The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার ১৩ ডিসেম্বর ২০১২, ২৯ অগ্রহায়ণ ১৪১৯, ২৭ মহররম ১৪৩৪
সর্বশেষ সংবাদ 'হরতাল দিয়ে অবৈধ দাবি আদায় হবে না' | বিসিএস পরীক্ষা সূচিতে পরিবর্তন | 'চতুর্থ প্রজন্মের ট্যাংক পেল সেনাবাহিনী' | বিশ্বজিত্ হত্যাকাণ্ডে গ্রেফতার সাত | ১৪ বিচারককে বদলি | বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন সাকিব-শিশির | শফিকুর রহমানের গ্রেফতারের প্রতিবাদে সিলেটে পূর্ণ দিবস হরতাল | জামায়াত নেতা শফিকুর রহমান গ্রেফতার

'চতুর্থ প্রজন্মের ট্যাংক পেল সেনাবাহিনী'

বিশেষ প্রতিনিধি

বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ হয়েছে চতুর্থ প্রজন্মের মেইন ব্যাটেল ট্যাংক (এমবিটি-২০০০) এবং উইপন লোকেটিং রাডার এসএলসি-২। তেজগাঁওয়ে আর্মি এভিয়েশন গ্রুপ এলাকায় আজ বৃহস্পতিবার সকালে এই সমরাস্ত্র অন্তর্ভুক্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই প্রথম নিজস্ব অর্থায়নে নতুন ও অত্যাধুনিক ট্যাংক ক্রয় করা হলো। সেনাবাহিনীতে আধুনিক ট্যাংক ও রাডার অন্তর্ভুক্তিকে এক মাইলফলক হিসেবে উল্লেখ করে তিনি বলেন, অত্যাধুনিক এ ট্যাংক অন্তর্ভুক্তির ফলে সেনাবাহিনীর সাঁজোয়া কোরের সামর্থ্য আরো বাড়ল। সমরশক্তি বৃদ্ধি পেল। জাতির জন্য তাই আজ একটি অনন্য দিন।

চীনের তৈরি এই ট্যাংক একবার জ্বালানি নিয়ে চারশ' কিলোমিটার যেতে পারে। সাধারণ সড়কে এর সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ৬১ কিলোমিটার, ওজন ৪৮ হাজার কিলোগ্রাম। এই ট্যাংকে রয়েছে বিস্ফোরক প্রতিরোধক আর্মার। অনুষ্ঠানে জানানো হয়, এমটিবি-২০০০ থেকে কম্পিউটার নিয়ন্ত্রিত পদ্ধতিতে গোলা নিক্ষেপ করা যায়। এর মূল কামানে ব্যবহার করা যাবে ১২৫ মিলিমিটার ব্যাসের গোলা। এছাড়া ৭ দশমিক ৬২ মিলিমিটার ব্যাসের গুলি ছোড়ার জন্য একটি এবং ১২ দশমিক ৭ মিলিমিটারের গুলির জন্য আরেকটি মেশিনগান রয়েছে।

বিজয়ের মাস ডিসেম্বরে ৩০ লাখ শহীদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং সম্ভ্রম হারানো দুই লাখ মা-বোনের কথা স্মরণ করে শেখ হাসিনা বলেন, ডিসেম্বর আমাদের বিজয়ের মাস। পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসরদের বিরুদ্ধে মরণপণ যুদ্ধ করে দেশকে শত্রুমুক্ত করার মাস। যার অগ্রভাগে ছিলেন আমাদের গৌরব, সেনাবাহিনীসহ সশস্ত্র বাহিনীর অকুতোভয় সদস্যরা। সেনাবাহিনীর সিনিয়র আর্টিলারী বেঙ্গল ক্যাভালরি'র কাছে ট্যাংক হস্তান্তর করে শেখ হাসিনা বলেন, এসব অস্ত্র আমাদের আর্টিলারির সক্ষমতা ও সমর শক্তি বাড়াবে। বিজয়ের এই মাসকে সেনাবাহিনীর সাঁজোয়া কোরের জ্যেষ্ঠ ইউনিট বেঙ্গল ক্যাভালরির কাছে ট্যাংক হস্তান্তরের 'উত্তম' সময় হিসাবে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিন বাহিনীর প্রধান, প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) এবং ঊর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা সেনা, নৌ ও বিমান বাহিনীর মৌলিক ইউনিটগুলো প্রতিষ্ঠা করেন। তিনি সাঁজোয়া কোরকেও অস্ত্রশস্ত্রে সজ্জিত করেন। মিশর সরকারের দেয়া ৩০টি টি-৫৪ ট্যাংক সাঁজোয়া কোরে হস্তান্তর করেন। পরবর্তীতে কয়েকটি ব্যবহূত ও মেরামত করা ট্যাংকও সেনাবাহিনীতে সংযোজিত হয়।এরপর দীর্ঘদিন আর নতুন ট্যাংক কেনা হয়নি জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা আরো কয়েকটি টি-৫৯ ট্যাংক আপগ্রেড করার উদ্যোগ নিয়েছি। ব্রিটেন থেকে নতুন সাউন্ড রেঞ্জিং ইক্যুইপমেন্ট কিনে আর্টিলারি কোরে অন্তর্ভুক্ত করা হবে। যা শত্রু পক্ষের কামান, রকেট ও দূরপাল্লার অস্ত্র নির্ভুলভাবে সনাক্তে আর্টিলারি কোরের সক্ষমতা বাড়াবে।

প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের শহীদদের স্বপ্ন ও আকাঙ্খা বাস্তবায়নে তাঁর সরকার ২০২১ সালের মধ্যে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে কঠোর পরিশ্রম করছে।

আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রা সহকারে প্রধানমন্ত্রী প্যারেড গ্রাউন্ডে উপস্থিত হন। সেনাবাহিনী প্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়া ও প্যারেড কমান্ডার লে. কর্নেল শেখ সানি এম তালহা প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। শেখ হাসিনা আর্মর ও আর্টিলারি কোরের প্যারেড পরিদর্শন ও পরে প্যারেড কন্টিনজেন্ট কমান্ডারদের সঙ্গে কুশল বিনিময় করেন। এরপর তিনি যথাক্রমে বেঙ্গল ক্যাভালরি ও ২৯ ডিভিশন লোকেটিং ব্রাটারী আর্টিলারী কমান্ডারদের হাতে এমবিটি-২০০০ ও এসএলসি-২ অন্তর্ভুক্তির স্মারক তুলে দেন। পরে আর এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর হাতে বিজয় দিবস ২০১২ উপলক্ষে সেনাবাহিনীর 'বিজয় থেকে বিজয়' স্মারক তুলে দেয়া হয়।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক পদত্যাগ করায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে বলে মনে করেন?
4 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৮
ফজর৫:১৩
যোহর১১:৫৫
আসর৩:৩৯
মাগরিব৫:১৮
এশা৬:৩৬
সূর্যোদয় - ৬:৩৪সূর্যাস্ত - ০৫:১৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :