The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৩, ২৮ অগ্রহায়ণ ১৪২০, ০৮ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ জাতীয় পার্টি চেয়ারম্যান এরশাদ বারিধারার বাসা থেকে আটক | রবিবার দেশব্যাপী জামায়াত এর সকাল-সন্ধ্যা হরতাল | গণভবনে রওশন এরশাদ | কাদের মোল্লার ফাঁসি রাত ১০টা ১ মিনিটে কার্যকর সম্পন্ন | লক্ষ্মীপুরে সংঘর্ষে নিহত ৫, গুলিবিদ্ধ ৫০

চট্টগ্রামে পিঁয়াজের সংকট ব্যবসায়ীদের কারসাজি

মুহাম্মদ নিজাম উদ্দিন, চট্টগ্রাম অফিস

চট্টগ্রামে পিঁয়াজের পাইকারি বাজারে মূল্য নিয়ে কারসাজি চলছে। খাতুনগঞ্জের অধিকাংশ আড়ত প্রায় পিঁয়াজশূন্য। পাইকারি ক্রেতাদের পিঁয়াজ না পেয়ে ফেরত যেতে হচ্ছে। ভারতীয় পিঁয়াজের সংকট থাকলেও চীনা ও পাকিস্তানি পিঁয়াজ প্রচুর আমদানি হয়েছে। পাইকারি বিক্রেতারা জানান, সিন্ডিকেট ব্যবসায়ীরা পণ্য মজুদ করে কৃত্রিম সংকট সৃষ্টি করেছে। পাকিস্তানি ও চীনা ৩৫ টাকার পিঁয়াজ ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। পাইকারি বাজারে পিঁয়াজ সংকটের প্রভাব পড়েছে খুচরা বাজারে। অনেক দোকানে পিঁয়াজ পাওয়াও যাচ্ছে না। চীনা আদার সংকট চলছে পাইকারি ও খুচরা বাজারে।

খাতুনগঞ্জ পাইকারি বাজারে পিঁয়াজের চরম সংকট দেখা দিয়েছে। আড়তগুলো পিঁয়াজ ও আদাশূন্য হয়ে পড়েছে। খাতুনগঞ্জে প্রায় ৫০ থেকে ৬০টি পিঁয়াজ, রসুন, আদার আড়ত রয়েছে। চলতি ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে পিঁয়াজের মূল্য হঠাত্ বৃদ্ধি পেতে থাকে। হরতাল ও অবরোধের কারণে বাজারে সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে বলে পাইকারি বিক্রেতারা জানান। গতকাল পাইকারি বাজারে ভারতীয় পিঁয়াজ কেজি ১০০ থেকে ১২০ টাকা ও চীনা পিঁয়াজ ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হয়েছে।

আড়তের ব্যবসায়ীরা জানান, পিঁয়াজের সংকট হওয়ার কথা নয়। চীন ও পাকিস্তান থেকে প্রচুর পিঁয়াজ আমদানি হয়েছে। কিন্তু বাজারে পণ্য ছাড়ছেন না আমদানিকারক ব্যবসায়ীরা। কৃত্রিম সংকট সৃষ্টি করে দাম বাড়িয়ে দেয়া হয়েছে। আমদানি মূল্যের দ্বিগুণের বেশি দামে বিক্রি করা হচ্ছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
'সংকট নিরসনে সংলাপ চালিয়ে যেতে দুই দল সম্মত হয়েছে বলে জানিয়েছেন তারানকো।' আপনি কি মনে করেন এর মাধ্যমে সমঝোতা হবে?
2 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ১৯
ফজর৩:৪৪
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :