The Daily Ittefaq
মঙ্গলবার ২৬ আগস্ট ২০১৪, ১১ ভাদ্র ১৪২১, ২৯ শাওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ ওরিয়েন্টাল ব্যাংকের ছয় কর্মকর্তাসহ ৭ জনের কারাদণ্ড | চট্টগ্রাম নৌঘাঁটিতে যুদ্ধজাহাজে আগুন | বিজিবিকে প্রশিক্ষণ দেয়ার প্রস্তাব বিএসএফের | শাস্তি কমল সাকিবের | আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর হত্যায় আটক ৩

ত্রিপক্ষীয় বৈঠকে সিদ্ধান্ত

৪ দিনের মধ্যে তোবা শ্রমিকদের পাওনার পরিমাণ নির্ধারণ

ইত্তেফাক রিপোর্ট

কারখানা বন্ধের ক্ষেত্রে সার্ভিস বেনিফিট ও নোটিশ পে সহ শ্রমিকদের কত পাওনা হতে পারে আগামী ৪ দিনের মধ্যে তার হিসাব চূড়ান্ত করা হবে। তোবা গ্রুপের মালিকপক্ষ ও কারখানার শ্রমিক ইউনিয়নের নেতাদের সমন্বয়ে এ হিসাব করা হবে। এর ভিত্তিতে শ্রমিক পাওনা পরিশোধ নিয়ে আলোচনা হবে। তোবা গ্রুপের কারখানা বন্ধের পর উদ্ভূত সমস্যার সম্ভাব্য সমাধান নিয়ে গতকাল শ্রম মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর সভাপতিত্বে ওই বৈঠকে নৌ পরিবহন মন্ত্রী এবং গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের আহ্বায়ক শাজাহান খান, তোবার মালিক দেলোয়ার হোসেন ছাড়াও শ্রমিক ও মালিক পক্ষের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আজ মঙ্গলবার সন্ধ্যায় শুরু হওয়া ওই বৈঠক শেষ হয় রাত সাড়ে আটটায়।

বৈঠকে উপস্থিত ছিলেন শ্রম সচিব মিকাইল শিপার। যোগাযোগ করা হলে গতরাতে ইত্তেফাককে তিনি বলেন, কারখানা বন্ধের ক্ষেত্রে আইনগতভাবে শ্রমিকদের প্রাপ্য অর্থের পরিমান নির্ধারণের লক্ষ্যে হিসাব ঠিক করতে বলা হয়েছে। এটি ঠিক হওয়ার পর আবার বৈঠক হবে। গত ১০ জুন থেকে শ্রমিকদের কাজ বন্ধ করে দেয়া এবং গত ১৮ আগস্ট পেছনের তারিখ দিয়ে অনির্দিষ্টকালের জন্য মালিকের কারখানা বন্ধের নোটিশ বেআইনি হয়েছে বলে বৈঠকে উপস্থিত অনেকেই মত দিয়েছেন বলেও জানান তিনি।

বৈঠক সূত্র জানিয়েছে, তোবার মালিক দেলোয়ার তার বর্তমান আর্থিক অসঙ্গতির কথা বৈঠকে তুলে ধরেন। তিনি বলেন, শ্রমিকদের পাওনা পরিশোধের মত কোন টাকা এই মুহুর্তে তার কাছে নেই। তবে তাজরীনের অগ্নিকাণ্ডের ফলে বীমা কোম্পানির কাছে ১৮ কোটি টাকার বীমা দাবি রয়েছে। ওই টাকা পেলে তিনি শ্রমিকদের প্রাপ্য অর্থ পরিশোধ করতে পারবেন বলে জানান।

অন্য দিকে শ্রমিক নেতাদের অনেকেই শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের সব ধরণের পাওনা পরিশোধের দাবি জানান।

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজিএমইএ'র সহ-সভাপতি এস এম মান্নান কচি, রিয়াজ বিন মাহমুদ, সাবেক সহ-সভাপতি সিদ্দিকুর রহমান, বিজিএমইএর লেবার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান আহাদ আলী আনসারি, শ্রমিক নেতা সিরাজুল ইসলাম রনি, নাজমা আক্তার, বাহরানে সুলতান, মাহবুবুর রহমান ইসমাইল প্রমুখ।

বকেয়া বেতনের দাবিতে তোবা গ্রুপের ৫টি কারখানা বুকশান গার্মেন্টস, তোবা ফ্যাশন, তোবা টেক্সটাইল, তাইফ ডিজাইন ও মিতা টেক্সটাইলের শ্রমিকরা জুন থেকে আন্দোলন শুরু করেন। বিজিএমইএর মধ্যস্থতায় বেতন প্রদানে একাধিক তারিখ দেয়া হলেও তারা বেতন পাননি। শেষ পর্যন্ত বাধ্য হয়েই ঈদের আগের দিন শূন্য হাতে কারখানা ভবনে আমরণ অনশনে বসেন তারা। ইতিমধ্যে তাদের তিন মাসের বেতন বকেয়া হয়। নানা নাটকীয়তার পর গত ৬ ও ৭ আগস্ট শ্রমিকদের তিন মাসের বেতন দেয়া হয়। এর পর থেকে শ্রমিকরা ৫টি কারখানা চালু করার দাবি জানিয়ে আসছিল। কিন্তু গত সোমবার শ্রম আইনের ১৩(১) ধারা অনুযায়ী, শ্রমিকদের ধর্মঘটকে 'অবৈধ' আখ্যা দিয়ে কারখানা বন্ধ করার ঘোষণা দেন দেলোয়ার হোসেন।

ইঅ/চৌফে/শ৩৯৬/০৯:০৩পিএম

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, 'হতাশায় নিমজ্জিত বিএনপি আন্দোলনে ব্যর্থ হয়ে মিথ্যাচার করছে।' আপনিও কি তাই মনে করেন?
7 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মার্চ - ২৪
ফজর৪:৪৩
যোহর১২:০৬
আসর৪:২৯
মাগরিব৬:১৪
এশা৭:২৭
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৬:০৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :