The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০১৪, ০৫ মাঘ ১৪২০, ১৬ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ সামপ্রদায়িক সন্ত্রাস বন্ধে আইন করতে হবে: ইমরান এইচ সরকার | যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া নিয়ে ভবিষ্যতে আর কোনো মন্তব্য করবে না পাকিস্তান | ফেব্রুয়ারিতে উপজেলা নির্বাচন: সিইসি | নাটোরে ইউপি চেয়ারম্যান খুন | সাতক্ষীরার যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১

সংখ্যালঘুর বাড়ি ও খড়ের গাদায় অগ্নিসংযোগ

ইত্তেফাক ডেস্ক

চট্টগ্রামের সাতকানিয়া ও কুমিল্লার মনোহরগঞ্জে সংখ্যালঘু বসতবাড়ি ও খড়ের গাদায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা। দিনাজপুরের ঘোড়াঘাটে আদিবাসী পল্লীতে অগ্নিসংযোগ করেছে জামায়াত-শিবির কর্মীরা। এছাড়া নেত্রকোনার বারহাট্টায় চারটি প্রতিমা ভাংচুর করেছে দুর্বৃত্তরা। খবর আমাদের স্টাফ রিপোর্টার, প্রতিনিধি ও সংবাদদাতাদের।

সাতকানিয়া (চট্টগ্রাম) ঃ গত বৃহস্পতিবার রাত দেড়টায় চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার উত্তর ঢেমশা মহুরী বাড়ি এলাকায় সংখ্যালঘু হিন্দু বসতঘরে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আগুনে ৭টি বসতঘর পুড়ে গেছে। ক্ষতিগ্রস্তরা হলেন- অমল দাশ, হারাধন দাশ, সমর দাশ, নির্মল দাশ, নারায়ণ দাশ, অমর দাশ ও দীপক দাশ। ক্ষতিগ্রস্তরা জানান, ভোট দেয়ার কারণে তাদের ঘরে আগুন দেয়া হয়েছে। জানা যায়, দশম জাতীয় সংসদ নির্বাচনে এ সাত পরিবারের মধ্যে হারাধন পরিবার ভোট দিতে যায়। সাতকানিয়া আওয়ামী লীগ বরাবরই দাবি করে আসছিল জামায়াত-শিবির ভোট প্রদানকারীদের তালিকা তৈরি করছে। এই আগুন তারই ধারাবাহিকতা বলে অনেকে ধারণা করছে। ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, যে পরিবারটি ভোট দিয়েছে তারা ঘটনার রাতে বাড়িতে ছিলেন না, বেড়াতে গিয়েছিলেন। প্রত্যক্ষদর্শী ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্য আলো রানী দাশ বলেন, আগুন আসে হারাধনের রান্নাঘরের দিক থেকে। অথচ হারাধনের ঘরে রাতে কেউ ছিলেন না। গভীর রাতে আগুন দেয়ার কারণে ঘর থেকে কিছুই বের করা সম্ভব হয়নি। কোন রকমে প্রাণ নিয়ে বেরিয়ে এসেছেন সকলে। প্রায় দেড় ঘণ্টা আগুন জ্বলে বলে জানান স্থানীয় সাবেক ইউপি সদস্য রতন কান্তি দাশ। পরে সাতকানিয়া ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে। সবকিছু মিলে ক্ষয়-ক্ষতির পরিমাণ ১৫ লক্ষাধিক টাকা হবে বলে স্থানীয়রা জানান। সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শরীফুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন। বেলা ১২টায় বিজিবি বান্দরবান ব্রিগেড কমান্ডের মেজর মোশতাক আহমদ ঘটনাস্থল পরিদর্শন এবং ক্ষতিগ্রস্তদের কম্বল প্রদান করেন।

লাকসাম (কুমিল্লা) ঃ কুমিল্লার লাকসাম ও মনোহরগঞ্জে গত কয়েকদিন ৪টি হিন্দু পরিবারের খড়ের গাদায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাতে মনোহরগঞ্জের ধিকচান্দা গ্রামের জীবন দেবনাথ ও একই গ্রামের প্রাণকৃষ্ণ কবিরাজের মধুর বাড়িতে খড়ের গাদায় আগুন দেয় দুর্বৃত্তরা। এর আগে গত বুধবার একই গ্রামের ঠাকুরবাড়িতে মানিক চক্রবর্তীর খড়ের গাদা এবং গত সোমবার রাতে লাকসাম পৌরসভার কমোরডোগা গ্রামে এক হিন্দু পরিবারের খড়ের গাদায় আগুন দেয় দুর্বৃত্তরা। আগুন দেয়ার ঘটনায় ধিকচান্দা গ্রামে বসবাসরত ৩০টি সংখ্যালঘু হিন্দু পরিবারসহ পার্শ্ববর্তী বচইড়, কেশতলা, মৈশাতুয়া, ভাটগাঁওসহ আশ-পাশের গ্রামের শত শত হিন্দু পরিবার রয়েছেন আতংকে।

দিনাজপুর ঃ দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলায় আদিবাসী পল্লীতে অগ্নিসংযোগ করেছে জামায়াত-শিবিরের কর্মীরা। থানায় অভিযোগ করা হলেও পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি। গত বৃহস্পতিবার রাত ৩টায় জামায়াত-শিবিরের একদল কর্মী ঘোড়াঘাট উপজেলার সিংড়া আদিবাসী পাড়ায় ঝাটাম মার্ডির বাসায় ও বাগড়াই মার্ডির খড়ের পালায় অগ্নিসংযোগ করে। এতে ৩টি ঘর ও খড়ের গাদা ভস্মীভূত হয়। এসময় ক্ষতিগ্রস্তদের চিত্কারে গ্রামবাসী জড়ো হয়ে দুর্বৃত্তদের ধাওয়া করলে তারা পালিয়ে যায়। আদিবাসীদের স্থানীয় নেতা ফিলিপস হাজদা জানান, ৫ জানুয়ারির নির্বাচনের আগের রাত থেকে আদিবাসী পল্লী শুকান পুকুর, কাজিরবন, কালুপুকুর এলাকায় নির্বাচন বিরোধীরা গিয়ে হুমকি ও ভয়-ভীতি দেখিয়ে আসছিল। হুমকির ফলে অধিকাংশ আদিবাসী পুরুষ ও মহিলা বাড়ি-ঘর ছেড়ে রাতে অন্যত্র আশ্রয় নেন। ইউএনও তবিবর রহমান এবং ওসি তদন্ত সরেষ চন্দ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পুলিশ জানায়, আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে।

নেত্রকোনা ঃ নেত্রকোনার বারহাট্টা উপজেলার বাউসী ইউনিয়নের হারুলিয়া গ্রামের রনু ঘোষের বাড়িতে পূজার জন্য নির্মাণাধীন কালি প্রতিমাসহ চারটি প্রতিমা গত বৃহস্পতিবার গভীর রাতে দুর্বৃত্তরা ভাংচুর করেছে। বাড়ির উঠানে এই প্রতিমা নির্মাণ করা হচ্ছিল। বৃহস্পতিবার রাতে কে বা কারা প্রতিমাগুলো ভাংচুর করে। জেলা পুলিশ সুপার মোঃ জাকির হোসেন খান ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বারহাট্টা থানায় মামলা হয়েছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ইইউ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ে পাস হওয়া এক প্রস্তাবে বলা হয়েছে, 'যেসব রাজনৈতিক দল সন্ত্রাসী তত্পরতা চালাচ্ছে তাদের নিষিদ্ধ ঘোষণা করা উচিত।' আপনিও কি তাই মনে করেন?
7 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
এপ্রিল - ১৭
ফজর৪:১৮
যোহর১১:৫৯
আসর৪:৩১
মাগরিব৬:২৪
এশা৭:৩৯
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:১৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :