The Daily Ittefaq
ঢাকা, সোমবার ২৮ জুলাই ২০১৪, ১৩ শ্রাবণ ১৪২১, ২৯ রমজান ১৪৩৫
সর্বশেষ সংবাদ তোবায় আটকা শ্রমিক, বেতন দিচ্ছে বিজিএমইএ

৫ ধরনের খাবার থেকে অসুস্থতা

ডা. মোড়ল নজরুল ইসলাম

খাদ্য বা খাবার মানুষের বেঁচে থাকার জন্য অপরিহার্য। তবে সেই একই খাদ্য মাঝে মধ্যে অসুস্থতার কারণ হয়ে দাঁড়ায়। আর যেসব খাদ্য থেকে আমরা অসুস্থ হতে পারি এমন প্রধান বা টপ ৫ ধরনের খাবারের তালিকা দিয়েছেন বিশেষজ্ঞগণ। আর তা হচ্ছে ডিম, সবজি, ফল, মাছ ও মাংস। বাংলাদেশে প্রতি বছর কত লোক খাবার খেয়ে অসুস্থ হয় তার পরিসংখ্যান নেই। তবে আমেরিকানরা গবেষণায় খাদ্যবাহিত রোগের একটি পরিসংখ্যান দিয়েছে। সেদেশে বছরে প্রায় ১ কোটি লোক খাদ্যবাহিত রোগে আক্রান্ত হয়। আর যেসব খাদ্য থেকে অসুস্থ হয় তা হচ্ছে—

প্রতি বছর ১ লক্ষ ৪০ হাজার আমেরিকান ডিম খেয়ে অসুস্থ হন। কারণ ডিম যদি যথাযথভাবে সংরক্ষণ না করা হয় তাহলে এ ধরনের ডিম খেয়ে অসুস্থ হতে পারেন।

সবুজ শাক সবজি বা গ্রীন লিফি ভেজিটেবল থেকে বিশ্বের একনম্বর ফুড রিলেটেড ইলনেস তৈরি হয়। তাই এ ধরনের সবজি আহারের সময় হাইজিনিক কিনা তা দেখতে হবে। বিশেষ করে সালাদ তৈরির সময়।

ফল থেকেও খাদ্যবাহিত রোগ হয়। তাই ফল আহারের সময় ফলের খোসা আহার না করা ভালো।

মাছ থেকেও অসুস্থতা হতে পারে। বিশেষ করে গ্রোসারি শপ থেকে কেনা মাছ। এসব মাছ বারবার এক শেলফ থেকে অন্য শেলফে পরিবর্তন করার কারণে দূষণের শিকার হয়।

মাংস থেকেও খাদ্যবাহিত রোগ হয়। তাই হাইজিনিকভাবে পশু জবাই না করা হলে এবং জবাই খানার পরিবেশ স্বাস্থ্য সম্মত না থাকলে মাংস থেকেও মারাত্মক ফুডপয়জনিং হতে পারে।

তাই যে কোন ধরনের ফ্রেশ খাবার হাইজিনিকভাবে তৈরি ও রন্ধন অত্যন্ত জরুরি। অন্যথায় ফুডপয়জনিংসহ খাদ্যবাহিত রোগের ঝুঁকি থেকে যাবে।

লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ

font
আজকের নামাজের সময়সূচী
ফেব্রুয়ারী - ১৯
ফজর৫:১৩
যোহর১২:১৩
আসর৪:২০
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৬:২৯সূর্যাস্ত - ০৫:৫৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :