The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৭ নভেম্বর ২০১৩, ১৩ অগ্রহায়ণ ১৪২০, ২২ মহররম ১৪৩৫
সর্বশেষ সংবাদ অবরোধ বাড়ল ১২ ঘণ্টা, চলবে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত | বৃহস্পতিবারের সমাপনী পরীক্ষা শনিবার | সিরাজগঞ্জে সংঘর্ষে নিহত ২, আহত ৫০ | জামায়াত ছাড়া বিএনপি নির্বাচনে যেতে চাচ্ছে না: প্রধানমন্ত্রী | ৯ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা | গাজীপুরে সংঘর্ষে ইউপি সদস্য নিহত | ফেনীতে ইটের আঘাতে টেম্পু ড্রাইভার নিহত | ককটেলে আহত ব্যাংক কর্মচারীর মৃত্যু

এ ক ধা প এ গি য়ে 

আজাদের সঙ্গে আলাপ

বারেক কায়সার

আখতারুজ্জামান আজাদ বাংলা কবিতার সমসাময়িক জগতে এক উল্লেখযোগ্য নাম; শব্দকে যিনি ইচ্ছেমতো ভাঙেন, ইচ্ছেমতো গড়েন; কখনও বা ভেঙেচুরে গুঁড়ো করে তৈরি করেন অভূতপূর্ব শব্দজাল। অদ্ভুত অনুপ্রাসে তিনি সৃষ্টি করে চলছেন একের পর এক 'পোলিটো-রোমান্টিক' কবিতা। যে কবিতায় একইসাথে প্রেম ও রাজনীতির উপস্থিতি আছে, তাকে তিনি পোলিটো-রোমান্টিক কবিতা বলে ডাকেন। ব্যাঙ্গের ব্যাগ্রতা, অন্তর্মিলের তীব্রতা, নাটকীয় শুরু আর টানটান ক্লাইম্যাক্স তার কবিতা পাঠককে নিয়ে চলে মুগ্ধতার না-ফেরার দেশে। তার একেকটি কবিতা যেন কবিতা নয়, যেন একেকটি খন্ডনাটক কিংবা থ্রিলার।

১৯৮৮ সালে বরগুনায় জন্ম নেয়া আজাদ লেখাপড়া করেছেন বরগুনা জিলা স্কুল ও নটর ডেম কলেজে, স্নাতক ও স্নাতকোত্তর পর্ব সম্পন্ন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে। ইতোমধ্যে প্রকাশিত হয়েছে তার চারটি কাব্যগ্রন্থ- 'শুদ্ধ হব, হবে?', 'পর্দা ছেঁড়ার স্পর্ধা', 'সামরিক কবি, বেসামরিক প্রেমিক' এবং 'বিষময় বিস্ময়'; প্রকাশিত হয়েছে প্রবচনগুচ্ছ 'শুদ্রমুখে রুদ্র বচন'। তিনি লেখালেখি শুরু করেছিলেন কলেজ জীবনে, দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে রাজনৈতিক স্যাটায়ার লেখার মধ্য দিয়ে; তাই বুঝি তার কবিতায়ও প্রেমের চেয়ে দ্রোহ আর রাজনীতির আধিক্য। সমসাময়িক রাজনৈতিক ইস্যুগুলোতে তার রচিত বিশ্লেষণধর্মী লক্ষ্যভেদী লেখাগুলো সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যম ও নিউজ পোর্টালগুলোতে আলোচনার ঝড় তুলছে। তার পদ্যের চেয়ে রাজনৈতিক গদ্যই অধিক শক্তিশালী বলে মনে করেন অনেকে। বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক-অ্যাকাডেমিক ইস্যুতে রচিত তার রচিত অর্ধশতাধিক কলাম নিয়ে আসন্ন বইমেলায় একটি কলামসমগ্রও প্রকাশিত হবার কথা রয়েছে।

তার পছন্দের কবি নির্মলেন্দু গুণ, হুমায়ুন আজাদ, আবুল হাসান; পছন্দের কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ। আজাদের রচনা হুমায়ূন আহমেদের গদ্যের মতো রসাত্মক, হুমায়ুন আজাদের পদ্যের মতো ধ্বংসাত্মক, সৈয়দ আবুল মকসুদের কলামের মতো ব্যাঙ্গাত্মক। আজাদ রাজনৈতিকভাবে নিজেকে নিরপেক্ষ দাবি করেন না। তার মতে মৌলিক রাজনৈতিক ইস্যুতে নিরপেক্ষতা অবলম্বন সুবিধাবাদ, মেরুদণ্ডহীনতা আর ভণ্ডামোর শামিল। তিনি নিজেকে ক্রমশ প্রতিষ্ঠিত করে চলছেন মুক্তিযুদ্ধের পক্ষের একজন কবি ও কর্মী হিসেবে, যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে যুদ্ধাপরাধ বিচারমঞ্চ ও শাহবাগ গণজাগরণ মঞ্চেও আছে তার সরব উপস্থিতি। আজাদ মাধ্যমিকে বিজ্ঞান পড়েছেন, উচ্চ-মাধ্যমিকে কলা পড়েছেন, বিশ্ববিদ্যালয়ে আইন পড়েছেন, আইন পড়ে কবিতা লিখছেন আবার কবিতার সমান্তরালে লিখে চলছেন রাজনৈতিক ধারাভাষ্যও। অর্থাত্ বিষয়ে-বৈচিত্র্যে একই অঙ্গে বহু রূপ দেখিয়ে চলছেন এই তরুণ তুর্কি।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, 'সমঝোতা হলে পুনরায় তফসিলে রাজি নির্বাচন কমিশন।' আপনি কি মনে করেন সমঝোতা হবে?
2 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৮
ফজর৫:১৩
যোহর১১:৫৫
আসর৩:৩৯
মাগরিব৫:১৮
এশা৬:৩৬
সূর্যোদয় - ৬:৩৪সূর্যাস্ত - ০৫:১৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :