The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৩, ১৭ পৌষ ১৪২০, ২৭ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিএনপির ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খানের বিরুদ্ধে দুদকের মামলা | ৩ জানুয়ারি জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

হেফাজতে ইসলামের উত্থান

 আসিফুর রহমান সাগর

এ বছর গণজাগরণ মঞ্চের সারাদেশব্যাপী আন্দোলনকে প্রতিহত করতেই হেফাজতে ইসলামের পাল্টা উত্থান লক্ষ করা যায়। গত বছর সারাদেশের কওমি মাদ্রাসাভিত্তিক এ সংগঠনটি আল্লাহ, মহানবী হযরত মুহম্মদ (সা.) ও ইসলাম ধর্মের অবমাননা প্রতিরোধে সারাদেশে আন্দোলন গড়ে তোলার প্রচেষ্টা চালায়। এদিকে, বিরোধী রাজনৈতিক দলগুলো হেফাজতের এ আন্দোলনকে ঘিরে সরকার পতনের আন্দোলনকে বেগবান করার প্রয়াস চালায়। হেফাজতে ইসলাম বাংলাদেশের কওমি মাদ্রাসাভিত্তিক একটি সংগঠন যা ২০১০ সালের ১৯ জানুয়ারি গঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকেই এই সংগঠনটি বাংলাদেশে ইসলামি শাসনতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে আন্দোলন পরিচালনা করে আসছে। ২০১৩ সালে ইসলাম ও রাসুলকে কটুক্তিকারী নাস্তিক ব্লগারদের ফাঁসি দাবি করে ব্যাপক আন্দোলন ও সমাবেশ শুরু করে। ১৩ দফা দাবি প্রস্তাব করা হয় তাদের পক্ষ থেকে। এসব দাবির মধ্যে ছিল—সংবিধানে 'আল্লাহর ওপর পূর্ণ আস্থা ও বিশ্বাস' পুনঃস্থাপন এবং কোরআন-সুন্নাহবিরোধী সব আইন বাতিল করা; আল্লাহ্, রাসুল ও ইসলাম ধর্মের অবমাননা এবং মুসলমানদের বিরুদ্ধে কুত্সা রোধে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে জাতীয় সংসদে আইন পাস; শাহবাগ আন্দোলনে নেতৃত্বদানকারী স্বঘোষিত নাস্তিক এবং রাসুলের নামে কুত্সা রটনাকারী ব্লগার ও ইসলামবিদ্বেষীদের সব অপপ্রচার বন্ধসহ কঠোর শাস্তিদানের ব্যবস্থা করা, ইসলামবিরোধী নারীনীতি, ধর্মহীন শিক্ষানীতি বাতিল করে শিক্ষার প্রাথমিক স্তর থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত ইসলাম ধর্মীয় শিক্ষাকে বাধ্যতামূলক করা। এইসব দাবি আদায়ের লক্ষ্যে ৬ এপ্রিল হেফাজতে ইসলাম সারা দেশ থেকে ঢাকা অভিমুখে লং মার্চ করে এবং ঢাকার মতিঝিল শাপলা চত্বরে তাদের প্রথম সমাবেশ করে। এদিন দেশের বিভিন্ন স্থানে সংগঠনের কর্মীদের সাথে আইনশৃঙ্খলারক্ষী বাহিনীর সংঘর্ষ হয় এবং কিছু হতাহতের ঘটনা ঘটে।

২০১৩ সালের ৫ মে, হেফাজতে ইসলাম ঢাকা অবরোধ কর্মসূচি এবং ঢাকার মতিঝিলে তাদের দ্বিতীয় সমাবেশের আয়োজন করে। সারাদেশ থেকে হাজার হাজার কর্মী এসে মতিঝিল শাপলা চত্বর ও এর আশপাশের এলাকায় অবস্থান নেয়। হেফাজতে ইসলামের সঙ্গে এসে সংহতি প্রকাশ করে প্রধান বিরোধী দল বিএনপি, জামায়াতে ইসলাম, হুসেইন মুহম্মদ এরশাদের জাতীয় পার্টিসহ বেশকিছু ধর্মীয় সংগঠন।

৫ ও ৬ মে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিরাপত্তা বাহিনীর সাথে এই সংগঠনের কর্মীদের ব্যাপক সংঘর্ষে বহু হেফাজতে ইসলামের কর্মী, পুলিশ, বিজিবি সদস্যসহ বেশকিছু হতাহতের ঘটনা ঘটে। এদিকে, হেফাজতের কর্মীদের ওপরে ফুটপাতের দোকান ও অন্যান্য বইয়ের সাথে কোরান শরিফ পোড়ানোরও অভিযোগ আনা হয়। এদিন ধর্মীয় বইয়ের প্রায় ৮২টি দোকান পুড়িয়ে দেওয়া হয়। পল্টন মোড় ও সিপিবির কার্যালয়ের সামনের পুরোনো বইয়ের দোকানগুলো পুড়িয়ে দেওয়া হয়। হেফাজতে ইসলামের কর্মীরা মতিঝিল, পল্টন, জিরো পয়েন্ট, গুলিস্তান, দৈনিক বাংলার মোড় ও আশপাশের এলাকায় বহু প্রতিষ্ঠানে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। এক প্রাথমিক হিসাবে বায়তুল মোকাররম মার্কেট ও তার আশপাশে প্রায় ৩০০টি দোকান ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয় এবং তাতে প্রায় ১৮ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে অভিযোগ করা হয়।

এদিকে, এই অভিযানকে ঘিরে বিরোধীদল বিএনপি এবং হেফাজতে ইসলামের পক্ষ থেকে অভিযোগ করা হয় ৫ মে শাপলা চত্বরে গভীর রাতে সরকারি আইনশৃঙ্খলা বাহিনী হেফাজতে ইসলামের হাজার হাজার কর্মীকে হত্যা করে এবং তাদের লাশ গুম করে। তবে এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কয়েকটি ভাষণে হেফাজতে ইসলাম যে অভিযোগ করছে তার তালিকা দেওয়ার আহ্বান জানান। কিন্তু সে তালিকা হেফাজতে ইসলামের পক্ষ থেকে কখনোই দেওয়া হয়নি। ঢাকা পুলিশ কমিশনার আয়োজিত সাংবাদিক সম্মেলনে হেফাজতে ইসলামের হাজার হাজার লোক গুমের দাবিকে সম্পূর্ণ মিথ্যা ও বিশেষ উদ্দেশ্য প্রণোদিত বলে উল্লেখ করেন। এদিকে, হেফাজতে ইসলামের নারীনীতি বাতিলের দাবির বিরোধিতা করে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় নারীদের প্রতিবাদ সমাবেশ চলতে থাকে। নারীনেত্রীদের দাবি, কূপমণ্ডুক গোঁড়া ধর্মীয় উগ্রবাদীরা দেশকে মধ্যযুগে ফিরিয়ে নেওয়ার চক্রান্ত করছে।

ছবি সুবীর কুমার

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'বিরোধীদল সরকারের বিরুদ্ধে নয়, জনগণের বিরুদ্ধে আন্দোলন করছে।' আপনিও কি তাই মনে করেন?
9 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মার্চ - ৩১
ফজর৪:৩৫
যোহর১২:০৩
আসর৪:৩০
মাগরিব৬:১৭
এশা৭:৩০
সূর্যোদয় - ৫:৫২সূর্যাস্ত - ০৬:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :