিতে ব্যবহূত ইটগুলো মোগল আমলের ইটের মাপের সমান। সমতল ভূমি থেকে মসজিদের স্থান বা ভিত্তিভূমিটি প্রায় ৩০ ফুট টিলার উপর অবস্থিত। তবে তার উপরও প্রায় ২৫ ফুট উঁচুতে রয়েছে মসজিদের মূল স্থানটি। এ ছাড়া মসজিদের পাশে রয়েছে ৩টি কবর। কবর ৩টি সাধারণ কবরের মতো হলেও লম্বা ১৫/১৬ হাত এবং এটিই এই কবরগুলোর ব্যতিক্রমী বৈশিষ্ট্য। এলাকাবাসীর মতে সেখানে চির নিদ্রায় শায়িত আছেন মসজিদের প্রতিষ্ঠাতা হযরত শাহ্ নেয়ামত উল¬াহ্ (র.) এবং তার কন্যা চিনিবিবি এবং ইসাবিবি। আরও জানা যায়, সম্রাট আওরঙ্গজেবের রাজত্বকালে ১৭০০ খ্রিস্টাব্দে হযরত শাহ্ নেয়ামত উল্ল¬াহ্ (র.) পরলোকগমন করেন এবং মসজিদের পার্শ্বে তাকে সমাহিত করা হয়। উল্লে¬খ্য প্রত্নতত্ত্ব অধিদপ্তর কর্তৃক মসজিদটি তালিকাভুক্ত করে ইতোমধ্যেই প্রাচীন এই মসজিদটির সংস্কার করা হয়েছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
'নির্বাচনে সকল দল অংশ নেবে, সেনাবাহিনীর প্রয়োজন হবে না।' আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের এই বক্তব্যের সাথে আপনি কি একমত?
6 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৮
ফজর৫:১৩
যোহর১১:৫৫
আসর৩:৩৯
মাগরিব৫:১৮
এশা৬:৩৬
সূর্যোদয় - ৬:৩৪সূর্যাস্ত - ০৫:১৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :