The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৩, ১৭ পৌষ ১৪২০, ২৭ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিএনপির ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খানের বিরুদ্ধে দুদকের মামলা | ৩ জানুয়ারি জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দেশসেরা আট স্কুল

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

ইত্তেফাক রিপোর্ট

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার দেশ সেরা স্কুলের তালিকায় তৃতীয় অবস্থানে আছে মাইলস্টোন প্রিপারেটরি কেজি স্কুল। এবার স্কুলটির ৯৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাস করার পাশাপাশি জিপিএ-৫ পেয়েছে ৯৬৩ জন। মাইলস্টোন কলেজের অন্তর্ভুক্ত স্কুলটি গত বছর চতুর্থ অবস্থানে থাকলেও এবার একধাপ এগিয়ে তৃতীয় অবস্থানে উঠে এসেছে। মাইলস্টোন প্রিপারেটরি কেজি স্কুল থেকে বাংলা মাধ্যমে ৪২৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে এবং ৪০৮ জন জিপিএ-৫ এবং ১৮ জন 'এ' গ্রেড অর্জন করে। ইংরেজি মাধ্যমে ৫৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৫৬ জন এবং ৮ জন পেয়েছে 'এ' গ্রেড।

মাইলস্টোন প্রিপারেটরি কেজি স্কুলের অধ্যক্ষ কর্নেল নূরুন নবী (অব.) জানান, শিশুবান্ধব পড়ার পরিবেশ, দক্ষ শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকদের সর্বাত্মক সহযোগিতার ফলে আমরা প্রত্যাশা মতো ভালো করতে পারছি।

আইডিয়াল স্কুল এন্ড কলেজ : তালিকায় চতুর্থ স্থানে আছে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ। এ বছর প্রতিষ্ঠানটি থেকে ৯৮৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে সবাই উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ৮৯৮ জন।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ শাহান আরা বেগম বলেন, শিক্ষক-ছাত্রছাত্রী-অভিভাবকদের সম্মিলিত প্রচেষ্টায় আমরা আশানুরূপ সফল হতে পেরেছি। নিয়মিত ক্লাস এবং পরীক্ষার মাধ্যমে ছাত্রছাত্রীদের শ্রেণিমুখী রাখার প্রচেষ্টা ছিল সারা বছরই; যা পরীক্ষার্থীদের মানোন্নয়নে ভূমিকা রেখেছে। মূলত শিক্ষার্থীদের কঠোর পরিশ্রমের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকদের দায়িত্বশীলতা আমাদের বরাবরের মতো সফল হতে সহায়তা করছে। নিয়মিত মডেল টেস্ট, সময়ের আগে সিলেবাস শেষ করা এবং বার বার সিলেবাস ঝালাই করার ফসল এই ফলাফল—এ কথা উল্লেখ করে প্রতিষ্ঠানের অধ্যক্ষ বলেন, অভিভাবক ও শিক্ষার্থীরা আমাদের পূর্ণ সহযোগিতা করেছেন।

ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ : ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ সম্মিলিত মেধা তালিকায় ৫ম স্থান অধিকার করেছে। প্রতিষ্ঠানটির পাসের হার শতভাগ। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮৫৫ জন। জিপিএ-৫ পেয়েছে ৮৩৬ জন।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ মঞ্জু আরা বেগম বলেন, শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবক সকলের ঐকান্তিক প্রচেষ্টায় এই ফলাফল অর্জিত হয়েছে। তবে বিদ্যালয়ের ভাল ফলাফলের পরও অন্যবারের মতো উচ্ছ্বাস দেখা যায়নি। এই প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পাওয়া সায়রা সাকিয়া বলেন, রাজনৈতিক পরিস্থিতির জন্য অনেকে ফলাফল জানতে নিজে প্রতিষ্ঠানে আসতে পারছে না। চরম উত্কণ্ঠার মধ্যে এবারের পিএসসি পরীক্ষা দিয়েছে জানিয়ে সাকিয়া জানায়, হরতাল অথবা অবরোধের কারণে একের পর এক পরীক্ষা স্থগিত হয়েছে। তবে এই রকম দফায় দফায় পরীক্ষার তারিখ পরিবর্তন শিক্ষার্থীদের স্নায়ুর চাপ বাড়ায় বলে অভিযোগ করেন অভিভাবক রেবেকা সুলতানা।

সামসুল হক খান স্কুল এন্ড কলেজ : সম্মিলিত মেধা তালিকায় ৬ষ্ঠ স্থান অধিকার করেছে ডেমরার সামসুল হক খান স্কুল এন্ড কলেজ। পাসের হার শতভাগ। এ বছর ৭৬০ পরীক্ষার্থীর মধ্যে ৭৫৪ জন এ প্লাস পেয়েছে।

কলেজের অধ্যক্ষ ড. মাহবুবুর রহমান মোল্লা বলেন, প্রতিষ্ঠানের দক্ষ শিক্ষকমণ্ডলীর আধুনিক ও আন্তরিক পাঠদান, অভিভাবকদের সচেতনতা ও শিক্ষার্থীদের অধ্যবসায় এই বিষয়গুলোই ভালো ফলাফলের পেছনে বিশেষ ভূমিকা রাখে। গত বছরের চেয়ে এ বছর শিক্ষার্থীরা ফলাফল ভালো করেছে বলে জানান তিনি। ফলাফলে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা আনন্দিত।

গুলশানের আইডিয়াল স্কুল এন্ড কলেজ : দেশসেরা স্কুলের তালিকায় অষ্টম অবস্থানে আছে গুলশানের আইডিয়াল স্কুল এন্ড কলেজ। এই প্রতিষ্ঠান থেকে ৫৮৮ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে সবাই উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ৫৫১ জন শিক্ষার্থী।

অধ্যক্ষ বলেন, শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকদের সম্মিলিত প্রচেষ্টায় এ ফলাফল অর্জন সম্ভব হয়েছে।

মোহাম্মদপুর প্রিপারেটরী স্কুল এন্ড কলেজ : তালিকায় নবম স্থানে রয়েছে রাজধানীর মোহাম্মদপুর প্রিপারেটরী স্কুল এন্ড কলেজ। এ প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এ বছর বিদ্যালয়টি থেকে পরীক্ষায় অংশ নিয়েছিল ৬৮৩ জন। জিপিএ-৫ পেয়েছে ৬৫০ জন।

কলেজের অধ্যক্ষ বললেন, স্কুলের দূরদৃষ্টিসম্পন্ন অভিভাবক, সুদক্ষ শিক্ষা, প্রশাসনের দিক-নির্দেশনা, ছাত্রদের পাঠ নিয়মিত মনিটরিং ও একাধিক মডেল টেস্ট গ্রহণ এ বছর প্রশংসনীয় ফলাফল অর্জনে সহায়ক হয়েছে।

এছাড়া ১১ থেকে ২০তম স্থান অর্জনকারী সেরা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে যথাক্রমে রাজধানীর মীরপুর বাংলা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, শহীদ পুলিশ স্মৃতি স্কুল ও কলেজ, এ কে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয়, খুলনা জিলা স্কুল, ঢাকার উত্তরা হাই স্কুল এন্ড কলেজ, রংপুরের ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, রাজধানীর বনানী বিদ্যানিকেতন স্কুল এন্ড কলেজ এবং খুলনার সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'বিরোধীদল সরকারের বিরুদ্ধে নয়, জনগণের বিরুদ্ধে আন্দোলন করছে।' আপনিও কি তাই মনে করেন?
8 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৮
ফজর৪:৪১
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৪
এশা৬:৪৫
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection@yahoo.com, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittefaqpressrelease@gmail.com
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :