The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ১৩ অক্টোবর, ২০১৩, ২৮ আশ্বিন ১৪২০, ০৭ জেলহজ্জ, ১৪৩৪
সর্বশেষ সংবাদ ড্র হল বাংলাদেশ- নিউজিল্যান্ড প্রথম টেস্ট ম্যাচ | আগামীকাল পবিত্র হজ্ব | আন্দোলন দমাতে 'টর্চার স্কোয়াড' গঠন করছে সরকার: বিএনপি | ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন দুই নেত্রী | ২৫৬ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ | হ্যাটট্রিক করলেন সোহাগ গাজী | যুক্তরাজ্যকে ইরানের সাথে নতুন করে সম্পর্ক না করার আহ্বান ইসরাইলের | ঘূর্ণিঝড় পাইলিনে নিহত ৭

সারাদেশে চলছে দুর্গোত্সব

ইত্তেফাক ডেস্ক

বরিশাল, গোপালগঞ্জ, রাজবাড়ী, মুন্সীগঞ্জ, নোয়াখালীসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় বিপুল উত্সাহ উদ্দীপনায় উদযাপিত হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উত্সব শারদীয় দুর্গোপূজা। গতকাল শনিবার মহাঅষ্টমী তিথিতে পূজারীরা মন্দিরে অঞ্জলি প্রদান করেন। খবর-ইত্তেফাক প্রতিনিধি ও সংবাদদাতাদের।

বরিশাল

এবার জেলায় মোট ৫৫০টি পূজামণ্ডপে পূজা চলছে। এরমধ্যে বরিশাল মহানগরীতে ৩৩টি, সদর উপজেলা ২০টি, আগৈলঝাড়ায় ১৪১টি, উজিরপুরে ১০৫টি, গৌরনদী ৭৪টি, বাকেরগঞ্জে ৬৫টি, বানারীপাড়া ৪৯টি, মেহেন্দিগঞ্জ ২১টি, বাবুগঞ্জ ১৯টি, মুলাদী ১২টি ও হিজলায় ১১টি। দুর্গাপূজাকে কেন্দ্র করে নগরীতে ব্যাপক সাজসজ্জা করা হয়েছে।

প্রধান প্রধান মণ্ডপগুলো হচ্ছে নগরীর শ্রী শ্রী শংকরমঠ, রামকৃষ্ণ মিশন ও মঠ, কালিমাতার মন্দির নতুন বাজার, অষ্টকোণা লোকনাথ বাবার মন্দির, ঝাউতলা সার্বজনীন পূজা মন্দির, অমৃত লাল দে সড়ক সার্বজনীন পূজা মন্দির, শ্রী শ্রী পাষাণময়ী কালীমাতার মন্দির, শ্রী শ্রী জগন্নাথ দেবের মন্দির সদর রোড, চার্চওয়ার্ড সার্বজনীন দুর্গা মন্দির, নিয়োগী প্রঙ্গণ দুর্গা মন্দির, মদন মোহন জিউর মন্দির চকবাজার, মহানগর দুর্গাপূজা মণ্ডপ ফলপট্টি, শ্রী শ্রী সোনা ঠাকুর কালীমাতার মন্দির বাজার রোড, দপ্তরখানা সার্বজনীন দুর্গা মন্দির, রাধা গোবিন্দ জিউর মন্দির বাজার রোড প্রভৃতি। বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও পূজা কমিটির উদ্যোগে তৈরি করা হয়েছে অসংখ্য তোরণ। এছাড়াও দুর্গাপূজার শুভেচ্ছা বিলবোর্ডে ছেয়ে গেছে নগরী। আলো ঝলমলে পরিবেশে দুর্গা উত্সবে মণ্ডপগুলোতে নামছে নারী- পুরুষের ঢল।

গোপালগঞ্জ

গোপালগঞ্জে মন্দিরে মন্দিরে পূজারীরা মহাঅষ্টমী তিথিতে দশভূজা দেবী দুর্গার কৃপা লাভের আশায় অঞ্জলি প্রদান করেন। অষ্টমী তিথিতে জেলার ১০৬৭টি পূজামণ্ডপে পুণ্যার্থীদের ছিল উপচেপড়া ভিড়। জেলার মন্দিরগুলোতে নয়নাভিরাম আলোকসজ্জা, গেট নির্মাণসহ বর্ণিল সাজে সাজানো হয়েছে।

রাজবাড়ী

এবার রাজবাড়ীতে ৩৮৪টি মণ্ডপে হচ্ছে দুর্গাপূজা। এ উত্সব উপলক্ষে রাজবাড়ীর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। এ বছর জেলা সদরে ৮৫টি, বালিয়াকান্দিতে ১৪৪টি, পাংশায় ৮৩টি, গোয়ালন্দে ২১টি ও কালুখালী উপজেলা এলাকাতে ৫১টি মণ্ডপ সাজানো হয়েছে।

নোয়াখালী

জেলার ৯টি উপজেলায় ১৫১টি পূজামণ্ডপে উত্সবমুখর পরিবেশে দুর্গোত্সব চলছে। উপজেলা সদরে ১৭টি, বেগমগঞ্জে ১৫টি, হাতিয়ায় ৩০টি, কবিরহাটে ১৬টি, কোম্পানিগঞ্জে ১২টি, সেনবাগে ১২টি, সুবর্ণচরে ২৮টি, সোনাইমুড়িতে ১১টি এবং চাটখিলে ৮টি মণ্ডপ পূজা অনুষ্ঠিত হচ্ছে।

সিলেট

সিলেটে উত্সবমুখর পরিবেশে চলছে দুর্গাপূজা। গত শুক্রবার সপ্তমীর দিনে নগরীর পূজামণ্ডপগুলোতে ছিল উপচেপড়া ভিড়। সিলেট মেট্রোপলিটন এলাকাধীন ৬টি থানায় ১১৪টি মণ্ডপ এবার পূজা অনুষ্ঠিত হচ্ছে।

ব্রাহ্মণবাড়িয়া

জেলার ৯টি উপজেলায় ৫০৭টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি পূজামণ্ডপে নিরাপত্তা ব্যবস্থাসহ আইন-শৃঙ্খলা রক্ষায় জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা। পূজা মণ্ডপগুলোর জন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ২২০ মে.ট. চাল বরাদ্দ করেছে।

মুন্সীগঞ্জ

মুন্সীগঞ্জে গত শনিবার মহাঅষ্টমী পূজা অনুষ্ঠিত হয়। জেলার ২৫২টি মণ্ডপ ছিল লোকে লোকারণ্য। এরমধ্যে সিরাজদিখানে ৮৬টি, শ্রীনগরে ৫৬টি, টঙ্গীবাড়ি ৪৩টি, লৌহজং ২৮টি, সদরে ৩২টি ও গজারিয়ায় ৭টি মণ্ডপে পূজা হচ্ছে।

হবিগঞ্জ

বিপুল উত্সাহ-উদ্দীপনার মধ্য দিয়ে হবিগঞ্জে চলছে দুর্গাপূজা শুরু। এ বছর জেলার বিভিন্ন স্থানে ৫৯৬টি পূজামণ্ডপে এ পূজা অনুষ্ঠিত হচ্ছে। হবিগঞ্জ পৌর এলাকায় ৩২টি, হবিগঞ্জ সদর উপজেলায় ৪৯টি, নবীগঞ্জে ৭৫টি, চুনারুঘাটে ৬৮টি, মাধবপুরে ১১৫টি, বাহুবলে ৪৩টি, লাখাইয়ে ৫৯টি, বানিয়াচঙ্গে ১২২টি এবং আজমিরীগঞ্জে ৩৩টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে।

নারায়ণগঞ্জ

এ বছর জেলায় ১৮৫টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। সদর থানায় ৩৬টি, ফতুল্লায় ২৫, সিদ্ধিরগঞ্জে ৭, বন্দরে ২০, সোনারগাঁয়ে ২৭, আড়াইহাজারে ৩০ ও রূপগঞ্জে ৪০টি মণ্ডপ স্থাপন করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ

জেলার ৫টি উপজেলায় এবার ১২২টি মন্দিরে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। জেলার সদর উপজেলায় ৫৪টি, শিবগঞ্জে ৩২, গোমস্তাপুরে ২৪, নাচোলে ১০ ও ভোলাহাট উপজেলায় ২টি পূজামণ্ডপ রয়েছে। প্রতিটি পূজামণ্ডপের জন্য ৫'শ কেজি হারে ৬১ মে. টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।

বান্দরবান

বান্দরবানে ছোট-বড় ৭১টি মণ্ডপে দুর্গাপূজা চলছে। জেলার সাত উপজেলায় সার্বজনীন শারদীয় দুর্গা উত্সব উদযাপন কমিটির ব্যানারে ২৭টি মন্দিরে এবং ব্যক্তিগত উদ্যোগে আরো প্রায় ৪৪টি মন্দিরে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। সদর উপজেলায় ১১টি, রোয়াংছড়িতে ২টি, রুমায় ১টি, থানছিতে ১টি, লামায় ৬টি, আলীকদমে ৩টি, নাইক্ষ্যংছড়িতে ২টি মণ্ডপে কেন্দ্রীয় দুর্গাপূজা উত্সব উদযাপিত হচ্ছে।

শেরপুর

শেরপুর জেলার ৫টি উপজেলায় ১৪৩টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ শেরপুর জেলা শাখা শারদ উত্সব উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে।

নরসিংদী

নরসিংদীর ছয়টি উপজেলার মোট ৩০৮টি পূজামণ্ডপে চলছে এ দুর্গোত্সব। এরমধ্যে নরসিংদী সদরে ৮৯টি, রায়পুরায় ৫৩টি, শিবপুরে ৬৬টি, পলাশে ৪১টি, বেলাবতে ২২টি এবং মনোহরদীতে ৩৭টি পূজামণ্ডপ রয়েছে। এসব পূজামণ্ডপে শান্তিপূর্ণভাবে পূজা অনুষ্ঠানের জন্য জেলা প্রশাসক ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

রংপুর

জেলায় এ বছর ৭'শ ৬৬টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। রংপুর সিটি করপোরেশন এলাকায় ১২৭টি, সদর উপজেলায় ৬৫, বদরগঞ্জে ১০৩টি, মিঠাপুকুরে ১০৯, গঙ্গাচড়ায় ৯৮, পীরগাছায় ৭৮, কাউনিয়ায় ৫১, পীরগঞ্জে ৭৭ ও তারাগঞ্জ উপজেলায় ৫৮টি মণ্ডপে দুর্গাপূজা উদযাপিত হচ্ছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন- '২৫ অক্টোবরের পর ঢাকায় বিএনপিকে খুঁজে পাওয়া যাবে না।' আপনি কি তাই মনে করেন?
9 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৯
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৩
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :