The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০১৩, ১২ আশ্বিন ১৪২০, ২০ জিলক্বদ ১৪৩৪
সর্বশেষ সংবাদ জামায়াত পোশাকশিল্পে বিশৃঙ্খলা সৃষ্টির অপপ্রয়াস চালাচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী | রাজশাহীতে পুলিশ-শিবির সংঘর্ষ, আটক ৫ | ভারত থেকে বিদ্যুৎ আমদানি শুরু | তথ্য বিকৃতির অভিযোগে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের ছয় নেতা গ্রেফতার | আওয়ামী লীগের দু'গ্রুপে সংঘর্ষ, পুলিশসহ আহত ৩০ | সিরিয়ার রাসায়নিক অস্ত্র নির্মূলে সমঝোতা

দেখা হয় নাই

দুর্গা সাগর দীঘি

বাংলাদেশজুড়েই ছড়িয়ে-ছিটিয়ে আছে অসংখ্য প্রাকৃতিক আর মনুষ্যনির্মিত দর্শনীয় স্থান। মূলত এই স্থানগুলোর কথা মাথায় রেখেই আজকের আয়োজনে থাকছে একটি দর্শনীয় স্থানের বিবরণ। আর আজ এতে প্রকাশিত হলো বরিশালের দুর্গা সাগর দীঘি-এর কথা।

এককালে বরিশালের পরিচিতি ছিল প্রাচ্যের ভেনিস হিসেবে। শস্য আর সম্পদে ভরপুর ছিল বাংলার এই দক্ষিণাঞ্চল। আর এ কারণেই সে সময়ে বর্মি আর পর্তুগিজ জলদস্যুদের লুণ্ঠনের শিকার হতে হতো এ অঞ্চলের সাধারণ মানুষদের। এরই পরিপ্রেক্ষিতে চন্দ্রদ্বীপ রাজবংশের কীর্তিমান পুরুষ রাজা রামচন্দ্র শ্রীনগর (মাধবপাশায় ) চন্দ্রদ্বীপের (প্রাচীন বরিশাল) রাজধানী স্থায়ীভাবে প্রতিষ্ঠা করেন। রামচন্দ্রের সেই রাজত্ব আর রাজবাড়ির তেমন কিছু এখন আর দেখা না গেলেও কালের সাক্ষী হয়ে আজও টিকে আছে কয়েকটি দীঘি। আর সেই দীঘিগুলোর মধ্যে সবচেয়ে বড় দীঘিটি হলো দুর্গা সাগর। এটি শুধু বরিশালেরই নয়, বরং গোটা দক্ষিণাঞ্চলেরই সবচেয়ে বড় দীঘিগুলোর একটি। রাজবংশের রাজা শিব নারায়ণের প্রজাবত্সল স্ত্রী রানী দুর্গাবতী ১৭৮০ খ্রিস্টাব্দে বিশাল এই দীঘি খনন করেছিলেন বলে জানা যায়। আর তার নামেই এই দীঘিটির পরিচিত হয় দুর্গা সাগর নামে যেখানে মূলত দীঘিটির বিশালতা বোঝাতেই যোগ করা হয়েছিল সাগর শব্দটি। বহুদিন থেকেই এ অঞ্চল এবং এ অঞ্চলে বেড়াতে আসা মানুষদের কাছে আকর্ষণীয় একটি স্থান হয়ে আছে দুর্গা সাগর দীঘিটি। পর্যটকদের এবং প্রকৃতি প্রেমীদের কাছে এটি চমত্কার একটি স্থান। এখানে রয়েছে বেশ বড় আকারের সিমেন্টের প্রশস্ত ও পরিচ্ছন্ন ঘাটলা এবং দীঘির মাঝে সুন্দর একটি দ্বীপ যেখানে শীতকালে অতিথি পাখিদের কলকাকলিতে মুখরিত থাকে। পাখিদের অভয়ারণ্য এই এলাকা। দীঘির পারে সরু রাস্তা, মাঝে মাঝে বসার বেঞ্চ, ঘন সবুজ বিভিন্ন ধরনের গাছও এই দীঘির সৌন্দর্য বর্ধনে ভূমিকা রেখেছে। এ ছাড়া যেসব সৌখিন ব্যক্তি মাছ ধরতে পছন্দ করেন তাদের জন্য এখানে রয়েছে টিকিট কেটে মাছ ধরার ব্যবস্থাও। বরিশাল থেকে বাসে করে খুব সহজেই আধঘন্টা থেকে এক ঘন্টার মধ্যে আসা যায় এই দুর্গা সাগর দীঘিতে। এজন নথুল¬াবাদ বাস টারমিনাল থেকে বরিশাল বানারিপাড়া অভিমূখী বাস এ করে এসে দূর্গা সাগর নামতে হবে। এ ছাড়া মাইক্রো, প্রাইভেট কার কিংবা স্কুটার যোগেও আসা যায় দুর্গা সাগর দীঘিতে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নির্বাচন কমিশনার মো. জাবেদ আলী বলেছেন, জনগণকে সাথে নিয়ে সংবিধান অনুযায়ী যথাসময়ে নির্বাচন অনুষ্ঠিত হবে। আপনিও কি তাই মনে করেন?
3 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৮
ফজর৫:১৩
যোহর১১:৫৫
আসর৩:৩৯
মাগরিব৫:১৮
এশা৬:৩৬
সূর্যোদয় - ৬:৩৪সূর্যাস্ত - ০৫:১৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :