The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার ০৩ অক্টোবর ২০১৩, ১৮ আশ্বিন ১৪২০, ২৬ জিলক্বদ ১৪৩৪
সর্বশেষ সংবাদ ১০ম ও ১১তম সংসদ নির্বাচনে তত্ত্বাবধায়ক সরকার চেয়ে রিট | ফার্মেসি ধর্মঘট কমল ৪ ঘণ্টা | রাজধানীতে ৭ চীনা নাগরিকসহ আটক ১০ | টিএসসিতে বোমা বিস্ফোরণ, আহত ২ | বরগুনা-২ উপ-নির্বাচনে রিমন জিয়ী | বাগেরহাটে হত্যার দায়ে ৩ জনের ফাঁসি | গ্রামীণ ব্যাংক (সংশোধনী) আইন ২০১৩ এর খসড়া মন্ত্রীসভায় অনুমোদন | খন্দকার মাহবুবের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ | পরাজিত শক্তি চায় রাষ্ট্র ব্যর্থ হোক : প্রধানমন্ত্রী

সংবর্ধিত হলেন বাউল শিল্পী কাঙ্গালিনী সুফিয়া

সোহেল হাবিব, কুমারখালি সংবাদদাতা, কুষ্টিয়া

কুষ্টিয়া

'কোনবা পথে নিতাইগঞ্জে যাই', 'পরাণের বান্ধব রে, বুড়ি হইলাম তোর কারণে', 'নারীর কাছে কেউ যায় না'সহ অসংখ্য বিখ্যাত গানের গীতিকার ও কণ্ঠশিল্পী কাঙ্গালিনী সুফিয়া। প্রখ্যাত এই গুণী বাউল শিল্পীকে গত ২৬ সেপ্টেম্বর ব্যাপক উত্সবমুখর পরিবেশে সংবর্ধনা ও সম্মাননা প্রদান করা হয়। ফকির লালন সাঁই স্মরণে কুষ্টিয়া মহিলা ক্লাব এই মহতী উত্সবের আয়োজন করে। মহিলা ক্লাব মিলনায়তনে প্রথম পর্বে সংগঠনের সভাপতি রেহানা সুলতানাসহ আরও নেতৃবৃন্দ কাঙ্গালিনী সুফিয়ার হাতে সম্মাননা হিসেবে নগদ ১৫ হাজার টাকা, একটি ক্রেস্ট ও বিশেষ উপহার সামগ্রী তুলে দেন।

দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে নিজের লেখা বিখ্যাত গানসহ লালন গীতি পরিবেশন করেন বাউল শিল্পী কাঙ্গালিনী সুফিয়া। বয়সের ভারে এই গুণী কণ্ঠশিল্পী নূয়ে পড়লেও তার কণ্ঠের জাদু ও তেজসী উচ্চারণ এতটুকুও কমেনি। তার মনোমুগ্ধকর গানের সুরে বিমোহিত হন উপস্থিত দর্শক-শ্রোতা। কখনও পিনপতন নীরবতা আবার কখনও শিল্পীর গাওয়া গানের তালে তাল মিলিয়ে নেচে গেয়ে ওঠেন উপস্থিতরা।

উল্লেখ্য, রাজবাড়ী জেলার বালিয়াকান্দির উপজেলার রামদিয়া গ্রামে ১৯৬১ সালে জন্মগ্রহণ করেন কাঙ্গালিনী সুফিয়া। তখন তার নাম ছিল টুনি হালদার। বাবা খোকন হালদার ও মা টুলু হালদার। মূলত কণ্ঠশিল্পী হিসেবে পরিচিতি লাভ করেন যখন তার বয়স ১৪ বছর। গ্রাম্য একটি গানের অনুষ্ঠানে দর্শক-শ্রোতাদের মনজয়ের মধ্যদিয়ে। সুধির হালদার নামের একজন বাউলের সঙ্গে ১৫ বছর বয়সে বিয়ে হলেও বেশিদিন তার সঙ্গে ঘর-সংসারের সুযোগ হয়নি কাঙ্গালিনী সুফিয়ার। তার দ্বিতীয় স্বামী বাউল সেকম একজন দোতরা বাদক।

১৭৭৮ সালে ওস্তাদ হালিম বয়াতির শিষ্যত্ব গ্রহণের পর ইসলাম ধর্ম গ্রহণ করে 'টুনি হালদার' থেকে তার নাম হয় সুফিয়া খাতুন। বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত শিল্পী হিসেবে গান পরিবেশন করে সুনাম অর্জনের একপর্যায়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাবেক ডিজি মুস্তফা মনোয়ার তাকে কাঙ্গালিনী উপাধি প্রদান করেন। সেই থেকে সুফিয়া খাতুন দেশব্যাপী কাঙ্গালিনী সুফিয়া নামে পরিচিত হন।

গানের পাশাপাশি তিনি 'দেয়াল', 'নোনাজলের গল্প' প্রভৃতি নাটকে অভিনয় করেন। 'বুড়ি হইলাম তোর কারণে' গানটি অবলম্বনে নোনাজলের গল্প নাটকটি নির্মিত হয়। এতে প্রধান চরিত্র একজন বাউলের ভূমিকায় তিনি অভিনয় করেন। সংগীতে তিনি এযাবত্ প্রায় ৩০টি জাতীয় ও ১০টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা বলেছেন, 'বাংলাদেশে অবাধ সুষ্ঠু নির্বাচনের জন্য বড় দুই রাজনৈতিক দলই পথ খুঁজে বের করবে।' আপনিও কি তাই মনে করেন?
6 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৬
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :